শিরোনামঃ-

» হিলারি ক্লিনটনের ভূয়সী প্রশংসা করেন প্রেসিডেন্ট বারাক ওবামা

প্রকাশিত: ২৮. জুলাই. ২০১৬ | বৃহস্পতিবার

সিলেট বাংলা নিউজ আন্তর্জাতিক ডেস্কঃ হিলারি ক্লিনটনের ভূয়সী প্রশংসা করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বললেন, হোয়াইট হাউজের দৌড়ে এ যাবতকালের সবচেয়ে যোগ্য প্রার্থী হিলারি ক্লিনটন।

তিনি আমার চেয়ে, বিল ক্লিনটনের চেয়েও যোগ্য। ভোটারদের প্রতি আহ্বান জানালেন হিলারিকে আগামী নভেম্বরের নির্বাচনে বিজয়ী করে তার শাসনের ধারাকে অব্যাহত রাখতে।

ডেমোক্রেট দলের জাতীয় কমিটির সম্মেলনে গতরাতে তিনি যখন উপস্থিত হন তখন হলঘরে এক উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে। উপস্থিত সাবেক প্রেসিডেন্ট  বিল ক্লিনটন, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন সহ হলভর্তি নেতাকর্মীরা দাঁড়িয়ে তাকে অভিবাদন জানান।

মুহুর্মুহু করতালি, স্লোগান চলতে থাকে। ওবামা মঞ্চে দাঁড়িয়ে কিছুটা সময় উপভোগ করেন তা। তারপর ধন্যবাদ জানান সবাইকে। কিন্তু তবু থামে না হর্ষধ্বনি। আবারও ধন্যবাদ জানিয়ে তিনি তাদের নিবৃত করতে চেষ্টা করেন। কিন্তু না। হর্ষধ্বনির মধ্যে হারিয়ে যেতে থাকেন তিনি। সিএনএনে সরাসরি সম্প্রচার করা হয় এ দৃশ্য।

টেলিভিশনে যারা তা দেখেছেন তারা সাক্ষী সেই ঐতিহাসিক মুহূর্তের। এক পর্যায়ে দর্শক, নেতাকর্মীদের ‘ওয়েভার’-এর ভিতর ওবামাকে ফোকাস করা হয় টিভি ক্যামেরায়। বেশ কয়েক মিনিট কেটে যায় এভাবে।

তারপর যুক্তরাষ্ট্রে ইতিহাস সৃষ্টি করা প্রেসিডেন্ট বারাক ওবামা তার স্বভাবসুলভ হাস্যময় মুখে বক্তব্য শুরু করেন। তার সামনের সারিতে তখন বসা তার উত্তরসূরি বিল ক্লিনটন, দলের প্রথম মারির নেতারা। গ্যালারিতে বসা বিল ক্লিনটন ও হিলারি ক্লিনটন দম্পতির একমাত্র কন্যাসন্তান চেলসি ক্লিনটন ও তার স্বামী মার্ক মেজভিনস্কি।

তাদের সামনে যখন প্রেসিডেন্ট ওবামা নিজের ব্যক্তিগত জীবন, রাজনৈতিক জীবন ও হিলারির যোগ্যতা তুলে ধরেন তখন বার বার স্লোগান, হর্ষধ্বনিতে ফিলাডেলফিয়ার হলঘর যেন ফেটে পড়তে থাকে। তার মাঝেই ওবামা ভোটারদের বললেন, প্রত্যাশা ও ভীতির ভিতর থেকে আপনাদের বেছে নিতে হবে।

এর মধ্য দিয়ে তিনি রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ঘায়েল করার চেষ্টা করেন। তবে প্রেসিডেন্ট তাকে যেভাবে তুলে ধরেছেন তা প্রত্যাখ্যান করেছেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি এক টুইটে বলেছেন, যুক্তরাষ্ট্রে এখনও লাখ লাখ চমৎকার মানুষ দারিদ্র্য, সহিংসতা ও হতাশার মধ্যে বসবাস করছে। তাদের কাছে এ দেশ ‘গ্রেট’ নয়। ওদিকে ফিলাডেলফিয়ার সম্মেলনে বক্তব্য রেখে ট্রাম্পের সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি তার বক্তব্যে বলেছেন, ডোনাল্ড ট্রাম্প নির্যাতন সমর্থন করেন, ধর্মীয় অসহিষ্ণুতার কথা বলেন। এটা আমাদের মূল্যবোধের বিরোধী। যুক্তরাষ্ট্রকে কিভাবে গ্রেট বা মহৎ করা যায় সে বিষয়ে তার কাছে কোন ক্লু নেই।

