শিরোনামঃ-

» বেলজিয়ান কোচ টম সেইন্টফিট বহাল থাকছেন

প্রকাশিত: ২০. জুলাই. ২০১৬ | বুধবার

সিলেট বাংলা নিউজ স্পোর্টস ডেস্কঃ বেলজিয়ান কোচ টম সেইন্টফিটের সাথে বাফুফের আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর না হলেও তিনিই বাংলাদেশ ফুটবল দলের কোচ হিসাবে থাকছেন সেটা চূড়ান্ত হয়ে গেল। ৩ মাসের জন্য সেইন্টফিটকে নেয়ার পুরো ঘোষণাটাই কাল আবারও দেয়া হয়েছে।
আগামী ২৬ অথবা ২৭ জুলাই বাফুফে এবং টম সেইন্টফিটের মধ্যে চুক্তিটা হয়ে যাবে বলে গতকাল বাফুফে জানিয়েছে। তবে কোচ নিয়োগে নতুন খবর হচ্ছে টম সেইন্টফিটকে দীর্ঘমেয়াদের জন্য নেয়ার আলোচনাটাও চূড়ান্ত করে ফেলেছে বাফুফে। কোচও রাজি হয়েছেন তিনি দীর্ঘমেয়াদের জন্য দায়িত্ব গ্রহণ করবেন।
তবে এখন স্বল্প মেয়াদে কাজ করবেন, মেয়াদ শেষ হলে দীর্ঘমেয়াদের জন্য চুক্তিটা বাড়িয়ে নেয়া হবে। সেভাবেই গতকাল বিকালে বাফুফে এবং কোচের মধ্যে আলোচনা এগিয়েছে। এখন শুধু স্থানীয় সুযোগ-সুবিধা নিয়ে এক আধটুকু কথা রয়েছে। কোচ বাফুফের প্রস্তাবনাগুলো তার আইনজীবীর কাছে পাঠিয়ে শুদ্ধ করে নিচ্ছেন।
বাফুফের মিডিয়া কমিটির চেয়ারম্যান আমিরুল ইসলাম বাবু বলেছেন, ‘আর কোন সমস্যা নেই। চুক্তি স্বাক্ষর সম্পন্ন না হলেও টম সেইন্টফিটকেই নেয়া হচ্ছে।’ ন্যাশনাল টিম কমিটির চেয়ারম্যান যশোর ৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, ‘কোচকে এখন স্বল্প মেয়াদের জন্য নেয়া হলেও তার সাথে আমরা দীর্ঘমেয়াদের জন্য চুক্তি করতে আলোচনা করেছি।’ তিনি বলেন, ‘দুই বছরের জন্য টম সেইন্টফিটকে নেয়া হবে আশা করছি।’

গত কিছু দিন ধরে বেলজিয়ান কোচ টম সেইন্টফিটকে নেয়ার আলোচনা হচ্ছিল। কিন্তু বিশ্বকাপ ফুটবলে খেলা নাইজেরিয়া এই কোচের দিকে হাত বাড়িয়েছিল তাকে হেড কোচ হিসাবে নেয়ার জন্য। নাইজেরিয়া ফুটবল সংস্থার পছন্দের তালিকায় তিনজনের মধ্যে ছিলেন বাংলাদেশে আসা টম সেইন্টফিটকে। যদি নাইজেরিয়া টম সেইন্টফিটকেই নিয়োগ দেয় তাহলে কেনই বা এই কোচ বাংলাদেশে থাকবেন।

এমন ভাবনা মাথায় রেখে কোচের ব্যাপারে মন্থর গতিতে এগুচ্ছিল বাফুফে। গতকাল সকালে নাইজেরিয়া তাদের হেড কোচ চূড়ান্ত করে ফেলে। যে কারণে বাফুফে এবং টম সেইন্টফিটের সামনের পথ পরিষ্কার হয়ে যায়। ২ পক্ষই চুক্তির পথে পা বাড়ায়। কাল বিকালে বাফুফে ভবনে বসে সভাপতি কাজী সালাহউদ্দিন, সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ, আমিরুল ইসলাম বাবু উপস্থিত ছিলেন কোচ নিয়োগের আলোচনায়।

ভুটানের বিপক্ষে আগামী ৬ সেপ্টেম্বর ঢাকায় এবং ১০ অক্টোবর থিম্পুতে ফিরতি ম্যাচ। এখানে জিততে পারলে ২০১৯ এশিয়ান কাপ ফুটবলের বাছাইয়ে খেলার সুযোগ পাবে বাংলাদেশ। সেই ম্যাচ ঘিরেই নতুন কোচ নিয়োগ।

টম সেইন্টফিট ঢাকা আসার পর গত সাত দিন জাতীয় দলের খেলোয়াড়দের অনুশীলন করিয়েছেন। এরই মধ্যে খেলোয়াড়দের সাথে বেশ সখ্যতাও গড়ে উঠেছে। খেলোয়াড়দের কাছ থেকে কিছু আদায় করার মতো তার সামর্থ্য আছে বলেই মনে করছে বাফুফে। ৬ দিনের অনুশীলনের অভিজ্ঞতার কথা বাফুফের কর্মকর্তাদের জানিয়েছেন টম সেইন্টফিট। তাতে সন্তুষ্টিও প্রকাশ করেছেন তারা।

চুক্তি স্বাক্ষর হয়ে গেলে ২৭ জুলাই রাতে দেশে ফিরে যাবেন ৪৩ বছর বয়সের এই কোচ। এক সপ্তাহের মতো থাকবেন। ঢাকায় ফিরে পেশাদার ফুটবল লিগের খেলা দেখবেন। ২১ কিংবা ২২ আগষ্ট জাতীয় দলের অনুশীলন শুরু হবে।

১৯৭৮ সালে প্রথমবার বিদেশি কোচ নেয়া হয়েছিল অনূর্ধ্ব-১৯ এএফসি কাপ ফুটবলের চূড়ান্ত পর্বে খেলার জন্য। টম সেইন্টফিটকে নিয়ে এ পর্যন্ত ১৯ জন কোচ এলেন বাংলাদেশের ফুটবলে।

এই সংবাদটি পড়া হয়েছে ৪২৯ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031