শিরোনামঃ-

» কুচাই ইউনিয়নকে সিলেট নগরীতে অন্তর্ভুক্ত করার দাবিতে স্মারকলিপি

প্রকাশিত: ৩০. মার্চ. ২০২২ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ

কুচাই ইউনিয়নকে সিলেট সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত করার দাবিতে সিসিক মেয়র ও সিলেট জেলা প্রশাসক বরাবরে আবেদনে করেছেন একই ইউনিয়নের শ্রীরামপুর গ্রামের বাসিন্দা ও শাহী ক্লাবের প্রেসিডেন্ট শায়খ মোসলেহ উদ্দিন চৌধুরী মিলাদ। বুধবার (৩০ মার্চ) তিনি পৃথক পৃথক আবেদন করেন।

আবেদনে তিনি বলেন, সিলেট নগরীর ওয়ার্ড বিভক্তিকরণ একটি ভালো উদ্যোগ কিন্তু যুক্তিসংগত হওয়া প্রয়োজন। সর্বশেষ সিলেট শহর ওয়ার্ড বিভক্তিকরণ নোটিশে নগরের সবচেয়ে কাছের এবং গুরুত্বপূর্ন প্রাচীন জনপদ শ্রীরামপুর সহ কুচাই ইউনিয়নের সাতটি সম্পূর্ন মৌজা অন্তর্ভূক্ত করা হয় নাই, যা ৩১শে আগস্ট ২০২১ তারিখের সরকারী গেজেটে অন্তর্ভূক্ত ছিল। আমরা উক্ত এলাকার জনগন অনুরোধ করছি নগর ওয়ার্ড বিভক্তিকরণ নোটিশে শ্রীরামপুর সহ কুচাই ইউনিয়নের সাতটি মৌজা অন্তর্ভূক্ত করে

পরিকল্পিতভাবে নিম্মোক্ত উপায়ে ওয়ার্ডের তালিকা করার:
ক) গোটাটিকর, আলমপুর এবং হবিনন্দি মৌজার অবশিষ্ট অংশ ২৭ নং ওয়ার্ডের অন্তর্ভূক্ত করুন।
খ) সম্পূর্ন পালপুর এবং কুচাই মৌজা নিয়ে ২৮ নং ওয়ার্ড গঠন করুন।
গ) সম্পূর্ন পশ্চিমভাগ এবং সুলতানপুর মৌজা নিয়ে ২৯ নং ওয়ার্ড গঠন করুন।
ঘ) সম্পূর্ন শ্রীরামপুর, তৈয়ব সুলতান এবং রুগনপুর মৌজা নিয়ে ৩০ নং ওয়ার্ড গঠন করুন।

