শিরোনামঃ-

» আদমশুমারীতে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর জন্য আলাদা তথ্য সংগ্রহ ও অন্তর্ভূক্তির দাবীতে মানববন্ধন

প্রকাশিত: ১৭. সেপ্টেম্বর. ২০২০ | বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টারঃ

আদমশুমারী ২০২১ এ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর জন্য আলাদা তথ্য সংগ্রহ ও অন্তর্ভূক্তির দাবীতে সিলেট জেলা দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় সিলেট নগরীর কোর্ট পয়েন্টে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সিলেট জেলা দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর সভাপতি স্বপন কুমার ঋষি দাসের সভাপতিত্বে ও উপদেষ্টা মো. লুৎফুর রহমান মোল্লার পরিচালনায় মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশে তেলুগু, কানপুরী, রবিদাস, ঋষি, কাওড়া, বেদে, নিকারী, ভগবেন, ডোম, ডোমার, বাঁশফোর, হেলা, লালবেগী, রাউত, পৌন্ড্র, চা-শ্রমিক সহ প্রায় ৬৫ লক্ষ মানুষ জন্মগত পরিচয়ে ভিন্ন ভিন্ন শতাধিক সম্প্রদায়ে বসবাস করে আসছে।

আর এই জনগোষ্ঠী দলিত হিসেবে জাতীয়ভাবে পরিচিত। দলিতরা জন্ম ও পেশাগত পরিচয়ের কারণে বৈষম্য, অস্পৃশ্যতা ও বঞ্চনার শিকার। সামাজিক বৈষম্যের কারনে দলিতরা শিক্ষার আলো থেকে বঞ্চিত, স্বাস্থ্য সেবা নাই বললেই চলে, দলিত কলোনীগুলোতে আবাসন সংকট ও নিরাপদ পানি সরবরাহ নেই। তাই আসন্ন আদমশুমারীতে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীকে আলাদা তথ্য সংগ্রহ ও অন্তর্ভূক্তি করার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান তারা।

মাববন্ধনে বক্তব্য রাখেন, সিলেট জেলা দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর সহ সভাপতি শ্রীমতি লাল, মিনা রানী ঋষি, মহিলা সম্পাদিকা রাজ লক্ষী সিনহা, উপদেষ্টা মো. শেখ আল আমিন, শাহেদা বেগম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিডিসি সমিতির সভানেত্রী কনক রানী পাল, সদস্য খগেন্দ্র চন্দ্র ঋষি, সশিন্দ্র চন্দ্র ঋষি, সর্মিলা রানী ঋষি, মিনতি রানী ঋষি, সতিরানী ঋষি, নকুল ঋষি, সজিত ঋষি, সনতোষ ঋষি, নানকা রবিদাস, সমির দাস, মো. লায়েক মিয়া, মো. ইছুব আলী, মাওলানা মোহাম্মদ উল্লাহ, শুভতোষ ঋষি শুভ সহ প্রায় অর্ধশতাধিক দলিত সম্প্রদায়ের পুরুষ ও মহিলা মানববন্ধনে উপস্থিত ছিলেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৮ বার

Share Button

Callender

October 2020
M T W T F S S
« Sep    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031