শিরোনামঃ-

» অঙ্গীকার বাংলাদেশের মানববন্ধনে আহবান ‘হাওর প্রশ্নে জাতীয় মানবিক ঐক্য গড়ে তুলুন’

প্রকাশিত: ২৬. এপ্রিল. ২০১৭ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ ‘অকাল ঢলে আকাল নেমেছে হাওর জনপদে, রাষ্ট্র ও জনগণ দাঁড়াও একসাথে বিপন্নের পাশে’। এমন স্লোগানে বুধবার (২৬ এপ্রিল) বিকেল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখে সামাজিক সংগঠন ‘অঙ্গীকার বাংলাদেশ’ এর উদ্যেগে বন্যা দুর্গতদের পাশে  দাড়াতে জনগণ ও সরকারের প্রতি আহবান জানিয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

অঙ্গীকার বাংলাদেশের পরিচালক মইনুদ্দিন আহমদ জালালের সভাপতিত্বে ও অ্যাডভোকেট মোহাম্মদ মনির উদ্দিনের পরিচালনায় মনববন্ধনে বক্তারা বলেন- বাংলাদেশের এক ষষ্ঠাংশ এলাকা হাওর অঞ্চল। অকাল ঢলে স্বরণকালের বৃহত্তম বিপর্যয়ে পতিত হয়েছে। বাংলাদেশের শস্য ভান্ডার বলে পরিচিত সুনামগঞ্জের বিশাল এলাকার ব্যাপক ফসলহানি হাওয়ায় জনপদের অর্থনীতির মেরুদন্ডে বড় রকমের আঘাত হেনেছে। হাওরের মৎস্য- হাঁস সহ সম্পদরাজি ব্যাপকভাবে বিনষ্ট হয়েছে।

বক্তারা আরও বলেন- প্রকৃতির বিচিত্র খেয়ালে উপযুক্ত প্রতিরোধক ব্যবস্থা না থাকায় এমনি অবস্থায় ‘নগদ রাজনীতির’ সুবিধা না নিয়ে এই কঠিন পরিস্থিতিতে দেশে জাতীয় মানবিক ঐক্য গড়ে তোলার জন্য অঙ্গীকার বাংলাদেশ সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছে।

হাওরের মানুষ এই মুহুর্তে চায় ত্রাণ এবং প্রতিকার, কোন প্রকার রাজনৈতিক কুতর্ক নয়। তদুপরি বিজ্ঞান সম্মত প্রমাণ ব্যাতিরেকে হাওরের ঢলে পারমাণবিক তেজষ্ক্রিয়তার আতংক না ছড়ানোর জন্য মানববন্ধনে বক্তারা সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন।

হাওর এলাকাকে বিশেষ ক্ষতিগ্রস্ত এলাকা বিবেচনায় ব্যাপক ত্রাণ ও পুনর্গঠনমূলক কর্মসূচী নিয়ে রাষ্ট্র ও জনগণকে একযোগে কাজ করার আহবান জানান। জাতীয় ঐক্য গড়ে তুলেই হাওর বিপর্যয়কে মোকাবেলা করা সম্ভব বলে বক্তারা অভিমত প্রকাশ করেন।

মানববন্ধনে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী, সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হোসেন আহমদ, কর আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা, বর্ডার গার্ড স্কুল এন্ড কলেজের কাউন্সিলিং সাইকোলজিস্ট ফজিলাতুননেছা শাপলা, অ্যাডভোকেট ইসপাক বক্ত চৌধুরী খছন, নাগরীক মৈত্রি সিলেটের আহবায়ক অ্যাডভোকেট সমর বিজয় সী শেখর, সিপিবির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন সুমন, অ্যাডভোকেট রাশেদা সাইদা খানম লাকী, যুব ইউনিয়ন সিলেটের  সভাপতি খায়রুল হাসান, অ্যাডভোকেট গোলাম রাজ্জাক চৌধুরী জুবের, অ্যাডভোকেট মুহিত লাল ধর, অ্যাডভোকেট ফজলুর রহমান শিপু, যুব ইউনিয়ন সিলেটের সাধারণ সম্পাদক বি এইচ আবির, সাংগঠনিক সম্পাদক নিরঞ্জন দাশ খুকন, যুব ইউনিয়ন যুক্তরাজ্য শাখার শাহীন আহমদ, উদীচী সিলেটের রতন দেব, অর্ধেন্দু দাশ, রজত চৌধুরী, ছাত্র ইউনিয়নের সিলেট জেলার সভাপতি সপ্তর্ষী দাস, সাধারণ সম্পাদক দীপঙ্কর দাশ গুপ্ত, প্রবাসী কমিউনিটি নেতা মুসলেহ আহমদ, প্রভাষক কমল কান্তি রায়, প্রভাষক রাজীব চৌধুরী, নগরনাটের সভাপতি অরুপ বাউল, চর্যাপাঠের তন্ময় মোদক, নাগরিক জোটের সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম,  ব্যবসায়ী সমরেশ দাশ, জামিল আহমদ প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৫২২ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031