শিরোনামঃ-

» সিসিক মেয়র লন্ডনে; ফুটপাত হকারদের দখলে

প্রকাশিত: ২৮. মে. ২০২৪ | মঙ্গলবার

স্টাফ রিপোর্টারঃ

সিলেট সিটি কর্পোরেশনের মেয়র মো: আনোয়ারুজ্জামান চৌধুরী গত শনিবার পারিবারিক সফরে লন্ডন গেছেন। মেয়রের অনুপস্থিতিতে নগরীর ফুটপাত পূনরায় দখলের চেষ্টায় হকাররা।

মঙ্গলবার (২৮ মে) নগরীর বিভিন্ন সড়ক পরিদর্শন করে এমন চিত্র চোখে পড়েছে। বিশেষ করে বন্দরবাজার, আম্বরখানা, দরগাহ গেইট, মদিনা মার্কেট এলাকায়।

বন্দরবাজার দুর্গাকুমার সরকারি প্রাথমিক বিদ্যালয় এর সম্মুখে ফুটপাতে ফলের দোকান, মাছ বাজারের সম্মুখে সবজি, সাবেক লালকুঠি সিনেমা হলের প্রবেশমুখে ফুটপাতে হাঁস, কবুতর এবং দেশী মুরগী, আম্বরখানায় আম লিচু মৌসুমী ফল, দরগাহ গেইটে ডাব, সুবিদবাজারে সবজি ও ফল এবং মদিনা মার্কেটে ফুটপাতের উপর সবজি এবং ডিম বিক্রি করা হচ্ছে।

আম্বরখানা এলাকার ফুটপাতের ফল ব্যবসায়ী আব্দুল ওহাবকে ফুটপাত দখল করে ফল বিক্রির কথা জিজ্ঞেস করলে তিনি বলেন, “ভাই একজরা বেছি লাই মেয়র সাব হুনছি লন্ডন গেছইন”

ভারপ্রাপ্ত মেয়র মখরিছুর রহমান কামরান ফুটপাতে হকার বসার বিষয়টি স্বীকার করে বলেন, বিষয়টি আমার নজরেও পড়েছে। বিছিন্নভাবে কিছু হকার ফুটপাতে বসার চেষ্টা করছে। তবে এটা কোন অবস্থাতে মেনে নেয়া হবে না। আমরা শীর্ঘই এ ব্যপারে ব্যবস্থা নেব।

মেয়রের জনসংযোগ কর্মকর্তা সাজলু লস্কর বলেন, মেয়র মহোদয় এ ব্যাপারে খুবই কঠোর নির্দেশনা দিয়ে গেছেন। নগরের ফুটপাত অবশ্যই হকারমুক্ত থাকবে। সিটি কর্পোরেশন সে লক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে।

প্রসঙ্গত, সিলেট নগরের গুরুত্বপূর্ণ তিনটি এলাকা হচ্ছে বন্দরবাজার, জিন্দাবাজার ও চৌহাট্টা। এসব এলাকায় প্রধান সড়কের একাংশ ও দুই পাশের ফুটপাত ছিল হকারদের দখলে। প্রতিদিনই হাজারো হকার নানা ধরনের পসরা সাজিয়ে বসতেন।

এতে যানজট হতো, পথচারীরাও নির্বিঘ্নে চলাচল করতে পারতেন না। অবশেষে সিলেট সিটি করপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী হকারদের স্থায়ীভাবে পুনর্বাসনের উদ্যোগ নেন।

প্রায় এক কোটি টাকা ব্যয়ে নগর ভবনের পাশের লালদীঘিরপাড় এলাকায় প্রায় ৪ একর জায়গাজুড়ে অস্থায়ী বিপণিবিতান (মার্কেট) নির্মাণ করা হয়। সেখানে মাটি ভরাট, ইটের সলিং, বৈদ্যুতিক বাতির ব্যবস্থাসহ সব কাজ শেষে গত ১০ মার্চ আনুষ্ঠানিকভাবে স্থানটি হকারদের ব্যবসার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

এ বিপণিবিতানে প্রায় ৩ হাজার হকার একসঙ্গে বসে ব্যবসা করতে পারবেন বলে সিটি কর্তৃপক্ষ জানিয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৫২ বার

Share Button

Callender

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930