শিরোনামঃ-

» কবি মতিউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেট সংস্কৃতি কেন্দ্রের আলোচনা সভা

প্রকাশিত: ২৬. আগস্ট. ২০১৬ | শুক্রবার

সিলেট বাংলা নিউজঃ সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক পুন্যভুমি সম্পাদক মুকতাবিস-উন-নুর বলেছেন- অপসংস্কৃতির আগ্রাসনের বিপরীতে বাংলাদেশের সবুজ জমিনে সুস্থ ও নৈতিকতা সম্পন্ন সংস্কৃতি চর্চা ও বিকাশে কবি মতিউর রহমান মল্লিক শুধু একটি আলোচিত নাম নয়, অনুকরনীয় দৃষ্ঠান্ত।

বাংলাদেশে অপসংস্কৃতির আগ্রাসন যখন ভয়াবহ রুপ ধারন করেছিল, পাশ্চাত্য সংস্কৃতির ভয়াল থাবায় যুব সমাজ যখন নৈতিক অবক্ষয়ের দিকে ঝুকেছিল, ঠিক সেই সময়ে মল্লিকের আবির্ভাব হয়েছিল আলোকবর্তিকা নিয়ে।

তিনি শুধু সুস্থ সংস্কৃতির চর্চাই করেননি বাংলাদেশের সকল প্রান্তে ছুটে গিয়েছিলেন সংস্কৃতির বিকাশের জন্য। সমসাময়িক কালে কবি মতিউর রহমান মল্লিকের মত সুস্থ নৈতিকতা সম্পন্ন আদর্শিক সংস্কৃতির বিকাশে আর কেউ এগিয়ে আসেনি।

৬ বছর পুর্বে এমন দিনে নশ্বর পৃথিবী ছেড়ে চলে গেলেও রেখে গেছেন তার সুস্থ সংস্কৃতির বিশাল ভান্ডার। সুস্থ সংস্কৃতির বিকাশে আমাদের যুব সমাজকে মল্লিকের কর্ম ও জীবন সম্পর্কে জানার সুযোগ করে দিতে প্রয়োজন সময়োপযোগী পদক্ষেপ।

তিনি গতকাল শুক্রবার কবি মতিউর রহমান মল্লিক-এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেট সংস্কৃতি কেন্দ্র আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

সিলেট সংস্কৃতি কেন্দ্রের সভাপতি অধ্যক্ষ কবি কালাম আজাদ-এর সভাপতিত্বে ও সমন্বয় কর্মকর্তা শিল্পী শামসুল ইসলাম খান-এর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংস্কৃতি কেন্দ্রের পরিচালক জাহেদুর রহমান চৌধুরী।

শিশু শিল্পী সানীর পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে সুচীত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ডেপুটী রেজিস্টার আহমদ মাহবুব ফেরদৌস, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ কেমুসাসের পাঠাগার সম্পাদক কবি নাজমুল আনসারী, সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম মজুমদার, শিশু সংগঠক এডভোকেট জুনেদ আহমদ।

কবি মতিউর রহমান মল্লিক-এর জীবনী পাঠ করেন শিল্পী শাহ ফাহিম মাহমুদ। সভায় কবি মতিউর রহমান রচিত ইসলামী সংগীত পরিবেশন করেন সিলেটের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও শিল্পী গোষ্ঠীর শিল্পী বৃন্দ।

সভাপতির বক্তব্যে কবি কালাম আজাদ বলেন- আমাদের তরুণ প্রজন্ম অপসংস্কৃতির আগ্রাসনে আজ নৈতিক অবক্ষয়ের দিকে ধাবিত হচ্ছে।

তাদেরকে সুস্থ সংস্কৃতির দিকে ফেরাতে হলে কবি মতিউর রহমান মল্লিকের রেখে যাওয়া সমৃদ্ধ সাংস্কৃতিক ভান্ডারের দিকে আকৃষ্ঠ করতে হবে।

তরুণ প্রজন্মকে নৈতিকতা সম্পন্ন সুস্থ সংস্কৃতির সুমহান পথে পরিচালিত করতে কবি মল্লিকের সাংস্কৃতিক আন্দোলনের ধারা অব্যাহত রাখতে হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৭৬ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930