শিরোনামঃ-

» প্রসঙ্গ টাঙ্গুয়ার হাওড়; একটি সম্ভাবনাময় ট্যুরিষ্ট জোন

প্রকাশিত: ১২. নভেম্বর. ২০১৬ | শনিবার

সিলেট বাংলা নিউজ বিশেষ প্রতিবেদকঃ ওয়ার্ল্ড হেরিটেইজ রামসার সাইট অব টাঙ্গুয়ার হাওরে ভ্রমণে আসা দেশী-বিদেশী পর্যটকদের সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের লক্ষে জেলা পুলিশের তত্ত্বাবধানে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে ট্যুরিষ্ট পুলিশ ফাঁড়ি স্থাপন করা হবে। প্রতিনিয়ত দেশ-বিদেশের পর্যটক ও বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হাওরের জীব-বৈচিত্র কেন্দ্রীক ষ্টাডি ট্যুরে সুনামগঞ্জ জেলার তাহিরপুরে টাঙ্গুয়ার হাওরে এসে আবাসিক সুবিধা না পেয়ে নানা বিরম্বনার শিকার হতে হচ্ছে। সেই বিরম্বনা দূরীকরণে পর্যটকদের নিরাপত্তা দেয়ার পাশাপাশি বাংলাদেশ পুলিশ বাহিনীর পক্ষ থেকে টাঙ্গুয়ার হাওরে একটি রেষ্ট হাউজ নির্মাণ করা হবে।

সিলেট রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি) মো. মিজানুর রহমান পিপিএম সুনামগঞ্জের তাহিরপুরের টাঙ্গুয়ার হাওরে আসা ট্যুরিষ্টদের নিরাপত্তার বিষয় নিয়ে শুক্রবার (১১ নভেম্বর) বিকেলে তাহিরপুর থানা প্রাঙ্গনে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরোও বলেন, অপূর্ব সৌন্দর্যের লীলাভূমি সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর। সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরের নয়নাবিরাম সৌন্দর্য যে কারো মনকে আকৃষ্ট করবে।আমাদের দেশ বাংলাদেশে হাওর বাওড়ে ভরপুর তার মাঝে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর ভ্রমণ পিপাসু মানুষের কাছে একটি সুন্দর এবং সবচেয়ে জনপ্রিয় ভ্রমণ স্পট বটে। এখানে দিন দিন পর্যটকদের সংখ্যা বাড়ছে এ অবস্থায় পর্যটন পুলিশ ক্যাম্প স্থাপন জরুরী হয়ে ওঠেছে। পর্যটকদের নিরাপত্তার সাথে হোটেল-মোটেল স্থাপন করাও প্রয়োজন।

বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে ২টি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ যোগাযোগ ব্যবস্থা এবং নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন। সরকার পর্যটকদের নিরাপত্তার কথা বিবেচনা করে ইতোমধ্যে পর্যটন পুলিশ সৃষ্টি করেছেন।

ডিআইজি সিলেট রেঞ্জ, পুলিশ সুপার সুনামগঞ্জ ও ট্যুরিষ্ট পুলিশ সিলেটের আয়োজনে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত ডিআইজি মো. নজরুল ইসলাম, সিলেট জেলা পুলিশের (বিশেষ শাখার) পুলিশ সুপার সুজ্ঞান চাকমা, ট্যুরিষ্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো, হাফিজুর রহমান, ডিআইজির ষ্টাফ অফিসার সিনিয়র সহকারি পুলিশ সুপার মো. সুমন মিয়া, সুনামগঞ্জের সিনিয়র সহকারি পুলিশ সুপার তাপস রঞ্জন পাল, তাহিরপুর থানার ওসি শ্রী নন্দন কান্তি ধর। এছাড়াও সভায় উপজেলার জনপ্রতিনিধিগণ, সুশীল সমাজ ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সিলেট রেঞ্জের ডিআইজি মিজানূর রহমান পিপিএম-এর এক অসাধারণ উদ্যোগে সুনামগঞ্জের তাহিরপুর টাংগুয়ার হাওর সাংবাদিক আর পুলিশের মিলনমেলায় পরিনত হয়েছিলো।

হাওর পরিদর্শন শেষে তাহিরপুর থানা প্রাঙ্গনে গণমাধ্যম কর্মীদের সম্মানে দুপুরে পুলিশ বিভাগের পক্ষ থেকে মধ্যহ্নভোজের আয়োজন করা হয়। মধ্যহ্নভোজের শেষে সিলেট রেঞ্জের ডিআইজি মো. মিজানুর রহমান পিপিএম সুনামগঞ্জের তাহিরপুরের টাঙ্গুয়ার হাওরে আসা ট্যুরিষ্টদের নিরাত্তার বিষয়ে পূণরায় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন এবং সাংবাদিকদের পরামর্শ ও মতামত জানতে চান।

সাংবাদিকদের মধ্যে থেকে খোলামেলা আলোচনায় অংশ নেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, সিলেট নিউজ২৪ডটকমের সম্পাদক খালেদ আহমদ, সিলেটেরসকালডটকমের সম্পাদক মো. সিরাজুল ইসলাম প্রমুখ।

সাংবাদিকরা ডিআইজি মো. মিজানুর রহমান পিপিএম-এর এই অসাধারণ উদ্যোগকে স্বাগত জানান। সিলেট ও সুনামগঞ্জে কর্মরত প্রিন্ট, ইলেট্রনিক এবং অনলাইন মিডিয়ার সাংবাদিকদের নিয়ে টাঙ্গুয়ার হাওরের জীব-বৈচিত্র পরিদর্শন করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজ্জাদুর রহমান ফারুক, অতিরিক্ত ডিআইজি মো. নজরুল ইসলাম, সিলেট জেলা পুলিশের (বিশেষ শাখার) অতিরিক্ত পুলিশ সুপার সুজ্ঞান চাকমা, ট্যুরিষ্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো, হাফিজুর রহমান, পূবালী ব্যাংকের রিজিওনাল ম্যানেজার সিরাজুল ইসলাম চৌধুরী, ডিআইজির ষ্টাফ অফিসার সিনিয়র সহকারি পুলিশ সুপার মো. সুমন মিয়া, সুনামগঞ্জের সিনিয়র সহকারি পুলিশ সুপার তাপস রঞ্জন পাল, তাহিরপুর থানার ওসি শ্রী নন্দন কান্তি ধর। এছাড়াও সভায় উপজেলার জনপ্রতিনিধি, সুশীল সমাজ ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ডিআইজির নেতৃত্বে শুক্রবার (১১ নভেম্বর) সকাল ৮টায় সিলেট পুলিশ লাইন থেকে বিশাল গাড়িবহরসহ সিলেট, সুনামগঞ্জ ও তাহিরপুর উপজেলায় কর্মরত প্রিন্ট, অনলাইন নিউজ পোর্টাল ও ইলেট্রনিক্স মিডিয়ার গণমাধ্যমকর্মীদের টাঙ্গুয়ার হাওরের জীব-বৈচিত্র পরিদর্শনে নিয়ে যাওয়া হয়। ৪টি ইঞ্জিন নৌকা করে দুপুর সাড়ে ১২টার দিকে টাঙ্গুয়ার হাওরের ওয়াচ টাওয়ারে পৌঁছেন সাংবাদিক এবং পুলিশ কর্মকর্তাদের দল।

 

এই সংবাদটি পড়া হয়েছে ৭৫৭ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031