শিরোনামঃ-

» ইতালির বুকে একাই যেন বাংলাদেশকে রিপ্রেজেন্ট করছে সিলেটের শাহিন

প্রকাশিত: ২৯. জুন. ২০১৯ | শনিবার

সাজ্জাদ আহমেদঃ
ইতালিতে নিজ শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন সংগঠনের অনুষ্ঠান  বা সামাজিক যেকোন অনুষ্ঠানে একজন ক্ষুদে বক্তা হিসাবে প্রায়ই ‘শাহিন’  ডাক পেয়ে থাকেন। আসলে শ্রোতাগন তাঁর বক্তৃতায় এক অন্যরকম অনুপ্রেরণা পেয়ে থাকেন। তাই দিন দিন তাঁর জনপ্রিয়তা ইতালিতে  যেন বেড়েই যাচ্ছে।

কিন্তু মজার বিষয় হলো ‘শাহিন’ তাঁর বক্তব্য  সে সব অনুষ্ঠানে ইতালিয়ান ভাষায় পেশ করেন যা বুঝতে ইতালিয়ানদের একটুও অসুবিধা হয়না আর আপনিও শুনলে বুঝতে পারবেন না যে সে একজন বাংলাদেশি এবং সিলেটি ! (কমেন্টে তাঁর বক্তব্যের ৮ মিনিট ৩০ সেকেন্ডের একটি ভিডিও  লিংক রয়েছে  চাইলে দেখতে পারেন)।
আর এই বক্তৃতায় শাহিন কি বলতে চেয়েছেন তা ছোট্ট করে আপনাদের জন্য তুলে ধরা হলো (এই অনুষ্ঠানে প্রায় ৪-৫ হাজার মানুষ ছিলো)

বিশ্ব অভিবাসী দিবস
বক্তব্যের বিষয় : অভিবাসী-শরনার্থী
বক্তব্যের স্হান : Piazza Garivalde, Marsala, Palermo Italy.

আমি দেখেছি এবং আমি শুনেছি যে ইতালিতে অনেক মানুষ আছে যারা মনে করে যে বিদেশি মানুষরা সবাই খারাপ। আমি বলতে চাচ্ছি যে সব মানুষ সমান নয় যেমন, একটি হাতের পাঁচটি আঙুল যেভাবে সমান নয় ঠিক সেই ভাবে এই পৃথিবীতে সব মানুষও সমান নয়। এই  বিশ্বে অনেক  ভালো মানুষ আছে আবার খারাপ মানুষও আছে।

আপনারা আপনাদের (ইতালির) দেশের মানুষদের কে দেখুন আপনাদের দেশের সব মানুষ কি সমান? না, ভালো মানুষ আছে আবার খারাপ মানুষও আছে। কিন্তু আমার দেখা মতে অধিকাংশ মানুষই ভালো, আমি বলবো ৯৫% মানুষ ভালো এবং ৫% মানুষ খারাপ।
তাই এটা আপনাদের অবশ্যই বিশ্বাস করতে হবে যে সারা বিশ্বে ভালো-মন্দ দুই ধরনের মানুষই  আছে। তাই কথা হলো আপনাদের সেই সকল ভালো মানুষদের কে খুঁজে নিতে হবে! সত্যি কথা বলতে কি  আপনি এই বিশ্বে এমন  কোনো দেশই পাবেন না যে দেশের ১০০% মানুষ ভালো ! সব দেশেরই কিছু না কিছু খারাপ মানুষ  আছে।

আমি আমার দেশের কথা এখানে একটু শেয়ার করতে চাই আপনাদের সাথে বিশেষ করে সিলেটের কথা। আসলে আমাদের দেশের সবাই বলে আমরা একটু বেশি অতিথি পরায়ন আমরা মানুষের মন জয় করি ভালোবাসা দিয়ে তবে আপনারা কেন তা পারবেন না অন্য মানুষের সাথে করতে? আমি অভিবাসীদেরকেও বলবো আপনারা ইতালিয়ান মানুষের সাথে ভালো ব্যবহার করুন কোন সময়ও তাদের সাথে খারাপ ব্যবহার না করার অনুরোধ।

বিশেষ করে আবারও আমার জন্মভুমি বাংলাদেশের যে ভাইয়েরা আমার কথা শোনছেন আপনাদেরকেও বলছি আপনারা যদি ইতালিয়ানদের সাথে ভালো ব্যবহার করেন, তাহলে তারা আমাদের সাথে ভালো ব্যবহার করবে আমাদেরকে ভালোবাসবে।

আর আপনারা যদি খারাপ ব্যবহার করেন ইতালিয়ানদের সাথে তাহলে তারা হয়তো মনে করবে বিদেশি সব মানুষরাই  খারাপ। তাই আমাদের সবার উচিৎ একে অপরের প্রতি ভালোবাসা, সম্মান ও শ্রদ্ধা  প্রদর্শন করা। ধন্যবাদ সবাইকে আমার কথাগুলো মনোযোগ দিয়ে শোনার জন।

শাহিন আহমেদ’র জীবন বৃত্তান্ত;
নাম : শাহিন আহমেদ
পিতা : আলা উদ্দিন
মাতা: হাফছা বেগম
গ্রাম : বানিকান্দি (সদুখালি), ইউনিয়ন : সিংচাপইড়, উপজেলা: ছাতক, জেলা: সুনামগঞ্জ।
বর্তমান ঠিকানা: ত্রাপানি (Trapani), সিসিলিয়া, ইতালি।
ছাত্রঃ সুপেরিওরে কুয়ারত্রা আন্ন, বাংলাদেশের হিসাবে (HSC Passed)
ইতালিতে  অবস্থান প্রায় ২ বছর ৬ মাস, ভবিষ্যতে একজন আইনজীবী হতে চান।

এই সংবাদটি পড়া হয়েছে ১৯৯২ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930