শিরোনামঃ-

» শেখপাড়া-পীরপুর-গরিপুর গ্রামকে নদী ভাঙ্গনের কবল থেকে রক্ষা করতে হবে : বাসদ

প্রকাশিত: ১২. ডিসেম্বর. ২০২২ | সোমবার

স্টাফ রিপোর্টারঃ

শেখপাড়া-পীরপুর-গরিপুর গ্রামকে নদী ভাঙ্গনের কবল থেকে রক্ষা,নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান ও সিলেট অঞ্চলে বন্যা সমস্যার স্থায়ী সমাধানের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে অদ্য সোমবার (১২ ডিসেম্বর) সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্টিত হয়।

বাসদ সিলেট জেলা শাখার সমন্বয়ক আবু জাফর এর সভাপতিত্বে এবং জেলা সদস্য প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, বাসদ জেলা সদস্য জুবায়ের আহমদ চৌধুরী সুমন, ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর পক্ষে বক্তব্য রাখেন, হাজী মেক্তার আহমদ, আবু তালেব, কামরুজ্জামান।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের বেলাল আহমদ, মামুন বেপারি, জাহেদ আহমদ, সালিক আহমদ,সংগ্রাম পরিষদ মহানগর এর সাধারণ সম্পাদক মনজুর আহমদ, টুকেরবাজারের বাসদ সংগঠক নুরুল ইসলাম,কুটি মিয়া, আনোয়ার হোসরন, এলাকাবাসীর পক্ষে আবুল খায়ের, নেছার আহমদ, সাহেদ আহমদ, আব্দুল্লাহ, আবুল মালেক, কাহার, মুরাদ, বাহার, সাইফুল, মোঃ লায়েক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর সনজিত শর্মা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, দীর্ঘদিন থেকে সুরমা নদীর ভাঙ্গনে টুকেরবাজার এলাকার (বর্তমান ৩৯নং ওয়ার্ড) পীরপুর, শেখপাড়া, গরিপুর গ্রাম ক্ষতিগ্রস্ত হয়ে আসছে।

ইতিমধ্যে এসব এলাকার শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, বাজারসহ কয়েক শত বসতভিটা নদীতে বিলীন হয়ে গিয়েছে এবং কয়েক শত পরিবার নদী ভাঙ্গনে হুমকির মধ্যে আছে।অতীতে এসব গ্রাম নদী ভাঙ্গনের কবল থেকে রক্ষার জন্য তেমন কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

সমাবেশে বক্তারা, অবিলম্বে শেখপাড়া পীরপুর,গরিপুর গ্রাম কে নদী ভাঙ্গন থেকে রক্ষার জন্য শুস্ক মৌসুমের শুরুতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা এবং ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

সমাবেশে বক্তারা বলেন, এ বছর ইতিহাসের প্রলয়ঙ্করী বন্যায় সিলেট অঞ্চল ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।বন্যা প্রাকৃতিক হলেও দুর্ভোগের জন্য দায়ী মনুষ্য সৃষ্ট কারণ।

গত ৫০ বছরে দূষণ, ভূমিদস্যুদের আগ্রাসন, অপরিকল্পিত শিল্পায়ন, নগরায়ন, আবাসন, সেতু, কালভার্ট ও সুইসগেট নির্মাণের ফলে দেশের সহস্রাধিক নদ-নদী বিলীন হয়ে গিয়েছে। বর্তমানে পানি উন্নয়ন বোর্ডের তালিকায় থাকা মোট ৩৮৩টি নদীর অনেকগুলোর অবস্থাও সংকটাপন্ন।

বক্তারা, সিলেট অঞ্চলের নদীগুলো ঠিকমতো ড্রেজিং করা,অপরিকল্পিত নগরায়ন-উন্নয়ন বন্ধ, নদী-খাল-জলাশয় দখল-ভরাট সহ প্রকৃতি বিনাসী সকল কর্মকান্ডের বিরুদ্ধে রুখে দাড়ানোর জন্য সবার প্রতি আহ্বান জানান।

সমাবেশে আগামী ১৮ ডিসেম্বর উপরোক্ত দাবিতে জেলা প্রশাসক ও পানি উন্নয়ন কতৃপক্ষের কাছে স্মারকলিপি পেশের কর্মসূচির ঘোষনা করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ১৬০ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031