শিরোনামঃ-

» ভাষা সৈনিক কমরেড আসাদ্দর আলীর স্মরণ সভায় বক্তারা

প্রকাশিত: ০২. ফেব্রুয়ারি. ২০২৪ | শুক্রবার

কমরেড আসাদ্দর আলীর দেখানো পথ ধরে সমাজতন্ত্র প্রতিষ্ঠার লড়াই এগিয়ে নিতে হবে

ডেস্ক নিউজঃ

বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল) কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি, ভাষা সৈনিক কমরেড আসাদ্দর আলীর ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২রা ফেব্রুয়ারি) বিকেল ৫টায় নগরীর দরগা গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য হলরুমে এই স্মরণ সভার আয়োজন করা হয়।

সাম্যবাদী দল সিলেট জেলার সাধারণ সম্পাদক অধ্যক্ষ ব্রজ গোপাল দে এর সভাপতিত্বে স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, প্রবীণ রাজনীতিবিদ, গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা ব্যারিস্টার মো. আরশ আলী।

সভায় বক্তব্য রাখেন, সাম্যবাদী দল কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মোশাহিদ আহমদ, গণতন্ত্রী পার্টি সিলেট জেলা সভাপতি আরিফ মিয়া, সিপিবি সিলেট জেলা সভাপতি কমরেড ফরহাদ আহমদ, গণতন্ত্রী পার্টি সিলেট মহানগর শাখার সভাপতি অধ্যাপক প্রাণ কান্ত দাস, বাসদ সিলেট জেলা সদস্য সচিব প্রণব জ্যোতি পাল, সাম্যবাদী দল নেতা নিবাস চক্রবর্তী, ওসমানীনগর শাখা নেতা আবুল কালাম, সেলিম মিয়া।

সাম্য দল সিলেট জেলা সদস্য সজল রায়ের পরিচালনায় আরো বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, গণতন্ত্রী পার্টি নেতা জুনেদুর রহমান, সাম্যবাদী দল নেতা আজাদ আলী, রঞ্জন পাল, লুৎফুর রহমান, স্বপন রায়, আতিকুর রহমান টিটু, চিত্ত রঞ্জন দাস, শেখর বোধ, তারানা পারভীন সিমি, রেহেনা রহমান প্রমুখ।

সভায় কমরেড আসাদ্দর আলীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সভার শুরুতে এক মিনিট নিরবতা পালন করা হয়। বক্তারা প্রয়াত নেতার কর্মময় জীবন নিয়ে আলোচনা করেন। বক্তারা বলেন, ধনতন্ত্র ঘুনে ধরেছে, ধ্বংসের দারপ্রান্তে। জুড়াতালি দিয়ে আর চলতে পারে না। প্রয়াত নেতা জীবন ব্যাপী সমাজতন্ত্র প্রতিষ্ঠার লড়াই করে গেছেন। ছাত্র জীবন থেকে সমাজের শোষণ মুক্তির পথ সমাজতন্ত্রে তিনি মৃত্যু পর্যন্ত অবিচল ছিলেন। জীবন-যৌবন বিলিয়ে দিয়েও দেশের জন্য সমাজের মুক্তির আদর্শে তিনি কঠোর পরিশ্রম করেছেন।

কবি আসাদ্দর আলী মানুষের দুঃখ কষ্ঠ দেখে অনুভূতি প্রকাশ করেছেন। ডা. আসাদ্দর আলী হোমিও চিকিৎসার চর্চা করতেন, উপার্জনের জন্য নয়। বরং গরীব মানুষকে বিনা পয়সায় ঔষধ দিয়ে সহানভূতি জানাতেন।

মানবতায় তিনি ছিলেন বিজয়ী। সমাজ পরিবর্তনে শোষণ মুক্তির লড়াইয়ে তিনি কখনো বিশ্রাম নেননি।

তাঁর দেখানো পথ ধরে সমাজতন্ত্র প্রতিষ্ঠার লড়াই এগিয়ে নিতে পারলেই তার প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো স্বার্থক হবে।

পরে সভার অনুষ্ঠানের শেষ প্রান্তে সাম্যবাদী দল সিলেট জেলা কমিটির পক্ষ থেকে দরিদ্র শ্রমিক-কৃষক কর্মীদের মধ্যে শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৪ বার

Share Button

Callender

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829