শিরোনামঃ-

» দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল

প্রকাশিত: ২৪. মে. ২০২৩ | বুধবার

দক্ষিণ সুরমা প্রতিনিধিঃ

দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আয়োজনে রোগীদের মানসিক স্বস্তির জন্য কাউন্সেলিং সেশন “একটু গল্প করি” কার্যক্রম পরিদর্শন করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর প্রতিনিধি দল।

বুধবার (২৪ মে) দুপুরে দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শন শেষে “একটু গল্প করি” কার্যক্রমের প্রশংসা করেন প্রতিনিধি দল এবং এ কার্যক্রমে সহযোগিতা করবেন বলেন বলে আশ্বস্ত করেন তারা।

পরে হাসপাতালের ডাক্তারদের সাথে মতবিনিময় করেন প্রতিনিধি দল। এসময় রোগীদের মানসিক স্বস্তির জন্য কাউন্সেলিং সেশন “একটু গল্প করি” কার্যক্রম বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন মেডিকেল অফিসার (ডিজিজ কন্ট্রোল) ডা. আবু সালমান মো. সাইফুল ইসলাম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দলের কাছে ডা. আবু সালমান মো. সাইফুল ইসলাম কার্যক্রম তুলে ধরে বলেন, মেডিকেলে আসা রোগীদের মানসিক স্বস্তির চিকিৎসা ও পরামর্শ দিয়ে যাচ্ছেন ডাক্তাররা।

সারাদেশে মধ্যে এই প্রথম এ ধরনের কার্যক্রম শুরু করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। হাসপাতালে রোগীরা বিভিন্ন সমস্যা নিয়ে ডাক্তারদের কাছে আসেন। রোগীদের ভালো করে দেখার পর যাদের কোন ধরনের রোগ ধরা পরে না তাদেরকে নিয়েই ডাক্তাররা “একটু গল্প করি” কার্যক্রম করে যাচ্ছেন। অনেক রোগীই মানসিক স্বস্তিতে ভোগেন। পরিবারে বিভিন্ন চাপ থাকায় এ ধরনের সমস্যা হয়ে থাকে। তাই অনেকেই মানসিক স্বস্তিতে ভোগেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ধরনের কার্যক্রম শুরু হওয়ার পর ডাক্তারদের মানসিক স্বস্তির চিকিৎসা ও পরামর্শের ফলে অনেক রোগীই ভালো হয়েছেন। এই কার্যক্রমকে আরো গতিশীল করতে আপনাদের সহযোগিতার প্রয়োজন। শুধু সিলেট বিভাগে নয় পুরো দেশেই আমরা মডেল কার্যক্রম হিসেবে প্রতিষ্ঠিত। স্বাস্থ্য বিভাগ এই কার্যক্রমটি পর্যালোচনা করছেন

দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মঈনুল আহসান এর সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন ডব্লিউ এইচ ও রিপ্রেসেন্টেটিভ অব বাংলাদেশ এর বর্ধন যুং রানা, টিম লীড এনসিডি সাধনা ভাগওয়াত, টিম লীড হেলথ সিস্টেম ওয়াংম সাঙ্গায়, ন্যাশনাল প্রফেশনাল অফিসার হাসিনা মমতাজ, হেলথ সিস্টেম ন্যাশনাল প্রফেশনাল অফিসার মো. নুরুজ্জামান, ন্যাশনাল কনসালটেন্ট এনসিডি ডা. মো. আব্দুল কাদের,এবং হু এর অন্যান্য সদস্য। দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. রুবাইয়া আহমেদ, মেডিসিন বিভাগের কনসালটেন্ট ডা. এস এম সাজ্জাদুল হক, গাইনী বিভাগের কনসালটেন্ট ডা. উম্মুল সিফাত রিজওয়ানা,জুনিয়র কনসালটেন্ট ডা: নিজামউদ্দিন,ডা: ফাহিম এবং অন্যান্য কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচির প্রোগ্রাম ডিরেক্টর প্রফেসর ড. সোহেল রেজা চৌধুরী, ডেপুটি প্রোগ্রাম ডিরেক্টর ডাক্তার মাহফুজুর রহমান ভুঁইয়া, সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডাক্তার দেবদুলাল দে পরাগ প্রমুখ। কার্যক্রমটি ২০২১ সালের নভেম্বর থেকে শুরু হয়েছে। বর্তমানে কার্যক্রমটি চলমান রয়েছে। দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্ভাবনী কার্যক্রমের মধ্যে ছিল এটি।

এই সংবাদটি পড়া হয়েছে ৮৯ বার

Share Button

Callender

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829