শিরোনামঃ-

» বারোদিন ব্যাপী নাট্য প্রদর্শনীর আজ সমাপনী দিন আজ দর্পণ থিয়েটারের নাটক ‘হট্টমালার ওপারে’

প্রকাশিত: ০৫. মার্চ. ২০১৮ | সোমবার

স্টাফ রিপোর্টারঃ সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর সমাপনী দিন রবিবার (৫ মার্চ) সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ হবে নাটক-হট্টমালার ওপারে।

বৈষম্যহীন এক সাম্যবাদী সমাজের কাহিনী নিয়ে রচিত দর্পণ থিয়েটার সিলেট এর প্রযোজনা নাটক হট্টমালার ওপারে রচনা করেছেন বাদল সরকার, নির্দেশনা দিয়েছেন এজাজ আলম ও পুনঃনির্দেশনা দিয়েছেন নাহিদ পারভেজ বাবু ও সুপ্রিয় দেব শান্ত।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নাহিদ পারভেজ বাবু, সুপ্রিয় দেব শান্ত, হাসনা আলম অমি, কানন চন্দ, মুরাদ হোসেন, তানিয়া, এনামুল হক সামি, জ্যোতিকা চক্রবর্তী, মল্লিকা চক্রবর্তী, মিজানুর রহমান ফাহিম, জয়িতা জেহেন প্রিয়তী ও মহাশ্বেতা দেব পুরকায়স্থ শশী।

নাটক সম্পর্কে নিদেশক বলেন থিয়েটার নিয়ে গণমানুষের চিন্তার গোড়ায় নাড়া দিতে অমিত মেধাবী মানুষ বাদল সরকারের উদ্ভাবিত ফর্ম থার্ড থিয়েটার।

যেকোনো পরিস্থিতিতে থিয়েটার উপস্থাপন করার জন্য এ ফর্মের উপযোগিতা সময়ের সাথে  কখনো হয়নি।

থার্ড থিয়েটার ফর্মটি পথনাটকের শিল্পমান নিয়ে বিশুদ্ধবাদীদের সকল প্রশ্নের উত্তর দেয়। আটপৌরে ব্যাবহার্য বস্তুর সেট প্রপস কস্টিউম, দর্শকদের মাঝখানে অবস্থান নিয়ে সরাসরি যোগাযোগ স্থাপন। যেই টার্গেট অডিয়েন্সের মননে ধাক্কা দেবার অভিপ্রায়ে পথনাটকটি উপস্থাপন, তারা খুব সহজেই তখন মেনে নেয় যে এটা তো আমাদেরই কথা, আমরাই তো এটা চাই।

সেই থার্ড থিয়েটার এর জন্য বাদল সরকারের রচনা হট্টমালার ওপারে, কালক্রমে যে নাটকটিকে আজ বলা যায় এই ফর্মের সিগনেচার পাণ্ডুলিপি। নতুনের গান গাওয়া একঝাঁক তরুণ প্রাণবন্ত মঞ্চকর্মীদের মনের আনন্দে মঞ্চে পদচারণা করার জন্য হট্টমালার ওপারে একটি দারুণ সুযোগ। দর্পণ থিয়েটার তার প্রতিষ্ঠালগ্ন থেকেই সঠিক থিয়েটার চর্চা উৎসাহিত করে। সেই চর্চারই অব্যাহত প্রয়াসে হট্টমালার ওপারে নাটকটির নতুন প্রদর্শনী। তবে পুনঃনির্দেশনায় আমরা একে প্রসেনিয়ামে নিয়ে এসেছি।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৮৮ বার

Share Button

Callender

December 2019
M T W T F S S
« Nov    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031