শিরোনামঃ-

» সিলেটে বিশ্ব হেপাটাইটিস দিবস-পালন

প্রকাশিত: ২৮. জুলাই. ২০২৩ | শুক্রবার

স্বাস্থ্যসেবায় বাংলাদেশ পুরো বিশ্বে প্রশংসিত হচ্ছে : ডা. মো. এহতেশামুল হক চৌধুরী

ডেস্ক নিউজঃ
বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের মহাসচিব এহতেশামুল হক চৌধুরী বলেছেন, বাংলাদেশে প্রায় ১ কোটি মানুষ হেপাটাইটিস রোগে আক্রান্ত।
প্রতি বছর প্রায় ২০ থেকে ২২ হাজার মানুষ হেপাটাইটিসে মৃত্যুবরণ করেন।
সংক্রামক এই ব্যাধি পুরোপুরি নিয়ন্ত্রণ না করা গেলেও সহনশীল পর্যায়ে নিয়ে আসা সম্ভব। সরকারের পাশাপাশি আমাদের সর্বস্তরের মানুষ যদি এগিয়ে আসেন তবে হেপাটাইটিস সহনশীল পর্যায়ে চলে আসবে। সকলের সহযোগিতায় ২০৩০ সালের মধ্যে আমরা আমাদের অভীষ্ঠ লক্ষ্যে পৌঁছাতে চাই।

জালালাবাদ লিভার ট্রাস্ট’র আয়োজনে ও রোটারি ই ক্লাবের সহযোগিতায় বিশ্ব হেপাটাইটিস দিবস- ২০২৩ এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

আজ শুক্রবার (২৮ জুলাই) বিকালে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে জালালাবাদ লিভার ট্রাস্টের সভাপতি প্রফেসর ড. মামুন আল মাহতাব (স্বপ্নীল) এর সভাপতিত্বে মূখ্য বক্তা হিসেবে বক্তব্য রাখেন, রোটারি ডিস্ট্রিক্ট-৩২৮২ এর গভর্নর প্রকৌশলী মো. মতিউর রহমান এমপিএইচএফ।
ডা. সাবৃনা আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. শিশির রঞ্জন চক্রবর্তী, রোটারি ডিস্ট্রিক্ট-৩২৮২ এর ডিস্ট্রিক্ট গভর্নর ইলেক্ট এ.এইচ.এম ফয়সাল আহমেদ এমপিএইচএফ, সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠণিক সম্পাদক আরমান আহমদ শিপলু।
এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, তৃণমূল নারী উদ্যোক্তা সংস্থা (গ্রাসরুটস) এর প্রধান নির্বাহী কর্মকর্তা হিমাংশু মিত্র,  মেট্রোপলিটন ল কলেজের প্রিন্সিপাল অ্যাডভোকেট শহিদুল ইসলাম, ময়মনসিংহ সমিতি সিলেটের সভাপতি মো. নিজাম উদ্দিন, সিলেট-চিটাগং ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন এর ফাউন্ডিং কনভেনার মো. শহিদুল ইসলাম, সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি আল আজাদ, রোটারী ই ক্লাবেব পাষ্ট প্রেসিডেন্ট এবং বর্তমান রোটাবর্ষের এসিসটেন্ট গভর্ণর রোটাঃ ফারেছ আহমেদ চৌধুরী ,সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি রজত কান্তি গুপ্ত, রোটারি ক্লাবের  প্রেসিডেন্ট রোটাঃ এনামুল হাসান খাঁন, পাষ্ট প্রেসিডেন্ট মোশাররফ হোসেন জাহাঙ্গীর, এডঃ মোঃ আজিম উদ্দিন, ইঞ্জিঃ তোফায়েল আহমদ চৌধুরী, ডাঃ আব্দুল মুয়ীদ, মেশাররফ হোসেন গং এবং রোটারী ডিষ্ট্রিক্ট সিলেট এরিয়া ডিরেক্টর শামসুল হক দিপু, জোনকোর্ডিনেটর মোঃ কাওছার হোসেন শাহিন,মোঃ আমিনুল ইসলাম, এএইচআর রাব্বানী, ফয়ছল করিম মুন্না প্রমূখ ।
স্বাগত বক্তব্যে প্রফেসর ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) বলেছেন, বিশ্ব স্বাস্থ্যসংস্থা স্বীকৃত ৮টি গুরুত্বপূর্ণ দিবসের একটি হলো হেপাটাইটিস দিবস। এই সংক্রামক ব্যাধিটি নিয়ন্ত্রণে নিয়ে আসা জরুরি।
এজন্য সচেতনতা মূলক সভা, সেমিনার, আলোচনা এবং টিকা প্রদান করা জরুরি।
রোটারি ক্লাবগুলো দীর্ঘদিন থেকে  বিশাল কর্মযজ্ঞ পরিচালনা করে আসছে। হেপাটাইটিস নিয়ন্ত্রণে বিভিন্ন সচেতনামূলক কার্যক্রমে রোটারি ডিষ্ট্রিক্ট ৩২৮২ এর ক্লাব সমূহ অগ্রণী ভূমিকা রাখবে বলে প্রত্যাশা জানান তিনি ।

এই সংবাদটি পড়া হয়েছে ১০৪ বার

Share Button

Callender

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930