শিরোনামঃ-

» লঙ্কানদের হারিয়ে সেমিফাইনালে পাকিস্তান

প্রকাশিত: ১২. জুন. ২০১৭ | সোমবার

স্পোর্টস ডেস্কঃ অবশেষে চ্যাম্পিয়নস ট্রফি থেকে ছিটকে পড়লো শ্রীলঙ্কা। আর শেষ মুহূর্তে পাকিস্তান বিপর্যয় কাটিয়ে নিজেদের জায়গা করে নিল সেমিফাইনালে।

চ্যাম্পিয়নস ট্রফির শেষ চারে তথা সেমিফাইনালে জায়গা করে নিতে শ্রীলঙ্কার মুখোমুখি হয় পাকিস্তান। সব শঙ্কা কাটিয়ে অবশেষে সেমিফাইনালে জায়গা করে নিল সরফরাজ আহমেদের দল। শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে জিতেছে পাকিস্তান। আর এতে গ্রুপপর্ব থেকে বিদায় নিল লঙ্কানরা।

এর আগে সোমবার (১২ জুন) গ্রুপ পর্বের শেষ ম্যাচটিতে টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে পাঠায় পাকিস্তান দলপতি সরফরাজ আহমেদ। বাঁচামরার লড়াইয়ের ম্যাচে বড় লক্ষ্য ছুঁড়ে দিতে ব্যর্থ হয় লঙ্কানরা।

কার্ডিফের সোফিয়া গার্ডেনসে আমির-জুনায়েদ-হাসান আলীদের বোলিং নৈপুণ্যে ৪ বল বাকি থাকতে ২৩৬ রানে থেমে যায় লঙ্কানদের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৭৩ রান করেন ওপেনার নিরোশান ডিকওয়েলা। এর জবাবে, ৪৪.৫ ওভারে ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান।

আগে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা ১৬৭ রানে ৭ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ের মুখে পড়ে। অষ্টম উইকেটে লাকমল-গুনারত্নের ৪৬ রানের জুটিতে ঘুরে দাঁড়িয়ে দলীয় স্কোর দুইশ’ পার হয়। সুরাঙ্গা লাকমল ২৬ ও আসিলা গুনারত্নে ২৭ রান করে আউট হন। ৯ রানে অপরাজিত থাকেন লাসিথ মালিঙ্গা। ম্যাথিউস-ডিকওয়েলার চতুর্থ উইকেট জুটি (৭৮) ভাঙার পরই যেন লঙ্কান ব্যাটিং লাইনআপে হঠাৎ ছন্দপতন! টপাটপ আরো তিনটি উইকেট হারিয়ে ভক্তদের দুশ্চিন্তায় ফেলে দেয় লঙ্কানরা।

এদিকে টুর্নামেন্টে নিজের তৃতীয় ম্যাচে এসে উইকেটের দেখা পান মোহাম্মদ আমির। দুটি উইকেট শিকার করেন তিনি। অন্যদিকে তিনটি করে নেন জুনায়েদ খান ও হাসান আলী।

এ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত বোলিং অলরাউন্ডার ফাহিম আশরাফ দুই উইকেট নিয়ে দলে আলো ছড়িয়ে দেন। ৩২তম ওভারে ম্যাথিউসকে (৩৯) বোল্ড করে অপেক্ষার ইতি টানেন আমির। স্কোর তখন ১৬১। পরের ওভারেই ধনাঞ্জয়া ডি সিলভাকে (১) সরফরাজ আহমেদের গ্লাভসবন্দি করেন জুনায়েদ। এর পরের ওভারে আবারো আমির ঝলক। এবার তার শিকার সেট ব্যাটসম্যান ওপেনার নিরোশান ডিকওয়েলা (৭৩)। সরফরাজের গ্লাভসে আটকা পড়েন তিনি।

এর পরের ওভারে এসে আবারো উইকেট উদযাপনে মাতেন জুনায়েদ। বিপজ্জনক হয়ে ওঠার আগেই থিসারা পেরেরাকে (১) বাবর আজমের ক্যাচবন্দি করেন। টানা চার ওভারে চারটি উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় লঙ্কানরা। ৬ রানের মধ্যে ৪টি উইকেটের পতন ঘটে। ৩ উইকেটে ১৬১ থেকে ৭ উইকেটে ১৬৭!

এর আগে ইনিংসের ষষ্ঠ ওভারে দানুশকা গুনাথিলাকাকে (১৩) শোয়েব মালিকের ক্যাচ বানিয়ে প্রথম ব্রেকথ্রু এনে দেন জুনায়েদ। কুশল মেন্ডিসের সঙ্গে ৫৬ রানের পার্টনারশিপে রানের চাকা সচল রাখেন ডিকওয়েলা। দলীয় ৮২ রানের মাথায় হাসান আলীর বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মেন্ডিস (২৭)। এক রান যোগ হতেই দিনেশ চান্দিমালকে ফিরিয়ে সতীর্থদের উদযাপনের মধ্যমণি বনে যান অভিষিক্ত ফাহিম আশরাফ।

২৩৭ রানের লক্ষ্যে ওপেনিং জুটিতে ৭৪ রান তোলেন পাকিস্তানের আজহার আলী ও ফখর জামান। অর্ধশতক হাঁকিয়ে ফেরেন জামান (৩৬ বলে ৫০)। এরপর দ্রুত দুই উইকেট হারিয়ে ছন্দ হারায় পাকিস্তান। দলীয় ৯২ রানে নুয়ান প্রদীপের দ্বিতীয় শিকারে পরিণত হন বাবর আজম (১০)। ৩ রান যোগ হতেই থিসারা পেরেরার বলে প্রদীপের হাতে ক্যাচ তুলে দেন অভিজ্ঞ মোহাম্মদ হাফিজ (১)। দলীয় ১১০ রানের মাথায় বিদায় নেন ৩৪ রান করা আজহার আলি। দলীয় ১৩১ রানের মাথায় বিদায় নেন শোয়েব মালিক (১১)।

এরপর দ্রুত বিদায় নেন ইমাদ ওয়াসিম। দলীয় ১৩৭ রানের মাথায় পাকিস্তানের ষষ্ঠ উইকেটের পতন হয়। ব্যক্তিগত ১৫ রান করে ফেরেন ফাহিম আশরাফ। ১৬২ রানে ৭ উইকেট হারায় পাকিস্তান।

এরপর জুটি গড়েন দলপতি সরফরাজ আহমেদ এবং মোহাম্মদ আমির। এই জুটিতেই জয়ের পথে থাকে পাকিস্তান। তারা দু’জন অবিচ্ছিন্ন থাকেন ৭৫ রান যোগ করে। সরফরাজ ৭৯ বলে ৬১ রান করে অপরাজিত থাকেন। আর ৪৩ বলে ২৮ রান করে অপরাজিত থাকেন আমির। লঙ্কানদের নুয়ান প্রদীপ তিনটি উইকেট নেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৪২৭ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031