এ সময় হলঘরের নেতাকর্মীরা স্লোগান দিতে থাকেন ‘নট এ ক্লু!’ সম্মেলনের তৃতীয় রাতে বুধবার প্রেসিডেন্ট বারাক ওবামা তার আট বছরের শাসনকালের গুরুত্বপূর্ণ বিজয়গুলোর কথা পুনর্ব্যক্ত করেন। একই সঙ্গে দেশের ভবিষ্যত সম্পর্কে একটি আশাবাদ অঙ্কন করেন।

তিনি হিলারি ক্লিনটনের প্রশংসায় বলেন, তিনি তিনি এমন একজন নেত্রী যিনি সব বাধাকে অতিক্রম করার বাস্তব পরিকল্পনা রাখেন। ব্লাস্ট থ্রু গ্লাস সেলিং অথাং যে নারী সব বাধাকে উপেক্ষা করতে পারেন। প্রতিটি আমেরিকানের কাছে সুবিধা পৌঁছে দিতে পারেন। ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেন তিনি। বলেন, ট্রাম্প যে আমেরিকার কথা বলেন, সেই আমেরিকাকে আমি জানি না। উল্টো তিনি যুক্তরাষ্ট্রকে পূর্ণ সাহসী, শালীন ও উদার জাতি হিসেবে তুলে ধরেন।

বর্ণবাদী বিভক্তিতে তিনি উদ্বেগ প্রকাশ করেন। রাজনৈতিক অচলাবস্থায় তিনি হতাশা প্রকাশ করেন। তিনি বলেন, খ্রিস্টান, ইহুদি, হিন্দু, মুসলিম সহ সব ধর্মে বিশ্বাসীর দেশ যুক্তরাষ্ট্র। তিনি এ সময় আমেরিকার মানুষের যোগ্যতার প্রশংসা করেন। তিনি তাদেরকে উদ্দেশ্য করে বলেন, আপনারা আমাকে আবার সম্মানিত করেছিলেন।

আমি আশা করি আমিও আপনাদেরকে তুলে ধরতে পেরেছি। আপনারা আমার জন্য যা করেছেন হিলারির জন্যও তাই করার আহ্বান জানাচ্ছি। আমাকে যেভাবে আপনারা সামনে এগিয়ে নিয়েছেন তাকেও তাই করবেন। ওবামা বক্তব্য শেষ করতেই মঞ্চে উঠে আসেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও এবার ডেমোক্রেট দল থেকে প্রেসিডেন্ট পদে প্রার্থী হিলারি ক্লিনটন।

তিনি ওবামাকে আলিঙ্গন করেন। ওদিকে বারাক ওবামার আগে বক্তব্য রাখেন হিলারি ক্লিনটনের রানিংমেট ভার্জিনিয়ার সিনেটর টিম কেইন। তিনি মঞ্চে উঠে ভাইস প্রেসিডেন্ট বা রানিংমেট হিসেবে হিলারি ক্লিনটনের আহ্বানের প্রতি সম্মান দেখান।

এরপরই তিনি ট্রাম্পের সমালোচনায় মুখর হন। বলেন, ট্রাম্পের মুখ থেকে বেরিয়ে এসেছে এমন একটি শব্দও আপনারা বিশ্বাস করতে পারবেন না। এ সময় নেতাকর্মীরা স্লোগান দেন ‘নট ওয়ান ওয়ার্ড’!

আজ দিনশেষে রাতে ডেমোক্রেট দলের মনোনয়ন গ্রহণ করবেন হিলারি ক্লিনটন। আর এর মধ্য দিয়ে শুরু হবে আগামী ৮ই নভেম্বরে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মূল লড়াই।

ওদিকে ডেমোক্রেটদের সমালোচনার জবাবে ডোনাল্ড ট্রাম্প একটি বিবৃতি দিয়েছেন। তিনি বলেছেন, ডেমোক্রেটরা যে আমেরিকার বর্ণনা করছে তার অস্তিত্ব নেই বেশির ভাগ মানুষের কাছেই। শতকরা ৭০ ভাগ আমেরিকান মনে করেন যুক্তরাষ্ট্র ভুল পথে রয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৬৭ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031