শিরোনামঃ-

» স্বাধীনতার শহীদ স্মৃতি উদ্যানে বধ্যভূমির গদ্য শুনলো শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৬. ডিসেম্বর. ২০২৩ | শনিবার

ডেস্ক নিউজঃ

সিলেটের স্বাধীনতার শহীদ স্মৃতি উদ্যানে বিজয় দিবসে প্রথমবারের মতো শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেছেন শহীদ পরিবারের সন্তানসহ বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ।

এছাড়াও মোহাম্মদ আহমদ আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীরা শহীদ সন্তান এবং সংশ্লিষ্টদের কাছ থেকে বধ্যভূমির গদ্য শুনেছেন। শহীদ পরিবারের সন্তানরা কান্নাজড়িত কন্ঠে বলেছেন তাদের পিতা হারানোর বেদনার কথা। একাত্তরে শুধুমাত্র পাকিস্তানীরাই নয়, তাদের এ দেশীয় দোসররা যে বিভীষিকা চালিয়েছিলো তাও উঠে এসেছে তাদের বক্তব্যে। সিলেটের সালুুটিকর বধ্যভূমিতে যারা প্রাণ বিসর্জন দিয়েছেন তাদের স্মরণে এই স্মৃতি উদ্যান নির্মাণ করায় এর উদ্যোক্তা বীর মুক্তিযোদ্ধা কর্ণেল আব্দুস সালাম বীর প্রতীক এবং বীর মুক্তিযোদ্ধা ডা. জিয়া উদ্দীন আহমেদের প্রতি বক্তারা কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শনিবার (১৬ ডিসেম্বর) দুপুর ১২টায় স্মৃতি উদ্যানে বধ্যভূমির গদ্য অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদেরকে এই স্মৃতি উদ্যান নির্মানের প্রেক্ষাপট এবং ইতিহাস তুলে ধরেন মুক্তিযুদ্ধ গবেষক ও স্মৃতি উদ্যান বাস্তবায়ন কমিটির সদস্য অপূর্ব শর্মা।

শহীদ পরিবারের পক্ষ থেকে তাদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন শহীদ সিদ্দিক আলীর সন্তান মখলিছুর রহমান, শহীদ বাছির মিয়ার মেয়ে তাহমিনা খাতুন তান্নী, শহীদ সোনাওর আলীর সন্তান মঈন উদ্দীন আহমদ বাপন। স্মৃতি উদ্যান নির্মান ও রক্ষনাবেক্ষন কমিটির পক্ষে বক্তব্য রাখেন ফরিদা নাসরিন, মাআয রেজা চৌধুরী, সুমন বিন বাসিত এবং মোহাম্মদ আহমদ আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ সাইফুল ইসলাম তার অনুভূতি ব্যক্ত করেন।

শুরুতেই শহীদ স্মৃতি উদ্যান বাস্তায়ন কমিটির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেট-এর পক্ষ থেকে বাপা সিলেট শাখার সহ-সভাপতি ডাঃ তারেক আজাদ-এর নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহ-সভাপতি ডাঃ মোস্তফা শাহজামান চৌধুরী, সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, যুগ্ম-সম্পাদক এডভোকেট সুদীপ্ত অর্জুন ও আব্দুল হাই আল হাদি, কার্যকরি কমিটির সদস্য এডভোকেট গোলাম সোবহান চৌধুরী ও মাহবুব সুন্নাহ, সাধারণ সদস্য অধ্যাপক ডাঃ শামিমা আখতার, ডাঃ এনামুল হক, রুমানা বেগম রোজি, নিঘাত সাদিয়া, সুগরা রুবিনা, নাবিহা আহমেদ, আমানুল আরদ চৌধুরী, নিহান আহমেদ, ইয়াসফির এনামুল হক প্রমুখ।

বাপা-সিলেট শাখার পক্ষ থেকে শিশু-কিশোর সংগঠণ উষা ও চা-শ্রমিক পরিবারের প্রায় ত্রিশ জন শিশু-কিশোরকে শহীদ মেমোরিয়াল গার্ডেনে নিয়ে যাওয়া হয়। শিশুদের মহান মুক্তিযুদ্ধ ও উদ্যান সম্পর্কে ধারণা প্রদান করেন পরিবেশ ও ঐতিহ্য সংরক্ষণ ট্রাষ্ট, সিলেট-এর অন্যতম ট্রাষ্টি ও সিলেট মহানগর আওয়ামীলীগের তথ্য ও গবেষণা সম্পাদক সুপ্রিম কোর্টের আইনজীবি গোলাম সোবহান চৌধুরী।

ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশন-এর মহিলা বিষয়ক সম্পাদিকা ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক ব্যারিষ্টার সৈয়দা সীমা করিম শহীদ মেমোরিয়াল গার্ডেনে জালালাবাদ এসোসিয়েশন এর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এসোসিয়েশনের জীবন সদস্য ডাঃ মোস্তফা শাহজামান চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এর সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. তাহমিনা ইসলাম, সমাজকর্মী রুমেনা বেগম রোজী ও প্রবাসী রুবাইয়াত আকবর।

পরিবেশ ও ঐতিহ্য সংরক্ষণ ট্রাষ্ট-এর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন ট্রাষ্টি ডাঃ মোস্তফা শাহজামান চৌধুরী, আব্দুল করিম কিম, গোলাম সোবহান চৌধুরী, আব্দুল হাই-আল হাদি ও সুদীপ্ত অর্জুন। এ সময় উপস্থিত ছিলেন ট্রাষ্ট পরিবারের সদস্য নিবেদিতা নিতু, সৌমন্তী অর্জুণ ও সানময় অর্জুন।

নগরের ইংলিশ মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠান স্টেমাইস-এর পক্ষ থেকে সিইও মাহবুব সুন্নাহ, ভাইস-প্রিন্সিপাল আমিনুল ইসলাম সাদি, শিক্ষক বাহাউদ্দিন নাসিম, স্কুলের শিক্ষার্থী আমানুল আরদ চৌধুরী ও আয়রা আমারা চৌধুরী স্কুলের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এছাড়াও কিডনী ফাউন্ডেশন সিলেট, মুক্তিযুদ্ধে শহীদ পরিবার, সিলেট, শহীদ আব্দুল গনি পরিবারবর্গ, আকবেট, সিলেটের পক্ষ থেকে শ্রদ্ধার্ঘ নিবেদন করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৭ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031