শিরোনামঃ-

» স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন

প্রকাশিত: ০২. অক্টোবর. ২০১৬ | রবিবার

সিলেট বাংলা নিউজঃ উন্নত মানের  জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণ কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (০২ অক্টোবর) রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ কার্যক্রম উদ্বোধনের মধ্য দিয়ে দেশের ১০ কোটি নাগরিকের হাতে স্মার্ট কার্ড বিতরণ  শুরু হল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশ আঙুল ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি দিয়ে স্মার্টকার্ড গ্রহণ করেন। তার হাতে স্মার্টকার্ড তুলে দেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ। পরে পুরোনো জাতীয় পরিচয়পত্র ফেরত দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে প্রধানমন্ত্রী এনআইডি কার্ডের ব্রান্ড অ্যাম্বাসেডর মাশরাফি বিন মর্তুজা ও অল-রাউন্ডার সাবিক আল হাসানসহ জাতীয় ক্রিকেট দলের সদস্যদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ করেন।

আগামীকাল সোমবার থেকে দুইটি সিটি কর্পোরেশন ও দেশের প্রত্যন্ত অঞ্চল কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ায় বিতরণের কাজ শুরু করা হবে। তারপর উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ডে পর্যায়ক্রমে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

এর আগে ইসির কর্মকর্তারা জানান, বর্তমানে দেশে ভোটার সংখ্যা প্রায় ১০ কোটি। আট বছর আগে ৮ কোটি ১০ লাখ ৫৮ হাজার ৬৯৮ নাগরিকের মাঝে প্রথমবারের মতো জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়েছিল। কিন্তু কিছু অসাধু লোক ওই পরিচয়পত্র নকল করেছিল। মেশিন রিডেবল স্মার্ট কার্ড এই ধরনের জালিয়াতি রোধ করবে।

স্মার্ট কার্ডে কার্ডধারীর সব তথ্য থাকবে। কার্ডধারীরা ব্যাংকিং, টিআইএন, ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্টসহ ২২ ধরনের সেবা পেতে এই কার্ড ব্যবহার করতে পারবেন।

ইসি স্মার্ট কার্ড বিতরণের সময় কার্ডধারীদের ১০ আঙুলের ছাপ এবং চোখের আইরিশের ছবিসহ বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করবে। মেশিন রিডেবল এই স্মার্ট কার্ড জাতীয় পরিচয়পত্রের জালিয়াতি রোধে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

ইসি সূত্র আরো জানান, যদিও স্মার্ট জাতীয় পরিচয়পত্র কার্ড বিনামূল্যে দেওয়া হবে। কার্ডধারীর কার্ড হারিয়ে গেলে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে তিনি নতুনভাবে তা সংগ্রহ করতে পারবেন।

অনুষ্ঠানে এনআইডি কার্ডের উপর সংক্ষিপ্ত উপস্থাপনা করেন আইডেন্টিফিকেশন সিস্টেম ফর  ইনহ্যান্সিং অ্যাকসেস টু সার্ভিসেসের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন।

এই সংবাদটি পড়া হয়েছে ৪২৩ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031