শিরোনামঃ-

» আনজুমানে খেদমতে কুরআন সিলেটের যাকাত বিষয়ক সেমিনার সম্পন্ন

প্রকাশিত: ০৪. মার্চ. ২০২৪ | সোমবার

দারিদ্রমুক্ত সমাজ গঠনে যাকাতের সুষ্ঠু বন্টন ও প্রয়োগ নিশ্চিত করতে হবে : শায়খ শাহ মুহাম্মদ ওয়ালি উল্লাহ

ডেস্ক নিউজঃ

দেশবরেণ্য ইসলামিক স্কলার, মিডিয়া ব্যক্তিত্ব ও এটিএন বাংলার ভাইস প্রেসিডেন্ট শায়খ শাহ মুহাম্মদ ওয়ালিউল্লাহ বলেছেন, ইসলামের মুল পাচঁটি স্তম্ভের একটি হচ্ছে যাকাত। কিন্তু আমাদের সমাজে নামাজ রোযার মতো যাকাতের উপর গুরুত্ব দেয়া হচ্ছেনা।

সমাজে বিচ্ছিন্ন বিক্ষিপ্তভাবে যাকাত আদায় করা হচ্ছে। যাকাত আদায়ের পদ্ধতি এবং ব্যায়ের ক্ষেত্র সম্পর্কে পুরোপুরি ধারনা না থাকায় মানুষ এর সুফল থেকে বঞ্চিত হচ্ছে। অথচ যাকাতের সুষ্ঠু বন্টন ও প্রয়োগ নিশ্চিত করতে পারলে ক্ষুধা ও দারিদ্র মুক্ত সমাজ এবং রাষ্ট্র গঠন সম্ভব।

তিনি বলেন, আমাদের সমাজে মনগড়া লোক দেখানো পন্থায় যে কিঞ্চিত যাকাত দেয়া হচ্ছে তা কারো উপকারে আসছেনা। একদিকে মালের হিসাব নিকাশ না করে সঠিকভাবে না দেয়ায় দাতার যাকাত আদায় হচ্ছেনা। অপরদিকে যাকাত গ্রহীতা এই অর্থ দিয়ে উপকৃত হতে পারছেনা।

হালাল মালামাল ছাড়া যাকাত আদায় জায়েজ নয়। হালাল রুজি ও মুত্তাকী না হতে পারলে যাকাত আদায় কবুল হবেনা। তাই সর্বপ্রথমে নিজেদেরকে মুত্তাকী হিসেবে গড়ে তুলতে হবে। যারা জেনে বুঝে যাকাত দেয়না তারা দুনিয়া ও পরকালে লাঞ্চিত হবে। এক্ষেত্রে প্রয়োজন কুরআন সুন্নাহ ভিত্তিক ইসলামী অর্থনীতি।

তিনি সোমবার (৪ মার্চ) বিকেলে আনজুমানে খেদমতে কুরআন সিলেট-এর উদ্যোগে ‘ইসলামী অর্থনীতির ভারসাম্য রক্ষায় যাকাতের ভুমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। নগরীর দরগাগেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহীদ সুলেমান হলে অনুষ্ঠিত সেমিনারের শুরুতেই অর্থসহ পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন হাফিজ মুহাম্মদ ইবনে জামান। ইসলামী সংগীত পরিবেশন করেন দিশারী শিল্পীগোষ্ঠীর শিল্পীবৃন্দ।

প্রখ্যাত আলেমে দ্বীন ও শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসা পাঠানটুলা সিলেটের প্রধান মুহাদ্দিস শায়খ ইসহাক আল মাদানীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন, আনজুমানের সেক্রেটারী হাফিজ মাওলানা মিফতাহুদ্দীন।

আনজুমানের সহকারী সেক্রেটারী ড. এ এইচ এম সোলায়মানের যৌথ উপস্থাপনায় অনুষ্ঠিত সেমিনারে জাতীয় ও সিলেটের স্থানীয় পর্যায়ের শীর্ষ স্থানীয় আলেম ও ইসলামী চিন্তাবিদগণ অংশ নেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশস্থ সৌদী দূতাবাসের দা’ঈ শায়খ সাঈদ বিন নুরুজ্জামান আল মাদানী। আলোচনা পেশ করেন শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদরাসা পাঠানটুলা সিলেটের প্রিন্সিপাল মাওলানা লুৎফুর রহমান হুমায়দী ও উপাধ্যক্ষ মাওলানা সৈয়দ ফয়জুল্লাহ বাহার।

সেমিনারে উপস্থিত ছিলেন- দি সিলেট ইসলামিক সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ফজলুর রহমান, আনজুমানের সহ সভাপতি হাফিজ আব্দুল হাই হারুন, শিক্ষাবিদ মো. আব্দুস শাকুর ও আলেমে দ্বীন শায়খ তাজুল ইসলাম আউয়াল মহল্লী প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে শায়খ শাহ মুহাম্মদ ওয়ালিউল্লাহ আরো বলেন, আমাদের সমাজে যাকাত সম্পর্কে ধারণা থাকলেও উশর সম্পর্কে তেমন কোন আলোচনা নেই। কিন্তু যাকাত এবং উশর উভয়ই পরস্পরের সাথে সর্ম্পকযুক্ত। ইসলামী অর্থনীতিই একজন মুসলমানের ঈমানী মুল্যবোধ, উন্নত চরিত্রের সুষমা, আর শরয়ী অনুশাসনের দ্বারা মানুষের জন্য পুত পবিত্র সুখ সমৃদ্ধিতে পরিপূর্ণ সম্মানিত জীবন নিশ্চিত করতে পারে। তাই আমাদের আলেম সমাজকে যাকাত ও উশরের মত গুরুত্বপূর্ণ বিষয়ে সমাজের মুসলমানদের সচেতন করতে হবে। তাহলে সমাজ ও রাষ্ট্র এর সুফল ভোগ করতে পারবে।

সভাপতির বক্তব্যে শায়খ ইসহাক আল মাদানী বলেন, আমাদের সমাজে যাকাত দাতা লোকের অভাব নেই। তবে যাকাতের খাতগুলো তাদের কাছে পুরোপুরি স্পষ্ট নয়। যাকাত সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে এধরনের সেমিনারের বিকল্প নাই। যাকাত ভিত্তিক সমাজ না থাকায় সুদ মহামারি আকার ধারণ করেছে। আর ইসলামের মৌলিক স্তম্ভ যাকাত ও উশর প্রকৃত ভাবে আদায় এবং ব্যবহার না থাকায় নানা বিপর্যয় ঘটছে। এ বিষয় নিয়ে আলেম সমাজকে আরো বেশী সচেতন হতে হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৬ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031