শিরোনামঃ-

» সিলেট সরকারি আলিয়া মাদ্রাসায় শিক্ষকদের সাথে মতবিনিময় সভা

প্রকাশিত: ২০. জুন. ২০২৪ | বৃহস্পতিবার

শিক্ষক স্বল্পটার কারণে শিক্ষার্থীরা মান সম্পন্ন শিক্ষা থেকে বঞ্চিত হয় : ড. ফরিদ উদ্দিন আহমদ

নিউজ ডেস্কঃ
শিক্ষা মন্ত্রাণালয়-এর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ বলেছেন, একটি মাদ্রাসায় শিক্ষক স্বল্পটার কারণে শিক্ষার্থীরা মান সম্পন্ন শিক্ষা থেকে বঞ্চিত হয়। তাই শিক্ষক স্বল্পটা দূরীকরণে আমরা কাজ করে যাচ্ছি। বিশেষ করে সিলেট আলিয়া মাদ্রাসার শুণ্য পদে যে সকল শিক্ষক আসতে আগ্রহী, এখানকার কর্তৃপক্ষ আমার কাছে তাদের নাম পাঠালে আমি দ্রæত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে শিক্ষক স্বল্পতা নিরসনের প্রচেষ্টা চালাবো।

সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার শিক্ষক পরিষদের উদ্যোগে বৃহস্পতিবার (২০ জুন) সকালে মাদ্রাসার শিক্ষকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি’র বক্তব্যে তিনি একথা বলেন।

সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ মাহমুদুল হাসানের সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক মো. ফজলুর রহমান চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েব, সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট-এর অধ্যক্ষ মো. রিহান উদ্দিন, শিক্ষা প্রকোশলী বিভাগের তত্ত্বাবধায়ক প্রকোশলী নজরুল হাকিম, সিলেট শিক্ষা প্রকোশলী বিভাগের নির্বাহী প্রকোশলী নাজমুল ইসলাম খন্দকার।

সভায় স্বাগত বক্তব্য রাখেন, সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার সহযোগী অধ্যাপক মো. মিজানুর রহমান।

সভার শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন, সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার প্রভাষক মোঃ আইনুল হক এবং দোষা পরিচালনা করেন মাদ্রাসার সহযোগী অধ্যাপক্ষ ফজলুর রহমান চৌধুরী।

ড. ফরিদ উদ্দিন আহমদ বলেন, আইসিটি বিষয়ে পাঠদানের জন্য একটি মাদ্রাসায় অবশ্যই একটি আইসিটি ল্যাব থাকা প্রয়োজন। আমি জেনেছি সিলেট আলিয়া মাদ্রাসায় কোন আইসিটি ল্যাব নেই, আমি খুব শীঘ্রই সিলেট আলিয়ায় একটি আইসিটি ল্যাব প্রতিষ্ঠার চেষ্টা করবো। ডিজিটাল সুবিধে ভোগ করতে হলে আমাদের সবাইকে আইসিটি বিষয়ে অন্তত প্রাথমিক জ্ঞান অর্জন করতে হবে।

তিনি আরো বলেন, সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার ছাত্রদের অবকাঠামোগত সুবিধে বৃদ্ধির জন্যে সিলেট আলিয়ার একাডেমিক ভবনকে একটি দশ তলার ভবনে আমরা পরিণত করতে পারবো বলে আমি খুবই আশাবাদী। এ ব্যাপারে আমি আমার সাধ্য অনুযায়ী প্রচেষ্টা চালিয়ে যাবো।

ড. ফরিদ উদ্দিন আরো বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন ২০৪১ সালের মধ্যে আমাদেরকে উন্নত বাংলাদেশে রূপান্তর করবেন। তার ভিত্তি তিনি আমাদেরকে রচনা করে দিয়েছেন, তা আমাদেরকে এগিয়ে নিয়ে যেতে হবে।

২০৪১ সালের মধ্যে আমাদেরকে উন্নত সমৃদ্ধ বাংলাদেশে রূপান্তর হতে হলে আমাদের জিডিপি গ্রোথকে বর্তমানের চেয়ে আরো শতকরা দশভাগ উন্নীত করতে হবে। আর তার জন্য সকল ক্ষেত্রে দক্ষ মানব সম্পদ আমাদের দরকার। এই দক্ষ মানব সম্পদ গড়ার কারিগর হচ্ছেন সকল পর্যায়ের শিক্ষকবৃন্দ।

মাদ্রাসা থেকে যেসব ছাত্ররা পাশ করে বের হবেন তারা যদি দক্ষ মানবসম্পদে পরিণত না হতে পারেন তাহলে আমাদের যে প্রবৃদ্ধি সেই প্রবৃদ্ধি আমরা কাঙ্খিত মাত্রায় অর্জন করতে পারব না। কাজেই আমাদের মানবসম্পদকে দক্ষ মানব সম্পদে পরিণত করতে হবে।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ মাহমুদুল হাসান সিলেট আলিয়ায় শিক্ষক স্বল্পতা দূরীকরণের সচিব মহোদয়ের শুভ হস্তক্ষেপ কামনা করেন। এর আগে প্রধান অতিথি সিলেট আলিয়া মাদ্রাসা পরিদর্শন করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৪১ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031