শিরোনামঃ-

» এসআইইউ’তে ইংরেজী বিভাগের উদ্যোগে উইলিয়াম শেক্সপিয়ারের জন্মদিন উদযাপন

প্রকাশিত: ২৩. এপ্রিল. ২০১৭ | রবিবার

এসআইইউ প্রতিনিধিঃ বিশ্বের ইতিহাসে উইলিয়াম শেক্সপিয়ার এক বিস্ময়। ইংল্যান্ডের ইয়র্কশায়ারের অন্তর্গত এভন নদীর তীরে স্ট্রাটফোর্ড শহরে ১৫৬৪ খ্রিষ্টাব্দের ২৩ এপ্রিল সর্বকালের সর্বশ্রেষ্ঠ এই নাট্যকারের জন্ম হয়।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজী বিভাগ দিনব্যাপি “ইন মেমোরিয়াম টু উইলিয়াম শেক্সপিয়ার” শীর্ষক শিরোনামে ইংরেজী সাহিত্যের শ্রেষ্ঠ এই সাহিত্যিক ও ইংল্যান্ডের জাতীয় কবি খেতাবে ভূষিত উইলিয়াম শেক্সপিয়ারের জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করে। শুরুতেই সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের হল রুমে জন্মদিনের কেক কাটার মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুরু হয়।

তার পরপরই শেক্সপিয়ারের জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা সভায় ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান জনাব প্রধান মাহবুব ইবনে সিরাজ এর সভাপতিত্বে ইংরেজী বিভাগের ছাত্র শাহরিয়ার মো. শাহীন এবং শানজিদা আক্তারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসিবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. মনির উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মানবিক অনুষদের ডিন প্রফেসর সৈয়দ মুয়ীজুর রহমান, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ঋষি কেশ ঘোষ, প্রশাসন ও জনসংযোগ পরিচালক মো. তারেক উদ্দিন তাজ, রেজিস্ট্রার নুসরত আফজা চৌধুরী, অর্থ পরিচালক সুশান্ত আচার্য্য, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান আব্দুল্লাহ আলো, আইন বিভাগের বিভাগীয় প্রধান মো. হুমায়ুন কবির, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান খালেদ হোসাইন, ইসিই বিভাগের বিভাগীয় প্রধান এক্রামুল ফারুক।

এসময় ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মো. জাকারিয়া হাবিব, প্রণব কান্তি দেব এবং শিক্ষার্থীদের মধ্যে মো. আতিকুর রহমান শেক্সপিয়ারের জীবন ও কর্মের উপর আলোচনা করেন।

আলোচনা সভা শেষে শেক্সপিয়ারের ১৫৪টি সনেটের মধ্যে থেকে ৭টি সনেট আবৃত্তি করে ইংরেজী বিভাগের ৩য় বর্ষের ২য় সেমিস্টারের ছাত্রী জয়তি কানু, মির মিশকাত জাহান আমিনা ও স্নেহলতা শর্মা  এবং একই বিভাগের ৪র্থ বর্ষের ১ম সেমিস্টারের ছাত্রী তাওহিদা সিদ্দিকা ও মানজারুল আলম।

সর্বশেষে শেক্সপিয়ারের রেখে যাওয়া ৩৮টি নাটকের মধ্যে ‘দ্যা মার্চেন্ট অব ভেনিস’ নাটকটি ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক জিয়াউল হকের পরিচালনায় ও নির্দেশনায়  মঞ্চস্থ হয়।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন ইংরেজী বিভাগে ছাত্র আব্দুল কাইয়ুম (শাইলকের ভূমিকায়), ফজলে রাব্বি শোয়েব (এন্টেনিওর এর ভূমিকায়), অর্চিতা ভট্টাচার্য্য (পের্শিয়ারের ভূমিকায়), আমিনুল ইসলাম (বিচারকের ভূমিকায়), আলমনির কবির (কাবনিওর ভূমিকায়), মুনিরা বেগম  (নেরিছার ভূমিকায়)।

অনুষ্ঠানটির সার্বিক সহযোগীতায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষক চৌধুরী সাইমুন আফরোজি, সেকশন অফিসার বিপ্রেশ রায় ও অপু চক্রবর্ত্তী।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৬১ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031