শিরোনামঃ-

» প্রবীণদের স্বাস্থ্য সেবায় করণীয় বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত

প্রকাশিত: ২৯. মে. ২০২৪ | বুধবার

ডেস্ক নিউজঃ

লাইফস্টাইল হেলথ এডুকেশন এন্ড প্রমোশন, স্বাস্থ্য শিক্ষা ব্যুরো ও স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে জেরিয়াট্রিক হেলথ এবং প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে সচেতনতা ও প্রবীণদের স্বাস্থ্য সেবায় করণীয় বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ মে) সকালে নগরীর চৌহাট্টাস্থ শহীদ শামসুদ্দিন আহমেদ হাসপাতালে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইনে প্রবীণদের স্বাস্থ্য ও প্যালিয়েটিভ (প্রশমনমূলক) সেবায় করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

শহীদ শামসুদ্দিন হাসপাতাল সিলেটের আরএমও ডা. মো. মিজানুর রহমান এর সভাপতিত্বে ও এজিএম প্লে ডক্টর মোহাম্মদ বেনিয়ামিন এর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিভিল সার্জন সিলেট অফিসের মেডিকেল অফিসার ডা. স্নিগ্ধা তালুকদার, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার সুজন বনিক।

এছাড়াও ক্যাম্পেইনে জেলার প্রায় ১৬০ জন প্রবীণ ও সিলেট জেলার অন্যান্য সিনিয়র স্বাস্থ্য অফিসারগণ উপস্থিত ছিলেন।

কর্মশালায় বক্তারা বলেন, বার্ধক্য মানুষের জীবনে একটি স্বাভাবিক পরিণতি। প্রবীণ ব্যক্তিদের স্বাস্থ্যসেবা ও চিকিৎসা সুবিধাদি সৃষ্টি ও সম্প্রসারণ করতে হবে।

প্রবীণদের জন্য নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা ও তা নিরাময়ের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

প্রবীণরা যাতে দেশের চলমান সামাজিক, অর্থনৈনিক, রাজনৈতিক সাংস্কৃতিক ও জীবন শিক্ষায় তাঁদের অংশগ্রহণ অব্যাহত রাখতে পারেন সেজন্য সুযোগ সৃষ্টি করতে হবে।

দীর্ঘ মেয়াদী, জীবন সংশয়ী বা নিরাময় সম্ভাবনাবিহীন অসুখে আক্রান্ত যে কোন বয়সের মানুষের জন্য প্যালিয়েটিভ (প্রশমনমূলক) কেয়ারের ব্যবস্থা করতে হবে।

এছাড়াও, প্রবীণদের সাথে আমাদের করণীয় অকরণীয় বিষয়ে নির্দেশনা প্রদান করেন।

প্লে ডক্টরের সার্বিক ব্যবস্থাপনায় কর্মশালাটি বাস্তবায়িত হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৪১ বার

Share Button

Callender

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930