শিরোনামঃ-

» সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড ইংল্যান্ডের!

প্রকাশিত: ৩০. আগস্ট. ২০১৬ | মঙ্গলবার

সিলেট বাংলা নিউজ স্পোর্টস ডেস্ক:: পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে রেকর্ডের বন্যা ভাসিয়েছেন পুরো ইংলিশ ক্রিকেট দল। পাকিস্তানী বোলারদের নাকানি চুবানি খাইয়ে ১০ বছর আগে নেদারল্যান্ডের বিপক্ষে গড়া শ্রীলংকার ৪৪৩ রানের রেকর্ডটি ভেঙ্গে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে মরগান বাহিনী।
এছাড়াও ইংলিশ খেলোয়াড় হিসেবে ২৩ বছর আগে এক ইনিংসে রবিন স্মিথের গড়া ১৬৬ রানের রেকর্ডটিও ভেঙ্গে দিয়েছেন ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস। পাকিস্তানের বিপক্ষে নটিং হ্যাম্পশায়ারের টেন্ট ব্রিজে এই কীর্তি গড়েন অ্যালেক্স হেলস।
প্রথমে টসে জিতে শুরুতেই দলীয় ৩৩ রানের মাথায় ওপেনার জেসন রয়ের উইকেট হারালেও তিন নম্বরে নামা ব্যাটসম্যান জো রুটকে সঙ্গে নিয়ে পাকিস্তানী বোলারদের উপর চড়াও হয়ে খেলতে থাকেন এই ইংলিশ ওপেনার।
দলীয় রান ৯০ এর কোটায় পৌঁছানোর আগেই ১৭ অভারের সময় পাকিস্তানী স্পিনার মোহাম্মাদ নাওয়াজকে বাউন্ডারি মেরে নিজের অর্ধশতক পূরণ করে নেন এই ডান হাতি ইংলিশ ওপেনার।
অর্ধশতক পূরণ করার পরই ব্যাটিংয়ে আরও মারমুখী হয়ে উঠেন হেলস।
পরবর্তীতে পাকিস্তানী বোলারদের নাকানি চুবানি খাইয়ে  ১১ চার ও ৩ ছক্কার বিনিময়ে দলীয় ১৬৫ রানের সময় লেগ স্পিনার ইয়াসির শাহর বলে লেগ সাইডে সিঙ্গেল নিয়ে ৮৩ বল খেলে ক্যারিয়ারের চতুর্থ শতক তুলে নেন হেলস। হেলস শতক হাঁকানোর পরই নিজের অর্ধশতক পূরণ করে নেন জো রুটও।
রুটের অর্ধশতক হাঁকানোর পরই হেলসের তাণ্ডবলীলা আরও বৃদ্ধি পায়। একের পর এক বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি হাঁকিয়ে ১১০ বল খেলে দেড়শো রানের কোটাও পূরণ করে ফেলেন হেলস।
এর কিছুক্ষন পরই দলীয় ২৬০ রানের মাথায় শোয়েব মালিকের বলে বাউন্ডারি হাঁকিয়ে প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে জেসন রয়ের ১৬২ ও ইংলিশ ক্রিকেটার হিসেবে রবিন স্মিথের গড়া এক ইনিংসে কোন ইংলিশ ক্রিকেটারের সর্বোচ্চ রানের রেকর্ডটি টপকে যান হেলস। তবে এরপর ইনিংসের গতি বেশীক্ষণ টানতে পারেননি তিনি।
শেষ পর্যন্ত দলীয় ২৮১ রানের সময়  ২২ চার ও ৪ ছক্কায় ১৭১ রান করে পাকিস্তানী পেসার হাসান আলির বলে এলবি ডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন তিনি।
হেলস ফিরে যাওয়ার পরই ৮৫ রান করে মোহাম্মদ নেওয়াজের বলে উইকেট রক্ষক সরফরাজ আহমেদের হাতে কাঁটা পরেন জো রুট। তবে এখানেই থেমে যায়নি ইংলিশরা। অধিনায়ক ইয়ন মরগান ও উইকেট রক্ষক জস বাটলার মিলে দলের রান ৩০০ এর কোটা পার করেন।
পাকিস্তানী বোলারদের উপর ব্যাটিং তাণ্ডব চালিয়ে ইংলিশদের পক্ষে দ্রুততম ওয়ানডে অর্ধশতকটির রেকর্ডটি নিজের করে নেন জস বাটলার। বাটলার ও মরগান জুটি মিলে মাঝের ৭ ওভারে ঝড় তুলে ১১৭ রান তুলে নিয়ে ইংলিশদের ৪০০ রানের কোটায় নিয়ে যান।
পরবর্তীতে শেষের তিন ওভারে পাকিস্তানী বোলারদের উপর চড়াও হয়ে আরও দ্রুত রান তোলেন এই দুই ইংলিশ ব্যাটসম্যান। শেষ পর্যন্ত ইনিংসের শেষ বলে ৪ মেরে ওয়ানডে ইতিহাসে কোন দলের গড়া সর্বোচ্চ রানের রেকর্ডটি নিজেদের করে নেয় ইংল্যান্ড।
৫০ ওভারের ৩ উইকেটে ৪৪৪ রান নিয়ে খেলা শেষ করে ইংলিশরা। জস বাটলার ৯০ এবং অধিনায়ক ইয়ন মরগান ৫৭ রানে করে অপরাজিত থাকেন। পাকিস্তানী বোলার ওয়াহাব রিয়াজ অবশ্য ২ রানের জন্য ওয়ানডে ইতিহাসে কোন বোলার হিসেবে সর্বোচ্চ রান দেয়ার রেকর্ডটি গড়তে পারেননি।
দক্ষিন আফ্রিকার বিপক্ষে অজি পেসার মিক লুইসের গড়া ১০ ওভারে ১১১ রানের রেকর্ডটি থেকে মাত্র ১ রান কম দিয়েছেন এই পাকিস্তানী ফাস্ট বোলার। ১০ ওভারে ১১০ রান দিয়ে কোন উইকেট পাননি ওয়াহাব। জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ৫০ ওভারে ৪৪৫ রান।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৯৬ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031