শিরোনামঃ-

» বেসরকারি শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণ দাবিতে সিলেটে মানববন্ধন

প্রকাশিত: ২২. জুলাই. ২০২৩ | শনিবার

ডেস্ক নিউজঃ

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণের এক দফা দাবীতে এবং শিক্ষক নির্যাতনের প্রতিবাদে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২২ জুলাই) বিকেল ৫টায় শিক্ষক-কর্মচারী ঐক্যজোট সিলেটের উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এই অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, আমাদের স্বাধীনতার মূল চেতনা ছিল বৈষম্যহীন সমাজ ব্যবস্থা। প্রায় সবক্ষেত্রেই এই বৈষম্য দূরীকরণে সরকার সচেষ্ট হলেও শিক্ষাক্ষেত্রে এখনো বৈষম্য রয়ে গেছে। আজও আমাদের দেশে সরকারি-বেসরকারি নামে শিক্ষা ব্যবস্থাকে দ্বিধাবিভক্ত করে রাখা হয়েছে। যেখানে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা একই এবং একই সিলেবাস ও কারিকুলামে পাঠদান করে থাকেন। সেখানে বেতন-ভাতার অসম পার্থক্য মেনে নেওয়া যায় না।

বক্তারা বলেন, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের কোনো বদলি ও পদোন্নতির সুবিধা নাই। আর্থিক সুবিধার ক্ষেত্রে সরকারি বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী ও বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের মধ্যে পাহাড় সমান বৈষম্য।

এছাড়া বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক ও সহকারি প্রধান শিক্ষকদের বেতন সরকারি স্কুলের প্রধান শিক্ষক ও সহকারি প্রধান শিক্ষকদের একধাপ নিচে। শিক্ষকগণ নির্যাতিত ও লাঞ্ছিত হবার জন্য তীব্র প্রতিবাদসহ দোষীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। দাবি পূরণ না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেন বক্তারা।

বক্তারা অবিলম্বে শিক্ষকদের চাকরী জাতীয় করণের দাবী জানান।

বাংলাদেশ শিক্ষক সমিতি সিলেট জেলা শাখার সভাপতি ও রাগীব-রাবেয়া হাইস্কুল ও কলেজের অধ্যক্ষ এ কে এম সিফত আলীর সভাপতিত্বে এবং কলেজ শিক্ষক সমিতির সিনিয়র সহ সভাপতি অধ্যাপক আব্দুস শহীদ খান ও বাশিস সিলেট জেলার সেক্রেটারী মো. আব্বাস আলীর যৌথ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, শিক্ষক কর্মচারী ঐক্যজোট সিলেট বিভাগের বিভাগীয় সমন্বয়কারী ও নুরজাহান মহিলা ডিগ্রি কলেজের প্রিন্সিপাল নিজাম উদ্দিন তরফদার। প্রধান বক্তার বক্তব্য রাখেন, বাকশিস সিলেট মহানগর শাখার সভাপতি ফরিদ আহমদ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাকশিস সিলেট জেলা শাখার সেক্রেটারী মোর্শেদ আলম, মহানগর শাখার সহ সভাপতি অধ্যাপক আব্দুস শহিদ খান, সেক্রেটারী আব্দুল মুনিম পারভেজ, বারহাল ডিগ্রী কলেজের প্রভাষক সুব্রত রায়।

উপস্থিত ছিলেন, নুরজাহান মহিলা ডিগ্রী কলেজের সহকারি অধ্যাপক আব্দুল জলিল, প্রভাষক অপু দাস, গাছবাড়ি আইডিয়াল কলেজের সহকারি অধ্যাপক, জেলা বাকশিস সিনিয়র সহ সভাপতি মঈন উদ্দিন আহমদ, এম সাইফুর রহমান কলেজের প্রদর্শক আশরাফুল ইসলাম, ইছরাব আলী হাই স্কুল ও কলেজের প্রভাষক আশরাফুজ্জামান খান, শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. গোলাম রব্বানী, নুরজাহান মহিলা কলেজের সহকারি অধ্যাপক ও মহানগর বাকশিস সিনিয়র যুগ্ম সম্পাদক এম এ আজিজ,মাদ্রাসা শিক্ষক সমিতি জেলা শাখার সাধারণ সম্পাদক আ ন ম ইয়াহইয়া, কারিগরি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ, ইডেন গার্ডেন স্কুল এন্ড কলেজের ইংরেজি শিক্ষক আব্দুল কাদির জীবন, সিলেট সোসাইটির সভাপতি মো. শাহজাহান চৌধুরী প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৮০ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031