শিরোনামঃ-

» ১০ ফেব্রুয়ারি থেকে সর্বস্থরের পরিবহণ শ্রমিক কর্মবিরতির ঘোষনা

প্রকাশিত: ২১. জানুয়ারি. ২০২৪ | রবিবার

পরিবহণ শ্রমিকদের হয়রানি বন্ধ না করলে কঠোর আন্দোলন গড়ে তুলা হবে

স্টাফ রিপোর্টারঃ

শ্রমিকদের উপর থেকে মিথ্যা মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃতদের মুক্তি এবং বিভিন্ন দাবি আদায়ের লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন এর অন্তর্ভূক্ত সিলেট জেলা বাস, মিনিবাস, কোচ, মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন রেজি নং- বি-১৪১৮ এর উদ্যোগে বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২১ জানুয়ারি) বিকেল ৩টায় নগরীর কোর্ট পয়েন্টে এই বিশাল মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা ৩টি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- সড়ক দূর্ঘটনা মামলায় নন ভেইল এভুল সেকসনকে ভেইল এভুল সেকসন (৩০৪ খ ধারা) করতে হবে। হিংসাত্বক মূলকভাবে সড়ক পরিবহন শ্রমিকদেরকে জ¦ালাও পোড়াও ও ভাঙচুরের রাজনৈতিক বিভিন্ন মামলা হইতে নিঃশর্ত অভ্যাহতি দিতে হবে।

নতুন পুরাতন ড্রাইভিং লাইসেন্স পাওয়া সহজতর করতে হবে। এই ৩টি দাবি মানা না হলে আগামী ১০ ফেব্রুয়ারি থেকে সিলেট জেলায় এবং ১৩ ফেব্রুয়ারি সিলেট বিভাগে সর্বস্থরের পরিবহণ শ্রমিক কর্মবিরতির ঘোষনা দেন নেতৃবৃন্দ।

মানববন্ধনে বক্তারা বলেন, সড়ক দূর্ঘটনায় নিহত ও আহত ব্যক্তিদের সাথে আপোষ মিমাংসা হওয়ার পর কোর্টে গিয়ে শ্রমিক, মালিক, নিহত ও আহত ব্যক্তিদের নিয়ে মিমাংসা করে আইনের মাধ্যমে সমাধান হয়। কিন্ত তার পরেও কোর্ট শ্রমিকদের সাজা দিয়ে জেল হাজতে প্রেরণ করেন। দুর্ঘটনার পর আহত ও নিহতদের বিকটিমের সাথে সমুজতা হয়ে গেলে শ্রমিকদের সাজা না দেওয়া জন্য জোর দাবি জানাচ্ছি।

বক্তারা আরো বলেন, হরতালে আমাদের শ্রমিকদের গাড়ি পোড়ানো হয় ও ভাঙচুর করা হয়। অথচ সেই পোড়ানো ও ভাঙচুরের ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় আমাদের শ্রমিকদেরকেই আসামী করা হয়। তাদেরকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে এবং দীর্ঘদিন ধরে মিথ্যা মামলায় জেল হাজতে রয়েছেন শ্রমিকরা।

বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি ও সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি হাজী ময়নুল ইসলাম এর সভাপতিত্বে ও সহ সাধারণ সম্পাদক মাহবুব মিয়া মবুর পরিচালনায় মানববন্ধনের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন।

মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সহ আইন বিষয়ক সম্পাদক ও সিলেট জেলা সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি জাকারিয়া আহমেদ, সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি দিলু মিয়া, সাধারণ সম্পাদক মো. গফুর মিয়া, কার্যকরি সভাপতি মো. আব্দুস সালাম, সিলেট জেলা ট্যাংক লরি শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মনির হোসেন, সিলেট জেলা ইমা লেগুনা শ্রমিক ইউনিয়নের সভাপতি রুনু মিয়া মঈন, সাধারণ সম্পাদক ইনসান আলী, সিলেট জেলা অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল আলিম ভাষানী, সাধারণ সম্পাদক ফয়েজ আহমদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সিলেট জেলা বাস, মিনিবাস, কোচ, মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ের সহ সভাপতি জসিম আহমদ, সাংগঠনিক সম্পদক আবুল হাসনাত। এছাড়াও বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতৃবৃন্দ ও সিলেটের বিভিন্ন রোডের বাস, মিনিবাস, কোচ, মাইক্রোবাস শ্রমিক উপ কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মানববন্ধনের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, সিলেট জেলা বাস, মিনিবাস, কোচ, মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ আব্দুস শহিদ।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৬ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930