আবেদনে তিনি আরো উল্লেখ করেন, ‘আমরা পূর্বেও অবগত করেছিলাম এবং এখনো অনুরোধ করছি ভৌগোলিক, সামাজিক এবং সাংস্কৃতিক ঐতিহ্য বজায় রেখে নিম্মোলিখিত বিষয়গুলো বিবেচনাপূর্বক পুরো কুচাই ইউনিয়নকে নগরীর অন্তর্ভূক্ত করতে হবে।
১। নগরীর জিরো পয়েন্ট হতে সবচেয়ে কাছের জনপদ কুচাই ইউনিয়ন গোটাটিকর মাত্র ২ কি.মি. এবং পূর্ব দিকে সিলেট মহানগর এলাকা শুরুর প্রান্ত শ্রীরামপুর উলাকী খাল মাত্র ৮ কি.মি.।
২। অধিকাংশ সিলেট বিভাগীয় সরকারী অফিস যেমন, সিলেট বিভাগীয় সদর দপ্তর, ডি.আই.জি সদর দপ্তর, সিলেট শিক্ষা বোর্ড, সিলেট পাসপোর্ট ও ভিসা অফিস, র‌্যাব-৯ সদর দপ্তর, সিলেট মহানগর পুলিশ দক্ষিন কার্যালয়, হইওয়ে পুলিশ কার্যালয়, জালালাবাদ গ্যাস সরবারহ কার্যালয়, ঔষধ ও মাদক নিয়ন্ত্রন অধিদপ্তরের কার্যালয়, সিলেট পল্লী বিদ্যুৎ সদর দপ্তর, সিলেট বিআরটিসি প্রধান কার্যালয়, প্রস্তাবিত সিলেট পিবিআই সদর দপ্তর, প্রস্তাবিত পুলিশ লাইন এবং আরো অনেক সরকারী অফিস কুচাই ইউনিয়ন এলাকায় অবস্থিত।
৩। উত্তম শিক্ষার পরিবেশ সম্বলিত অনেক স্কুল, কলেজ, মাদ্রাসা যেমন, জামিয়া ইসলামিয়া শ্রীরামপুর মাদ্রাসা, সিরাজ উদ্দিন একাডেমী, সিলেট টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজ, শেখ রাসেল টেক্সটাইল ইন্সটিটিউট, তৈয়ব কামাল মাদ্রাসা, ইছরাব আলী স্কুল অ্যান্ড কলেজ, জামিয়া মজিদিয়া কুচাই মাদ্রাসা, সিলেট দক্ষিন সুরমা সরকারী স্কুল, সিলেট সরকারী কারিগরি প্রশিক্ষন কেন্দ্র, সিলেট সরকারী মহিলা কারিগরি প্রশিক্ষন কেন্দ্র, লালমাটিয়া আস-সালাম মাদ্রাসা, সোনারগাঁ স্টারলাইট কলেজ, প্রস্তাবিত সিলেট বিভাগীয় স্টেডিয়াম, প্রস্তাবিত সিলেট সিটি প্লেগ্রাউন্ড, সিলেট ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ এবং আরো অনেক বিদ্যাপীঠ কুচাই ইউনিয়ন এলাকায় অবস্থিত।
৪। জনগুরুত্বপূর্ন স্থান, মাসজিদ, মন্দির, আবাসিক এলাকা, শিল্প এলাকা, হাট-বাজার, বিনোদন পার্ক, কুচাই ইউনিয়ন এলাকায় অবস্থিত।
৫। গুরুত্বপূর্ণ রাস্তাঘাট এবং হাইওয়ে যেমন, সিলেট- সুতারকান্দি মহাসড়ক, পুরাতন সিলেট-ঢাকা মহাসড়ক, সিলেট শাহপরান (রহ:) বাইপাসসহ আরো অনেক গুরুত্বপূর্ণ রাস্তাঘাট জনবহুল কুচাই ইউনিয়ন এলাকায় অবস্থিত, যা সুপরিকল্পিতভাবে সিলেট মহানগর মাস্টার প্লানের অধীনে উন্নয়ন হওয়া প্রয়োজন।

এসব বিষয়গুলো বিবেচনা করে দীর্ঘমেয়াদী শহর উন্নয়ন মহাপরিকল্পনা বাস্তবায়নে পুরো কুচাই ইউনিয়ন অন্তর্ভূক্ত করে উল্লেখিত ক্রমঅনুসারে ওয়ার্ডে বিভক্ত করার আহŸান জানান। এবং, পরবর্তী ধাপে নগর মহাপরিকল্পনার আওতায় পুরো মেট্রোপলিটন এলাকা দক্ষিন ও উত্তর সুরমা এবং কাছাকাছি গোলাপগঞ্জ ও বালাগঞ্জ উপজেলার অংশ নগরের অন্তর্ভূক্ত করে আধ্যাত্মিক রাজধানী সিলেটকে সুপরিকল্পিত বিশ্বমানের শহরে রূপান্তর করা দাবি করেন তিনি।

এই সংবাদটি পড়া হয়েছে ১৮৮ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930