শিরোনামঃ-

» সিলেট মহানগর যুব মহিলা লীগের সম্মেলনে সভাপতি প্রার্থীতা ঘোষণা করলেন সুফিয়া ইকবাল খান

প্রকাশিত: ০৭. নভেম্বর. ২০২২ | সোমবার

স্টাফ রিপোর্টারঃ

সিলেট মহানগর যুব মহিলা লীগের সিনিয়র সদস্য ও সিলেট জেলা জননেত্রী পরিষদের সাবেক আহ্বায়ক সুফিয়া ইকবাল খান যুব মহিলা লীগের সভাপতি হিসেবে প্রার্থীতা ঘোষণা করেছেন। তিনি বলেন আগামী ৯ নভেম্বর সিলেট মহানগর যুব মহিলা লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

উক্ত কাউন্সিলে সকলের সার্বিক সহযোগিতা ও দোয়া কামনা করেন। তিনি সিলেট সিটি কর্পোরেশনের ১৬ নম্বর ওয়ার্ডের নয়াসড়ক ২১ আল হেলাল বাসার মরহুম আব্দুর রাজ্জাক ও মরহুমা খাতিবুন নেছার মেয়ে।

জাতীয় ও সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ, অভিজ্ঞতা ও স্বীকৃতি:-নকশি বাংলা জনকল্যাণ সংস্থার সভাপতি, নকশি বাংলা সেল্স টেইলার্স এন্ড ট্রেনিং সেন্টারের সত্ত্বাধিকারী, বাংলাদেশ উমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্টিজ এর কার্যকরী সদস্য, সিলেট মিডিয়ার সহ-সভাপতি, খান ট্রেডার্স (স্টোন বিজনেস) এর সত্ত্বাধিকারী, বাংলাদেশ মানবাধিকার কমিশন, সিলেট জেলার সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক, শিশু ও নারী উন্নয়ন সংস্থার সাংগঠনিক সম্পাদক।

সামাজিক, রাজনৈতিক ও নারী উন্নয়ন কর্মকাণ্ডে ভূমিকা:- প্রায় ৫,০০০ (পাঁচ হাজার) অসহায় ও বেকার মহিলাদেরকে বিভিন্ন বিষয়ে (বিনামূল্যে) নকশি কাথা জনকল্যান সংস্থায় তাদেরকে প্রশিক্ষণ দিয়ে আর্থিক ও সামাজিকভাবে সাবলম্বী করার সুযোগ করে দেওয়ায় স্বীকৃতি স্বরূপ সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান হতে সম্মান পদক প্রাপ্তি। ২০০৪ সালে ঢাকা ধানমন্ডি মহিলা ক্রীড়া কমপ্লেক্সে অনুষ্ঠিত জাতীয় যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক আয়োজিত যুব মেলায় ৩৫০টি প্রতিষ্ঠানের মধ্যে নকশিকাথা জনকল্যান সংস্থার ২য় স্থান অধিকার করে। ২০০৫ সালে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক সফল আত্মকর্মী হিসাবে পুরস্কার প্রাপ্তি। ২০০৬ সালে সিলেট সরকারি মহিলা স্কুলে লেডিস ক্লাব কর্তৃক আয়োজিত মিনা বাজার মেলায় প্রথম পুরস্কার অর্জন। ২০০৭ সালে বাংলাদেশ সরকার কর্তৃক মনোনীত হয়ে বাংলাদেশ উমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্টিজ এর পক্ষ থেকে ভারতের শিলিগুড়ি আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণ করে নিজের প্রতিষ্ঠান খুব প্রসংশিত হয়। ২০০৮ সালে সিলেট চেম্বার অব কমার্স কর্তৃক আয়োজিত বাণিজ্যে মেলায় অংশগ্রহণ করে নিজের প্রতিষ্ঠান প্রথম স্থান অর্জণ। ২০০৯ সালে সামাজিক কার্যক্রমে প্রশংসনীয় অবদান রাখায় নারী উদ্যোক্তা হিসেবে মাননীয় সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এনামুল হক মোস্তাফা শহীদ কর্তৃক সম্মান পদক প্রাপ্তি। ২০০৯ সালে তথ্য সচিব চেয়ারম্যান শিশু বান্ধব বিটিআরসি সৈয়দ মারগুক মুর্শে ম্যান রাইট মেডেল ও সার্টিফিকেট প্রাপ্তি। ২০১০ সালে নারী দিবস উপলক্ষে ইউ, এন, ডি, পি এবং তথ্য অধিদপ্তর কর্তৃক মেলায় প্রথম পুরস্কার অর্জন। ২০১০ সালে বাংলাদেশ লেখক ফোরাম আয়ােজিত ঢাকার জাতীয় যাদুঘর প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত মহিলাদের কল্যানে অনন্য ওসামনী স্বর্ণপদক লাভ। ২০১১ সালে বিশেষ মানবাধিকার পদক লাভ। ২০১২ সালে নারীদের উন্নয়নে কাজে অবদানের জন্য মানবাধিকার কমিশন সিলেট বিভাগের সভাপতি-৬’র জনাব আর কে ধর কর্তৃক সম্মাননা পদক ও সার্টিফিকেট প্রাপ্তি। ২০১৩ সালে নজরুল সম্মাননা পদক লাভ। ২০১২ সালের ৩১ ডিসেম্বর বঙ্গবন্ধু একাডেমী কর্তৃক আয়োজিত গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে নারী উন্নয়নের অবদানের জন্য সম্মাননা পদক। ২০১৫ বাংলাদেশ সালে বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্স সিলেট বিভাগের মধ্যে শ্রেষ্ঠ নারী উদ্যোক্তা পদক লাভ।

