শিরোনামঃ-

» লাইসেন্স এর দাবিতে সিলেটে সংগ্রাম পরিষদের মিছিল-সমাবেশ

প্রকাশিত: ২৬. ডিসেম্বর. ২০২১ | রবিবার

স্টাফ রিপোর্টারঃ

রিকশা, ইজিবাইক সহ ব্যাটারিচালিত যানবাহনের দ্রুত নিবন্ধন, রুট পারমিট ও লাইসেন্স প্রদানসহ ৪ দফা দাবিতে সিলেটে বিশাল মিছিল ও সমাবেশ করেছে রিকশা, ব্যটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক সংগ্রাম পরিষদ।

রবিবার (২৬ ডিসেম্বর) কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে সংগঠনের সিলেট মহানগরী ও জেলা শাখার উদ্যোগে সকাল সাড়ে ১১ টায় আম্বরখানা থেকে দুই সহস্রাধিক শ্রমিকের মিছিল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট ঘুরে সিলেট কেন্দ্রীয় শহদি মিনারের সামনে সমাবেশে মিলিত হয়।

সংগঠনের সিলেট মহানগরির সংগঠক ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলার যুগ্ম আহবায়ক প্রণব জ্যোতি পালের সভাপতিত্বে ও সংগঠনের সিলেট মহানগরী সংগঠক মঞ্জু আহমেদের পরিচালনায় সমাবেশে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্ঠা শ্রমিক ফ্রন্ট জেলার আহবায়ক ও স্কপ জেলা সদস্য সচিব আবু জাফর।

সমাবেশে আরও বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সদর উপজেলার আহবায়ক কুদ্দুস মিয়া, খাদিম ইউপির সভাপতি রেশাদ আহমদ, মহনগরের নেতা, কোরবান আলী, দানিশ মিয়া, জমির মিয়া, সাগর আহমদ, কাওসার মিয়া, সুরুজ আলী, জসিম উদ্দিন, বাচ্চু মিয়া, বেতের বাজারের সভাপতি মো: শমীম মিয়া, সাধারন সম্পাদক দেলোয়ার আহমদ, মিরাপড়ার সভাপতি হারুন মিয়া, কানিশাইল সভাপতি খোকন মিয়া, ২৫নং ওয়ার্ড সভাপতি মজনু মিয়া, ২৬নং ওয়ার্ড সভাপতি মো: এরশাদ মিয়া, ২৭নং ওয়ার্ড সভাপতি মো: মানিক মিয়া, ইলেকট্টিসাপ্লাইর সভাপতি ইউসুফ মিয়া, জালালিয়ার সভাপতি মো: বেলাল হোসেন প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বিজ্ঞান সম্মত নকশা প্রনয়ন করে ইলেকট্রিক মোটরযান নীতিমালায় অন্তর্ভুক্ত করে দ্রুত সময়ের মধ্যে ব্যাটারি চালিত যানবাহনের লাইসেন্স প্রদান করতে হবে।

নেতৃবৃন্দ বলেন, বিভিন্ন ব্যবসায়ি গোষ্ঠীর হীন স্বার্থে ইজিবাইক, রিকশা সহ ব্যাটারিচালিত যানবাহন উচ্ছেদ করার চক্রান্ত চলছে। এ চক্রান্তে বক্তাগন গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেন।

চালক, মেকানিক, ক্ষুদে মালিক, গ্যারেজ মালিক সহ আত্মকর্মসংস্থানে নিয়োজিত ৫০ লাখ মানুষ ও তাদের উপর নির্ভরশীল ২.৫ কোটি মানুষের জীবন জীবিকা এ পরিবহনের উপর নির্ভরশীল।

বক্তাগন তাই আড়াই কোটি মানুষের জীবন জীবিকা রক্ষায় হাইকোর্টর দেয়া অন্তবর্তীকালীন আদেশ পুন:বিচেনা করার জন্য মাননীয় আদালতের প্রতি অনুরোধ জানান।

বক্তারা বলেন, ইজিবাইক, রিকশা সহ ব্যাটারিচালিত যানবাহন উচ্ছেদ নয় আধুনিকায়ন করে লাইসেন্স প্রদানসহ ৪ দফা দাবিতে সংগ্রাম পরিষদের নেতৃত্বে গড়ে উঠা দীর্ঘ ৮ বছরের লাগাতার আন্দোলনের চাপে সরকার যখন নীতিমালা তৈরি করে নিবন্ধনের প্রক্রিয়া চুড়াান্ত করতে যাচ্ছে, তখন একদল অতি মুনাফালোভী ব্যবসায়ি গোষ্ঠি তাদের হীন স্বার্থে দেশের সড়ক থেকে ইজিবাইক, রিকশাসহ ব্যাটারিচালিত যানবাহনকে উচ্ছেদ করার চক্রান্ত- ষড়যন্ত্র করছে।

নেতৃবৃন্দ বলেন দেশের ও সাধারন মানুষের স্বার্থে সাশ্রয়ি, পরিবেশ বান্ধব, জনপ্রিয় ও অপরিহার্য গনপরিবহন ইজিবাইক, ব্যাটারি রিকশাসহ ব্যাটারিচালিত যানবাহন উচ্ছেদ বা নিষেধাজ্ঞা করা হবে চরম আত্মঘাতি।কতিপয় অতিমুনাফালোভী ব্যবসায়ি গোষ্ঠীর হীন স্বার্থে নয় দেশের স্বার্থে সংগ্রাম পরিষদের প্রস্তাবনা যুক্ত করে সরকার প্রস্তাবিত “থ্রী-হুইলার ও সমজাতীয় মোটরযানের সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রন নীতিমালা-২০২১” দ্রুত চুড়ান্ত কর।

বক্তারা বলেন, উক্ত নীতিমালার আলোকে ইজিবাইক, রিকশা সহ ব্যাটারিচালিত যানবাহনের দ্রুত নিবন্ধন, রুট পারমিট ও লাইসেন্স প্রদানসহ ৪ দফা দাবি মেনে নেওয়ার জোর দাবি জানান। অন্যথায় সংগ্রাম পরিষদের নেতৃত্বে ৫০ লাখ মানুষকে বেকার করার যে কোন চক্রান্ত-ষড়যন্ত্রের বিরুদ্ধে জনগনকে সাথে নিয়ে দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে হলেও হুশিয়ারি উচ্চারণ করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৫১৫ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930