শিরোনামঃ-

» শুধু সার্টিফিকেট অর্জন নয়, সত্যিকারের জ্ঞানার্জন করতে হবে : প্রফেসর আব্দুল আজিজ

প্রকাশিত: ১২. জুলাই. ২০১৬ | মঙ্গলবার

সিলেট বাংলা নিউজ: শুধু সার্টিফিকেট অর্জন নয়, আদর্শ মানুষ হতে হলে সত্যিকারের জ্ঞানার্জন করতে হবে। সেক্ষেত্রে শিক্ষার্থীদের বর্তমান তথ্য প্রযুক্তি নির্ভর শিক্ষার পাশাপাশি বেশি করে গল্প, উপন্যাসসহ মননশীল বই পড়া, শিক্ষক ও অভিভাবকদের নির্দেশনা মেনে চলা একান্ত প্রয়োজন।

তাতেই সত্যিকারের জ্ঞানার্জন করা সম্ভব। কারণ ভালো বই কখনোই একাকীত্ব বোধ করতে দেবে না।

গতকাল উইমেন্স মডেল কলেজ কর্তৃক আয়োজিত ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি নারী শিক্ষার উপর জোর দিয়ে বলেন, ছেলেকে শিক্ষা দিলে সে নিজে শিক্ষিত হয়, কিন্তু মেয়েকে শিক্ষা দিলে  গোটাপরিবার শিক্ষিত হয়।

মানুষ সৃষ্টির সেরা জীব, কিন্তু কিছু মানুষের মধ্যে রয়েছে পশুত্বের স্বভাব। আর সেই পশুত্বের স্বভাব থেকেই তৈরি হচ্ছে জঙ্গিত্ব ও উগ্রবাদী।

তাই প্রয়োজন পশুত্ব ত্যাগ করে সত্যিকারের মানুষ হতে হবে। তিনি উইমেন্স মডেল কলেজের বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে বলেন এ প্রতিষ্ঠান তাদের কার্যক্রমের মাধ্যমে অচিরেই সিলেটের অন্যতম একটি আদর্শ বিদ্যাপীটে পরিণত হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে “দৈনিক সিলেটের ডাক” এর নির্বাহী সম্পাদক আব্দুল হামিদ মানিক বলেন, কোচিং এখন টিচিং হয়ে গেছে।

সেই কোচিং প্রবণতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের কাছে আমাদের একটাই প্রত্যাশ্যা ভালো ফলাফল অর্জনের পাশাপাশি সত্যিকারের জ্ঞান অর্জন করতে হবে।

এমনকি গাইড বই এর উপর নির্ভরতা থেকে সরে আসতে হবে। তিনি বলেন উইমেন্স মডেল কলেজের শিক্ষকদের কোচিং বিরোধী অবস্থান এবং প্রাইভেটের পরিবর্তে মানসম্মত শ্রেণি কার্যক্রমের মাধ্যমে শ্রেণিতে পড়া শেষ করা যে চ্যালেঞ্জ ঘোষণা করেছে তাতে সকল শিক্ষার্থী ও অভিভাবকে কাজে লাগাতে হবে।

তিনি শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদেরও পড়াশোনার প্রতি গুরুত্বআরোপ করে বলেন একজন ভালো শিক্ষককে অবশ্যই প্রতিদিন কমবেশি পড়ালেখা করতে হবে।

মাওলানা সালেহ আহমদ এর পবিত্র কুরআন তিলাওয়াতের মাধ্যমে গণিত বিভাগের প্রভাষক জনাব ধ্রুব রঞ্জন রায় ও বাংলা বিভাগের প্রভাষক ইয়াসিন আহমেদ খান এর যৌথ উপস্থাপনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইএসডি ফাউন্ডেশনের চেয়ারম্যান জে এম এইচ জে ফেরদৌস।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ জনাব আব্দুল ওয়াদুদ তাপাদার।

কলেজ অধ্যক্ষ তার বক্তব্যে কলেজের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে নবাগত শিক্ষার্থীদের অভিনন্দন জানান এবং শিক্ষার্থী ও অভিভাবকদের করণীয় সম্পর্কে বিভিন্ন বিষয়াদি তুলে ধরেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইংরেজী বিভাগের প্রভাষক ইসতিয়াক হোসেন মুনসী, গণিত বিভাগের প্রভাষক ধ্রুব রঞ্জন রায় এবং শিক্ষার্থীদের মধ্য থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী ফাতেহা ফেরদৌসি নিশাত ও আমিনা নাজনীন চৌধুরী নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তাদের শুভেচ্ছা ও অনুভূতি প্রকাশ করে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরোও উপস্থিত ছিলেন ইএসডি ফাউন্ডেশনের ট্রাস্টি জনাব মনসুর আহমদ লস্কর, জনাব মহিউদ্দিন আহমদ।

অনুষ্ঠানের শুরুতে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয় দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৭৬ বার

Share Button

Callender

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031