শিরোনামঃ-

» সিলেটে অর্থনীতি সমিতির ‘বিকল্প বাজেট’ বিষয়ক সংবাদ সম্মেলন

প্রকাশিত: ২৫. মে. ২০১৯ | শনিবার

স্টাফ রিপোর্টারঃ বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মানে বাংলাদেশ অর্থনীতি সমিতির বাজেট প্রস্তাবনা ২০১৯-২০ সিলেটে প্রথম বারের মতো ‘বিকল্প বাজেট’ শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ অর্থনীতি সমিতির উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে শনিবার (২৫ মে) সকাল ১১টায় সিলেট জেলায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদীয় সম্মেলন কক্ষে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ এর ডিন প্রফেসর ড. জসিম উদ্দিন আহাম্মদ ‘বিকল্প বাজেট’ উপস্থাপন করেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত ১২ লক্ষ ৪০ হাজার ৯০ কোটি টাকার বাজেটের মধ্যে রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে মোট ২০টি নতুন উৎস নির্দেশ করা হয়েছে যা অতীতে ছিল না। রাজস্ব আয় বৃদ্ধির বিভিন্ন দিক নির্দেশনা পূর্বক এবারই প্রথম বৈদেশিক ঋণ নির্ভরতামুক্ত বাজেট প্রস্তাবনা উপস্থাপন করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি।

শিক্ষা ও প্রযুক্তি, জন প্রশাসন, পরিবহন ও যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, স্বাস্থ্য, সামাজিকনিরাপত্তা ও কল্যাণ, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন, সুদ, কৃষি, জনশৃংখলা ও নিরাপত্তা, প্রতিরক্ষা, গৃহায়ণ, শিল্প ও অর্থনৈতিক সার্ভিস, বিনোদন, সংস্কৃতি ও ধর্ম প্রস্তাবিত বাজেটে উল্লেখিত খাতসমূহকে অগ্রাধিকার দেয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

বিকল্প বাজেটে প্রফেসর ড. জসিম উদ্দিন আহাম্মদ বলেন- সরকারি আয় বৃদ্ধির নতুন এ সব উৎসের মধ্যে রয়েছে অর্থপাচার রোধ থেকে আহরণ, কালো টাকা উদ্ধার থেকে আহরণ, বিদেশী নাগরিকদের উপর কর, বিদেশী পরামর্শক ফিস, বন্ডমার্কেট, সরকারি-বেসরকারি যৌথ অংশীদারিত্ব, সেবা থেকে প্রাপ্তি কর, সম্পদ কর, তার ও টেলিফোন বোর্ড, টেলিকম রেগুলেটরী কমিশন, এনার্জি রেগুলেটরী কমিশন, ইন্সুরেন্স রেগুলেটরী কমিশন, সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, বিআইডাব্লিউটিএ, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক অনুমতি নবায়ন ফিস, ঔষধ প্রস্তুতকারী কোম্পানির লাইসেন্স ও নবায়ন ফিস, সরকারি স্টেশনারী বিক্রয় ইত্যাদি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। অনুষ্ঠানে সভাপতিত্বে করেন সিকৃবি ডিনকাউন্সিল আহবায়ক প্রফেসর ড. মো. আবুল কাশেম।

এই সংবাদটি পড়া হয়েছে ১৭৫ বার

Share Button

Callender

July 2020
M T W T F S S
« Jun    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031