শিরোনামঃ-

» সংসদে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বিলের রিপোর্ট উপস্থাপন

প্রকাশিত: ২৬. এপ্রিল. ২০১৬ | মঙ্গলবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ জাতীয় সংসদে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ বিল ২০১৬ এর উপর শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট মঙ্গলবার সংসদে উপস্থাপন করা হয়েছে।
কমিটির সভাপতি মো. আফছারুল আমীন রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।
দেশের জাতীয় সঙ্গীতের স্রষ্টা বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকে মানুষের স্মৃতিতে চির অম্লান রাখার লক্ষ্যে তার স্মৃতি বিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্রনাথের নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিধানের প্রস্তাব করে গত ৮ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি উত্থাপন করেন।

বিলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপন, বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা, এর বিশেষত্ব, শিক্ষাদান পদ্ধতি, মঞ্জুরী কমিশনের দায়িত্ব, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও জনবল কাঠামো, চ্যান্সেলর ও ভাইস-চ্যান্সেলর নিয়োগ, ট্রেজারার, রেজিস্টার, প্রক্টর, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক ও অন্যান্য কর্মকর্তা নিয়োগ, সিনেট, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, অনুষদ, ইনস্টিটিউট, কেন্দ্র, বিজনেস ইনকিউবিটর সেন্টার, বিভাগীয় কমিটি, অর্থ কমিটি, পরিকল্পনা উন্নয়ন কমিটি, বাছাই কমিটি, শৃঙ্খলা কমিটি, উচ্চশিক্ষা ও গবেষণা কমিটি ও অন্যান্য কর্তৃপক্ষ নিয়োগ, গঠন, দায়িত্ব ও কার্যক্রম সম্পর্কে বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং তিনি একাডেমিক ডিগ্রি ও সম্মানসূচক ডিগ্রি প্রদানের বিধানের প্রস্তাব করা হয়।
এছাড়া বিলে বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম ও তা প্রণয়ন, ভর্তি, শিক্ষার মাধ্যম, সম্মানসূচক ডিগ্রি, বার্ষিক প্রতিবেদন, বার্ষিক হিসাব, বিশ্ববিদ্যালয়ের তহবিল, আনুতোষিক, অবসর ভাতা, সাধারণ তহবিলসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৬৪ বার

Share Button

Callender

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031