২০১৬ সালে বাংলাদেশ মানবাধিকার কমিশন কর্তৃক, সমাজসেবী এবং সগ্রামী মানবাধিকার কর্মী হিসেবে সম্মাননা পদক প্রাপ্তি। মাননীয় প্রধানমন্ত্রীর এ টু আই প্রতিযােগীতায় নকশি কাথা (নিজ প্রতিষ্ঠান) শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সম্মাননা পদক লাভ করে। ২০১৮ সালে বাংলাদেশ মানবাধিকার সাংস্কৃতিক সোসাইটি কর্তৃক শ্রেষ্ঠ নারী উদ্যোক্তা হিসেবে ন্যালসন ম্যান্ডেলা স্বর্ণ পদক লাভ।

এছাড়া মাদার তেরেসা স্বর্ণ পদক সব বিভিন্ন সরকারী বেসরকারি প্রতিষ্ঠান থেকে সম্মাননা পদক লাভ প্রাপ্তি।

সিলেট মহানগর যুব মহিলা লীগের ব্যানারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করা ও আসন্ন জাতীয় নির্বাচনে পুণরায় নৌকা প্রতীককে বিজয়ের লক্ষে পৌছে দিতে নিজস্ব অর্থায়নে সিলেট মহানগরে নানাবিধ দলীয় কর্মসূচী, জাতীয় দিবস পালন, বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম, সুবিধাবঞ্চিত অসহায় মানুষদের সহায়তা প্রদান। এছাড়াও ২০২২ সালের বন্যাকবলীত গ্রামে সহায়তা, ঈদকালীন উপহার সামগ্রী ও নগদ অর্থ বিতরণসহ রাজপথে আন্দোলনে সিলেট মহানগর যুব মহিলা লীগের ব্যানারে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে জাতীয় নির্বাচনে নৌকার প্রতীককে বিজয়ীর লক্ষ্যে কাজ করে সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ডে অপরিসীম ভূমিকা রেখেছেন।

তিনি বিভিন্ন সময় গরীব ও অসহায় মেয়েদের লেখাপড়া, বিয়েশাদী, মসজিদ ও মাদ্রাসায় এতিম ও অসহায় বাচ্চাদের খাওয়া ও ঈদের কাপড় বিতরণ করেন। গরীব ও অসহায় নারীদের বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে তিনি সাবলম্বী করে তোলার প্রচেষ্ঠা করেন।

এছাড়াও সেক্রেটারি কেন্টিডেট ইঞ্জিনিয়ার মরিয়ম পারভিন বিভিন্ন সময়ে সামজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে অপরিসীম ভূমিকা রাখছেন। বর্তমানে সিলেট মহানগর যুব মহিলা লীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালনরত।

ইঞ্জিনিয়ার জান্নাতুল ফেরদৌস তৃষ্ণা বর্তমান কমিটির সিনিয়র সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন এবং তিনি বর্তমানে জয়েন সেক্রেটারি কেন্টিডেট। বিভিন্ন সময়ে সামজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে অপরিসীম ভূমিকা রাখছেন।

৯ তারিখের সম্মলনে তারা তাদের পদ নিয়ে প্রত্যাশা করছেন, যে নেত্রীবৃন্দ তাদেরকে নিরাশ করবেন না। তারা চান জাতীয় নির্বাচনে মাননীয় প্রধান মন্ত্রীর হাত শক্তি আরাে শক্তিশালী করতে। নারীদের উন্নয়ন ও নারী ক্ষমতায়নে তারা বিরাট ভূমিকা রাখবেন বলে আশাবাদী।

এই সংবাদটি পড়া হয়েছে ১৫৭ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031