শিরোনামঃ-

» ব্যবসায়ীদের সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা

প্রকাশিত: ১৭. সেপ্টেম্বর. ২০২২ | শনিবার

সিএমএসমই-র সাথে সম্পৃক্তদের ব্যাংকিং সুযোগ-সুবিধে বৃদ্ধির মাধ্যমে অর্থনীতির ভিত মজবুত করা হচ্ছে : বাংলদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের

স্টাফ রিপোর্টারঃ

বাংলদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের বলেছেন, বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে কটেজ, মাইক্রো, স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ অর্থাৎ সিএমএসমই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা কর্মসংস্থান সৃষ্টিসহ দারিদ্র দূরীকরণে ভূমিকা পালন করে। পুজিঁ, অর্থায়ন ও বাজার সম্প্রসারণের মাধ্যমে সিএমএসমই খাত জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে। এজন্যে সরকার এ খাতকে অত্যন্ত গুরুত্ব দিয়েছেন। সিএমএসমই-র সাথে সম্পৃক্তদের ব্যাংকিং সুযোগ-সুবিধে আরো বৃদ্ধির মাধ্যমে অর্থনীতির ভিত মজবুত করা হচ্ছে। মাত্র ৭% হার সুদে ২৫০০০ কোটি টাকার নতুন পুনঃ অর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। এ ঋণ বিতরণে প্রয়োজনে বাংলাদেশ ব্যাংক ঋণগ্রহীতাদের গ্যারান্টার হবে। এজন্যই বাংলাদেশ ব্যাংক কর্তৃক গ্যারান্টি স্কিম চালু করা হয়েছে। তিনি বলেন ঋণগ্রহীতারা তাদের সুবিধে এবং দায়িত্বসম্বলিত তথ্য জানলে তারা যেমন বেশি সুবিধে গ্রহণ করে নিজেরা যেমন লাভবান হবেন, তেমনি বাংলাদেশের অর্থনীতিরও গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে।

বাংলাদেশ ব্যাংক সিলেট-এর উদ্যোগে ‘সিএমএসএমই’ খাতে মেয়াদি ঋণের বিপরীতে পুন:অর্থায়ন স্কিম ও ক্রেডিট গ্যারান্টি স্কিম-এর সফল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

আজ শনিবার (১৭ সেপ্টেম্বর) সকালে সিলেট সার্কিট হাউসে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন, সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক সিলেট-এর নির্বাহী পরিচালক মোহাম্মদ মামুনুল হক। সিলেট বিভাগের চার জেলার চেম্বার, উইমেন চেম্বার, নারী উদ্যোক্তাসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দকে নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক এ. কে.এম. এহসান। বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক শামীমা নার্গিসের পরিচালনায় সভায় আলোচনায় অংশ নেন সিলেট চেম্বার অব কর্মাসের ভারপ্রাপ্ত সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, বিসিক-এর উপমহাব্যবস্থাপক মোহাম্মদ সোহেল হাওলাদার, সিলেট চেম্বারের উইমেন সাব-কমিটির চেয়ারপার্সন মেহরাজ হুদা, সিলেট উইমেন চেম্বারের সভাপতি স্বর্ণলতা, সেক্রেটারি ফরিদা আলম।

ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের সিলেট অঞ্চলে প্রশিক্ষণপ্রাপ্ত দশ হাজার উদ্যোক্তার প্রসঙ্গ উল্লেখ করে বলেন, এদেরকে সত্যিকারের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। তাদেরকে সহজে ঋণ পাবার তথ্য জানাতে হবে, একই সাথে তারা তাদের ঋণ পাওয়াটাও নিশ্চিত করতে হবে। আমরা চাই সিলেট অঞ্চলের টাকা সিলেটেই বিনিয়োগ হোক। সিলেটের আগর, শীতলপাটি, মনিপুরি পোশাক, ফুড প্রসেসিং ইত্যাদি খাতে বিনিয়োগের সুযোগ রয়েছে, এই সুবিধে কাজে লাগাতে হবে।

তিনি আরো বলেন, আমরা মাঠ পর্যায়ের সমস্যা জানার জন্যে এই মতবিনিময় সভার আয়োজন করেছি। ঋণ প্রদানের প্রক্রিয়া সম্পাদনে ১০ কর্মদিবস সময় নির্ধারণ করা হয়েছে, ক্ষেত্র বিশেষে একটু বেশি লাগতে পারে, কিন্তু মাসের পর মাস লাগতে পারে না। এটা ঋণগ্রহীতারা যেমন জানতে হবে, তেমনি ঋণদাতা প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদেরকেও জানতে হবে। উদ্যোক্তা সৃষ্টির ক্ষেত্রে নারীকে অগ্রাধিকার দেয়া হয়েছে, মোট ঋণ শতকরা ১০ ভাগ নারী উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করতে হবে। এইসব তথ্য জানানোর জন্যে আমরা প্রতিটি চেম্বার অঞ্চলে হেল্প ডেস্ক চালুর নির্দেশ দিয়েছি। ঋণ গ্রহণের জন্যে উপযুক্ত ডকুমেন্ট প্রস্তুত বিষয়ে প্রশিক্ষণের আয়োজনেও ব্যবসায়ীদের সংগঠন উদ্যোগ গ্রহণ করতে পারেন।

ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের ব্যবসা সংক্রান্ত তথ্য জানার বিষয়ে ব্যবসায়ী-উদ্যোক্তাদেরকে আগ্রহী হবার আহ্বান জানিয়ে বলেন, সরকার চায়না মুদ্রায় এলসি খোলার সুযোগ দিয়েছে। বিলাস দ্রব্য আমদানি বন্ধ করে উৎপাদন সংশ্লিষ্ট কাঁচামাল আমদানিকে সহজ করে দিয়েছে। নতুন উদ্যোক্তাদেরকে ৫% হারে ঋণ সুবিধে প্রদান করা হচ্ছে, শুধু তাই নয় সময়মতো ঋণের টাকা পরিশোধ করলে ঋণগ্রহীতাকে ১% সুদ ইনসেন্টিভ প্রদান করা হচ্ছে। ব্যবসায়ীদেরকে সুরক্ষার জন্যে ২০২০ সালের এপ্রিল ও মে মাসের ব্যাংকের ঋণের সুদ মওকুফ করা হয়েছে। খোঁজ নিলে দেখা যাবে অনেক ব্যবসায়ী এই তথ্য জানেন না, এজন্যে আমাদেরকে ব্যবসা সংক্রান্ত তথ্য জানার ব্যাপারেও যত্নশীল হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংক সিলেট-এর নির্বাহী পরিচালক মোহাম্মদ মামুনুল হক বলেন, সিলেট অঞ্চলের পর্যটনের বিকাশ, মাছসহ বিভিন্ন খাতে বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে ঋণপ্রাপ্তি নিশ্চিত করতে হবে। বিভিন্ন ক্ষেত্রে সিলেট অঞ্চলের বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগাতে পারলে ব্যবসায়ীরা যেমন আর্থিকভাবে লাভবান হবেন, তেমনি দেশের অর্থনীতিও সমৃদ্ধ হবে।

সভাপতির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, দেশের অর্থনৈতিক উন্নতির জন্যে বিনিয়োগকারী-ঋণ দানকারী প্রতিষ্ঠান উভয়ের মধ্যে দায়বদ্ধতার সৃষ্টি করতে হবে। প্রশিক্ষণ ও সহযোগিতার মাধ্যমে উদ্যোক্তাদের মধ্যে আত্মবিশ^াস গড়ে তুলতে হবে। তারা যাতে লক্ষ্য নির্ধারণ করে এগিয়ে যেতে পারেন, সেই প্রচেষ্টা চালাতে হবে। তাহলেই আমাদের অর্থনেতিক উন্নয়ন সম্ভব।

একই দিন দুপুরে বাংলাদেশ ব্যাংকের ট্রেনিং হলে সিলেট অঞ্চলের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের আঞ্চলিক প্রধানদের সাথে মতবিনিময় সভায় ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের বলেন ২০২৪ সালের মধ্যে মোট বিতরণকৃত ঋণের ২৫% এসএমই খাতে প্রদান করতে হবে। তিনি ৪% হারে চলমান রি-ফাইন্যান্স ঋণের পাশাপাশি ২৫০০০ কোটি টাকার সিএমএসএমই মেয়াদি ঋণ বিতরণ করতে হবে। বাংলাদেশ ব্যাংক ২% সুদ হারে ব্যাংকসমূহকে অর্থ দিবে, ব্যাংকসমূহ ৭% সুদ হারে গ্রাহকদের ঋণ দিবে। কেহ পুরনো ঋণগ্রহীতা না হলেও এ ঋণ নিতে পারবেন। পুনঃ অর্থায়ন স্কিমে ১০% ঋণ নারীদের বিতরণ করতে হবে।

ডেপুটি গভর্নর ব্যবসায়ীদের সাথে সভায় উত্থাপিত অভিযোগসমূহ তুলে ধরে পুনরাবৃত্তি রোধে ব্যাংকারদের নির্দেশনা প্রদান করেন। ডেপুটি গভর্নর বলেন নতুন নারী উদ্যোক্তাদের জন্য ৫% হারে ১৫০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমে এখনও ৮০০ কোটি টাকা অব্যবহৃত রয়েছে। ২৫ হাজার টাকা থেকে ৫ কোটি টাকা ঋনের জন্য প্রয়োজন হলে সরকারের পক্ষে বাংলাদেশ ব্যাংক গ্যারান্টি প্রদান করবে। ডেপুটি গভর্নর হুশিয়ারি উচ্চারণ করে বলেন সিএমএসএমই ঋণ বিতরণে লক্ষ্য অর্জনে ব্যর্থতা ব্যাংকসমূহের কর্মকর্তাদের পরবর্তী পদোন্নতি পেতে অন্তরায় হবে।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ মামুনুল হক। সিতাংশু শেখর রায় ও হুমায়রা জাহান রুপুর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক এ. কে.এম এহসান। বক্তব্য রাখেন আইডিএলসির ব্যবস্থাপক মো. ইকবাল শরীফ সাকি, ব্র্যাক ব্যাংক লিমিটেডের এসএমই আঞ্চলিক প্রধান আনোয়ারুল ইসলাম, কমার্শিয়াল ব্যাংক অব সিলোন সাদ আহমদ চৌধুরী, হাবিব ব্যাংকের কান্ট্রি হেড ফাইয়াজ মৌলা, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি. এর আঞ্চলিক প্রধান সিকদার মো. শিহাবুদ্দিন, সোনালী ব্যাংক লিমিটেডের জেনারেল ম্যানেজার মো. জামান মোল্লা।

উভয় অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের পরিচালক রূপ রতন পাইন, মো. জাকের হোসেন, মো. আমিনুল ইসলাম, অতিরিক্ত পরিচালক সরাফত উল্লাহ খান, নৃত্য রঞ্জন দত্ত পুরকায়স্থ, সৈয়দ শোয়েবুর রহমান, এটিএম আব্দুল্লাহ, মোঃ আতিকুর রহমান, মো. জাবেদ আহমদ, মো. সাইফুল আলম, মো. মোয়াজ্জেম হোসেন, ফেরদৌসী বেগম, ডা. উম্মে কুলসুম প্রমুখ উপস্থিত ছিলেন।

এই সংবাদটি পড়া হয়েছে ১১১ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930