শিরোনামঃ-

» যুক্তরাজ্য ফেরতদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে

প্রকাশিত: ০২. জানুয়ারি. ২০২১ | শনিবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ

যুক্তরাজ্যে নতুন ধরনের করোনা (স্ট্রেইন) মহামারি আকার ধারণ করেছে। প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে।

এ অবস্থায় বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সকল ধরনের বিমান যোগাযোগ বন্ধ রাখার প্রস্তাব দিয়েছেন নাগরিক সমাজ। যুক্তরাজ্যে অবস্থানরত বাংলাদেশীদের মধ্যে বেশিরভাগই সিলেটের বাসিন্দা।

সিলেটে গত একমাসে যুক্তরাজ্য থেকে প্রায় দুই হাজার যাত্রী সিলেটে এসেছেন। এতে করে করোনার নতুন ধরন (স্ট্রেইন) সিলেটে ছড়িয়ে পড়ার সবচেয়ে বেশি আশঙ্কা দেখা দিয়েছে।

এ অবস্থায় যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের নিজ খরচে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন থাকার নির্দেশ দিয়েছে সরকার। গত ২৮ ডিসেম্বর মন্ত্রিপরিষদ বৈঠকে এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। যা গত ১লা জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। এই নির্দেশনা কার্যকরের পর আগামীকাল সোমবার ৪ জানুয়ারী যুক্তরাজ্য থেকে বিমানের প্রথম ফ্লাইট সিলেট আসবে।

সপ্তাহে গড়ে সাড়ে তিনশ যাত্রী ধরে প্রতি মাসে প্রায় সাতশ প্রবাসীর জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ব্যবস্থা করেছে সিলেটের জেলা প্রশাসন। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে এজন্য সিলেটের ২টি হোটেল চূড়ান্ত করা হয়েছে। আজকালের মধ্যে আরও ৬টি হোটেল চূড়ান্ত করবে প্রশাসন। এসব হোটেলে নিজ নিজ খরছে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের।

তবে সব ধরনের সহায়তা করবে সিলেট জেলা প্রশাসন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

আর যারা কোয়ারেন্টিনের খরচ দিতে পারবেন না তারা থাকবেন সেনাবাহিনীর তত্ত্বাবধানে থাকা সিলেটের শাহপরান এলাকার বিআরডিটিআই ক্যাম্পে।

সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, যুক্তরাজ্য থেকে সিলেটে আসা যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য আমরা হোটেল স্টার প্যাসিফিক, হোটেল হলিডে চূড়ান্ত করেছেি এছাড়া আমরা আরও ৬টি হোটেল আজকালের মধ্যে চূড়ান্ত করব। যুক্তরাজ্য থেকে আসা প্রবাসীদের এসব হোটেলে নিজ খরচে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এ বিষয়ে সিলেটের সিভিল সার্জন ডা.প্রেমানন্দ মন্ডল বলেন, আমাদের কাছে এখনো কোন লিখিত নির্দেশনা আসেনি। বিদেশ থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য সিলেট ওসমানী বিমানবন্দরের নিযুক্ত হেলথ টিমের সমন্বয়ক সিলেট সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সিরাজুল মুনির বলেন,যুক্তরাজ্য ফেরতদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানোর ব্যাপারে কোনো নির্দেশনা এখনো পর্যন্ত আমরা পাইনি।

উল্লেখ্য, লন্ডন থেকে প্রতি সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার দুটি ফ্লাইট সিলেট ওসমানী বিমানবন্দরে অবতরণ করে।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৯৮ বার

Share Button

Callender

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930