শিরোনামঃ-

» বালাগঞ্জ সরকারি ডি এন উচ্চ বিদ্যালয় শিক্ষক শূনতা; ১১০০ শিক্ষার্থীদের পড়ান ১০ জন শিক্ষক

প্রকাশিত: ৩০. আগস্ট. ২০১৯ | শুক্রবার

মুমিন মিয়াঃ
ছাত্র/ছাত্রী, ক্লাসরুম, ব্ল্যাকবোর্ড, চেয়ার, টেবিল, বেঞ্চ সব আছে। ঘাটতি রয়েছে শিক্ষক! যেখানে ২৫ জন শিক্ষক থাকার কথা সেখানে নামেমাত্র আছেন ১০ জন শিক্ষক। স্কুলটির নাম বালাগঞ্জ সরকারি ডি এন উচ্চ বিদ্যালয়। যেখানে শিক্ষক মাত্র ১০ জন।

১০ জন শিক্ষকের পক্ষে ৫টি শ্রেণীতে ১১টি শাখার ১১০০ শিক্ষার্থীর পাঠদান করানো অসম্ভব। এতে করে শিক্ষার গুণগতমান অর্জন তো দূরের কথা ‘নামের শিক্ষা’ পায় না এখানকার শিক্ষার্থীরা। এ স্কুলটি বালাগঞ্জ ও রাজনগর দুই উপজেলার শিক্ষার্থীরা পড়ালেখা করে ।

সরজমিনে দেখা যায়, স্কুল ভবনটি বেশ সুন্দর।

স্কুলটিতে কম্পিউটার ল্যাব ২টি, শেখ রাসেল ল্যাব ১টি, মাল্টিমিডিয়া ৭টি ক্লাস এবং মুক্তিযোদ্ধা কর্নার ১টি রয়েছে। ভবন নকশায় এই স্কুলটির শ্রেণিকক্ষগুলো বেশ সাজানো। প্রতিটা ক্লাসে ছাত্র-ছাত্রী ভরপুর, ছাত্র-ছাত্রীরা বসে আছে কিন্তু শিক্ষক নেই। ১৯৪৬ সালে এই স্কুলটি প্রতিষ্ঠিত হয়। নতুন ভবন নির্মাণ করা হয়। বিদ্যালয়টিতে সবই আছে, শুধু নেই শিক্ষক। স্কুলের প্রধান শিক্ষক নেই। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে স্কুল অনেক দিন থেকে।

২০১৮ সালে এই স্কুলটি সরকারিকরণ করা হয় ।

২০১৮ জেএসসি তে জিপিএ ৫ পেয়েছে ৮টি কিন্তু ২০১৯ এসএসসি তে একটিও জিপিএ ৫ পায়নি । আর এজন্য শিক্ষক না থাকার প্রভাব পড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পাঠদান নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে স্কুলের নবম শ্রেণির ছাত্র মাহবুবুর রহমান নাহিদ বলে, ‘স্যারে পড়া দিয়া অন্য ক্লাসে চলে যান। আবার পরে এসে পড়া নেন। এভাবে আমাদের পড়ান।

অন্ধকার হয়ে যাচ্ছে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ। ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে ১০ জন শিক্ষক পারিশ্রম করে নিয়মিত স্কুলে পড়াচ্ছেন। বর্তমানে তাঁদের ভরসাতেই নিয়মিত স্কুলে যাচ্ছে ছাত্র-ছাত্রীরা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম বলেন- স্কুল সরকারি হয়েছে কিন্তু এখনো শিক্ষক আত্তীকরণ হয়নি। আত্তীকরণ হয়ে গেলে সরকারিভাবে শিক্ষক দেওয়া হবে। আপাতত কিছু দিন এ রকম চলবে।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাইফুল ইসলাম বলেন- সরকারি নিয়মে ২৫ জন শিক্ষক থাকা প্রয়োজন। বর্তমানে ১০ জন শিক্ষক আছেন। ৫টি শ্রেণীতে ১১টি শাখার মধ্যে প্রায় ১১০০ শিক্ষার্থী রয়েছে। তাদের ভবিষ্যতের কথা ভেবেই এই স্কুলে শীঘ্রই শিক্ষক প্রয়োজন।

এই সংবাদটি পড়া হয়েছে ১০৩৭ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930