শিরোনামঃ-

» এমসি কলেজে নানা আয়োজনে একুশে উদযাপন

প্রকাশিত: ২৪. ফেব্রুয়ারি. ২০১৮ | শনিবার

স্টাফ রিপোর্টারঃ সিলেট মুরারিচাঁদ (এমসি) কলেজে নানা আয়োজনের মধ্য দিয়ে একুশে ফেব্রুয়ারি উদযাপন হয়েছে। আয়োজনের মধ্যে ছিলো শিশুদের চিত্রাকন প্রতিযোগিতা, প্রবন্ধ পাঠ ও একুশে ফেব্রুয়ারি নিয়ে আলোচনা সভা।

মঙ্গলবার  (২১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে নয়টায় বর্ণমালা মিছিলের মাধ্যমে উদযাপনের আনুষ্ঠানিকা শুরু হয়। কলেজের বিভিন্ন বিভাগের , শিক্ষক-শিক্ষার্থী, রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন কলেজ শহিদমিনারে পুষ্পকস্তবক অর্পন করেন। পুষ্পকস্তবক অর্পনের পর এমসি কলেজ শিশু বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ভাষাশহিদ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সহকারী অধ্যাপক শাহনাজ বেগম ও ফৌজিয়া আজিজের যৌথ সঞ্চালনায় সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ। সভাপতির বক্তব্যে তিনি বলেন, ‘বাংলা ভাষার জন্য যারা আত্মত্যাগ দিয়েছেন তাঁদের ঋণ কখনো শোধ হবার নয়। আমাদেরকে শুদ্ধ সংস্কৃতি চর্চা করতে হবে। বাংলা ভাষার প্রতি সম্মান প্রদর্শন করতে হবে।’

আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. অহিদুর রব। ভাষা আন্দোলনের পটভূমিসহ বিভিন্ন বিষয় মূল প্রবন্ধে তুলে ধরেছেন অহিদুর রব। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলেজ উপাধ্যক্ষ মো. আব্দুল কুদ্দুছ, শিক্ষক পরিষদের সম্পাদক মো. তোতিউর রহমান। আলোচনা সভায় কলেজের বিভিন্ন বিভাগের প্রভাষক, সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধানরা বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান, কবিতা, নাটক পরিবেশন করেন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।

চিত্রঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে থেকে তিনজনকে বিজয়ী ঘোষণা করা হয়। প্রতিযোগিতা অংশগ্রহণকারী সকলকে শুভেচ্ছা পুরস্কার দেওয়া। এছাড়া মুরারিচাঁদ কবিতা পরিষদ কর্তৃক আয়োজিত ‘বায়ান্ন প্রশ্নে একুশ পুরস্কার’ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের হাতে সনদ ও পুরস্কার হিসেবে বই তুলে দেন অতিথিরা।

পর্দা নামলো বইমেলার: এমসি কলেজে তিনদিন ব্যাপী বইমেলার গতকাল ছিলো তৃতীয় দিন। প্রথম ও দ্বিতীয় দিনের তুলনায় গতকাল পাঠকদের উপচে পড়া ভিড় ছিলো। মেলার আয়োজক মুরারিচাঁদ কবিতা পরিষদ পাঠকদের উপস্থিতি দেখে কৃতজ্ঞতা প্রকাশ করেন। মেলায় মোট ১৫ টি স্টল অংশ নেয়। মেলার দ্বিতীয় দিনে তিনটি বইয়ের মোড়ক উন্মোচিত হয়।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক দিলারা রহমানের ‘ক্যামোফ্লোজ’, নাট্য নির্দেশক ও দৈনিক শুভ প্রতিদিনের নিজস্ব প্রতিবেদক বাউন্ডুলে ইয়াকুবের ‘অদৃশ্য বিশ্বাসের অন্তরালে’ও সিলেট সরকারি কলেজ ছাত্রলীগ কর্মী মওদুদ আহমেদ আকাশের ‘স্বপ্নের টুঙ্গিপাড়া’ বইয়ের মোড়ক উন্মোচন হয়। মেলার তিনদিনই বিভিন্ন লেখকের নতুন বইয়ের পাঠ উন্মোচিত হয়েছে।  তিনদিন ব্যাপী বইমেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন ধরনের গান, কবিতা ও নাটক মঞ্চস্থ করে মোহনা, কবিতা পরিষদ ও থিয়েটার মুরারিচাঁদ।

২য় বারের মতো অনুষ্ঠিত বইমেলাটি আগামী বছর বড় পরিসরে আয়োজন করা হবে বলে আয়োজকরা জানান।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৯০ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031