শিরোনামঃ-

» অদিতির গানে মুগ্ধ শ্রোতা

প্রকাশিত: ০৯. জুন. ২০১৬ | বৃহস্পতিবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ জ্যৈষ্ঠ শেষ হতে চললো, প্রকৃতিতে রোদ মেঘের খেলা। শিল্পী অদিতি মহসিন গান ধরলেন ‘এমন দিনে তারে বলা যায়, এমন ঘনঘোর বরিষায়’। বাইরে বৃষ্টি না ঝরুক গানের সুরে মনে লাগলো বৃষ্টির ঝাপটা। এর আগে ‘তোমারেই করিয়াছি জীবনেরও ধ্রুবতারা’ এমনভাবে ধরলেন যে মনে দোলা লাগলো। অদিতি মহসিনের গানে রবীন্দ্রসঙ্গীত ভিন্ন দ্যোতনা সৃষ্টি করে- তা সঙ্গীত রসিক মাত্রই স্বীকার করবেন। গানের কথা ও সুরের অবলম্বনে এমন এক আবেশ সৃষ্টি হয়েছিল যে প্রায় দেড় ঘণ্টা মন্ত্রমুগ্ধের মতো শুনলেন শ্রোতারা।
ভারতীয় হাইকমিশন গুলশানের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে গতকাল শনিবার আয়োজন করেছিল স্বনামধন্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী অদিতি মহসিনের একক সঙ্গীত আসরের। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রের পরিচালক জয়শ্রী কুন্ড। মঞ্চে এসে অদিতি মহসিন প্রথমেই ধরেন রামপ্রসাদী সুরে রবীন্দ্রনাথের দেশের গান ‘আমরা মিলেছি আজ মার ডাকে’। এরপর একে একে গেয়ে শোনান ‘কাল রাতের বেলায়’, ‘কোন খেলা যে খেললো কখন’, ‘যদি জানতেম আমার কিসের’, ‘শুধু তোমার বাণী নয় গো’, ‘আবার এসেছে আষাঢ়’, ‘বাদল দিনের প্রথম কদম’, ‘দিবস রজনী আমি যেন কার আশায়’, ‘ঐ মালতী লতা’, ‘খাঁচার পাখি ছিল’, ‘এ যে মানে না মানা’ প্রভৃতি গান।
ব্রিটিশ কাউন্সিলে বটতলার ‘মধু শিকারী’:বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সুন্দরবন এবং সংলগ্ন মানুষের যাপিত জীবন নিয়ে মঞ্চে এলো বটতলার নতুন নাটক ‘মধু শিকারী’। যার উদ্বোধনী প্রদর্শনী হলো— গতকাল ব্রিটিশ কাউন্সিল মিলনায়তনে। কার্তিকা নায়ারের ‘হানি হান্টার’ গল্পের বাংলা অনুবাদ করেছেন শামীম আজাদ ‘মধু শিকারী’ নামে। নাটকটির নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সামিনা লুত্ফা নিত্রা, তৌফিক হাসান ভুঞা, ইভান রিয়াজ, সেউতি শাহগুফতা প্রমুখ।
শিল্পকলায় পদাতিকের ‘গহনযাত্রা’: গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হলো পদাতিক নাট্য সংসদের (টিএসসি) নতুন নাটক ‘গহনযাত্রা’র কারিগরি মঞ্চায়ন। এতে প্রধান চরিত্রে একক অভিনয় করেছেন শামছি আর সায়েকা। দ্বৈত ও অদ্বৈতের আখ্যানে উগ্রপন্থার ভয়াবহতাকে উপজীব্য করে নাটকটি লিখেছেন রুবাইয়াত্ আহমেদ ও নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী।
আলোকচিত্রে ‘আক্রান্ত ঢাকা’:দেয়ালজুড়ে শুধুই পোড়া মানুষের ছবি। হাসপাতালের বার্ন ইউনিটে পেট্রোল বোমার শিকার মানুষ, আগুনে পুড়ছে বাস, ২১ আগস্টে আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলা, ৫ মে হেফাজতে ইসলামের তান্ডব ইত্যাদি চিত্র নিয়ে গতকাল শুরু হয়েছে আলোকচিত্রী আলী হোসেন মিন্টুর ‘আক্রান্ত ঢাকা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। এতে স্থান পেয়েছে ঢাকার রাজনৈতিক প্রতিহিংসার ৭৫টি আলোকচিত্র। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় তিনদিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ও খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৪৭ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031