শিরোনামঃ-

» খাজা এয়ার লাইনার’র দিনব্যাপী হজ প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশিত: ২৯. মে. ২০২৪ | বুধবার

হজ শুধুমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য মানুষকে দেখানোর জন্য নয় : মাওলানা হুছামুদ্দীন চৌধুরী এমপি

ডেস্ক নিউজঃ

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সৌদি-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রæপের সদস্য মাওলানা হুছামুদ্দীন চৌধুরী এমপি বলেছেন, হাজিরা হচ্ছেন আল্লাহর মেহমান হজ শুধুমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য।

আমাদেরকে মনে রাখতে হবে হজ মানুষকে দেখানোর জন্য নয়, ‘হাজি সাহেব’ উপাধি পাওয়া অথবা নামের আগে ‘হাজি’ তকমা লাগানোর জন্য নয়।

হযরত মোহাম্মদ (সা:) বলেন, যে ব্যক্তি আল্লাহর সšু‘ষ্টির উদ্দেশে হজ করল এবং এ সময় অশালীন ও গোনাহের কাজ থেকে বিরত থাকল, সে নবজাতক শিশুর মতো নিষ্পাপ হয়ে ফিরে আসবে।’ এই জন্য হজে যাওয়ার আগে মানুষের সাথে কোন দেনা থাকলে তা পরিশোধ করতে হবে অথবা তার কাছ থেকে ক্ষমা চেয়ে যেতে হবে, মনে রাখবেন মানুষের হক অথবা ঋণ আদায় না করে গেলে হজ হবে না ।

বুধবার (২৯ মে) সিলেট জেলা পরিষদ মিলনায়তনে ‘খাজা এয়ার লাইনার’র ব্যবস্থাপনায় দিনব্যাপী হজ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

‘খাজা হজ্জ ও ওমরাহ’ গ্রুপের চেয়ারম্যান বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ আলহাজ মাওলানা খাজা মঈনউদ্দীন আহমদ জালালাবাদী’র সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিজ্ঞ উলামায়ে কেরাম হজের বিভিন্ন মাসলা-মাসায়েল শিক্ষা দেন।

প্রশিক্ষণ প্রদান করেন, হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আল্লামা কমর উদ্দীন চৌধুরী ফুলতলী, সিলেট সরকারি আলিয়া মাদরাসার সহযোগী অধ্যপক মাওলানা আব্দুল মুছাব্বির, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাওলানা এমদাদুল হক, বিশ্বনাথ আলিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা নুমান আহমদ, মিয়ারবাজার ফাযিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল মুক্তাদির খান, ফেঞ্চুগঞ্জ মুহাম্মদিয়া কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা আবদুল ওয়াহাব, উত্তরভাগ আলিয়া মাদরাসার সাবেক অধ্যক্ষ আলহাজ মাওলানা আব্দুছ সবুর, আলহাজ্ব মাওলানা আব্দুর রহিম কামালপুরী, জালালপুর জালালিয়া ফাযিল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা আব্দুল মুকিত লস্কর, আম্বরখানা জামে মসজিদের খতিব আলহাজ্জ মাওলানা সালেহ আহমদ, আলহাজ মাওলানা সোহরাব হোসেন বরমচালী, আলহাজ হাফিজ ফাতির আহমদ, আলহাজ মাওলানা আব্দুল খালিক জালালাবাদী প্রমুখ।

পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত করেন, সবুজ কুঁড়ি শিল্পী গোষ্ঠীর কেরাত পরিচালক ক্বারি মারুফ আহমদ।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৬ বার

Share Button

Callender

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930