শিরোনামঃ-

» হিলি বন্দরে পেঁয়াজের কেজি ৮ টাকা!

প্রকাশিত: ০৯. সেপ্টেম্বর. ২০১৬ | শুক্রবার

সিলেট বাংলা নিউজ আন্তর্জাতিক ডেস্ক:: কোরবানির ঈদকে ঘিরে দেশের বাজারে ভারতীয় পেঁয়াজের চাহিদা বেড়েছে। এতে করে সব ধরনের আমদানিকারকরা পেঁয়াজ আমদানির পরিমাণ বাড়িয়ে দিয়েছেন।
হিলি স্থলবন্দর দিয়েও ভারত থেকে আসা পেঁয়াজের চালানের পরিমাণ বেড়েছে। সরবরাহ বেড়ে যাওয়ায় ১ সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমেছে কেজিপ্রতি ২ থেকে ৩ টাকা।
ফলে কেজিতে দাম কমে এখন পাইকারি বিক্রি হচ্ছে ৮-১০ টাকায়। গত ১ সপ্তাহে এই বন্দর দিয়ে আমদানি করা হয়েছে প্রায় ১৩ হাজার মেট্রিকটন পেঁয়াজ।
আসন্ন কোরবানির ঈদে পেঁয়াজের দাম আর বাড়ার কোনও আশঙ্কা নেই বলে জানিয়েছেন বন্দরের ব্যবসায়ীরা।

বাংলাহিলি কাস্টমস সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন কার্যালয় সূত্রে জানা গেছে, গতমাসেও বন্দর দিয়ে ৬০ থেকে ৭০ ট্রাক ভারতীয় পেঁয়াজ  আমদানি হয়েছে। আর এখন প্রতিদিন বন্দর দিয়ে ৮০ থেকে ৯০ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে।

বন্দর পরিচালনাকারী পানামা হিলি পোর্ট লিংক লিমিটেড কার্যালয় সুত্রে জানা গেছে, ১ সেপ্টেম্বর বৃহস্পতিবার ভারত থেকে ৬৭টি ট্রাকে ১৩৬৫ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

৩ সেপ্টেম্বর শনিবার ভারত থেকে ১১৯টি ট্রাকে ২৩৭১ টন, ৪ সেপ্টেম্বর রবিবার ৫৭টি ট্রাকে ১১৪০টন, ৫ তারিখ মঙ্গলবার ৭০টি ট্রাকে ১৪১৪ টন পেঁয়াজ আমদানি হয়েছে।
আর এভাবে গত ৪ দিনে বন্দর দিয়ে ভারত থেকে ৩১৩টি ট্রাকে মোট ৬২৯০ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

গত আগস্ট মাসে ১৭৫৭টি ট্রাকে ৩৫ হাজার ৪৯৬ টন পেঁয়াজ আমদানি হয়েছিল। জুলাই মাসে ১৩০৪ টি ট্রাকে ২৫ হাজার ৭০৫ টন এবং জুন মাসে ১৪০৬ টি ট্রাকে ২৭ হাজার ২৯৬ টন পেঁয়াজ আমদানি হয়েছিল।

১ সপ্তাহ আগে এসব জাতের পেঁয়াজ প্রকারভেদে ২ টাকা থেকে ৩ টাকা বেশি দরে বাজারে বিক্রি হয়েছে।

ব্যবসায়ীরা জানান, বন্দর দিয়ে আমদানি হওয়া ভারতীয় পেঁয়াজের মধ্যে বড় দানার পেঁয়াজের চাহিদা রয়েছে রাজধানী ঢাকাসহ চট্টগ্রাম ও সিলেট এলাকায়। আর মাঝারি ও ছোট দানার পেঁয়াজের চাহিদা রয়েছে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে।

ঈদুল আযহাকে ঘিরে বাজারে দেশি পেঁয়াজের সরবরাহও বেড়েছে। বর্তমানে দেশি প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ৩২ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মেসার্স টুম্পা ইন্টারন্যাশনালের সত্ত্বাধিকারী মো.মামুনুর রশিদ লেবু জানান, ‘চলতি মৌসুমে আবহাওয়া ভালো থাকার ফলে ভারতের সব প্রদেশে এবার প্রচুর পরিমাণে পেঁয়াজের উৎপাদন হয়েছে।

এছাড়া পেঁয়াজের আমদানি পর্যায়ে ন্যূনতম কোনও রফতানিমূল্য নির্ধারিত না থাকা এবং পেঁয়াজ রফতানিতে ভারত সরকার রফতানিকারকদের প্রণোদনা দেওয়ার ফলে, হিলি বন্দরের ছোট বড় সবধরনের আমদানিকারক পেঁয়াজ আমদানির সুযোগ পেয়েছেন।
এর ফলে হিলিতে ভারত থেকে পেঁয়াজ আমদানির পরিমাণ বেড়ে গেছে।

শুধু হিলি স্থলবন্দর দিয়েই নয়, দেশের সবগুলো বন্দর দিয়েই বর্তমানে প্রচুর পরিমাণে পেঁয়াজ আমদানি হচ্ছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৬২৯ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031