শিরোনামঃ-

» “আদিবাসী নারীদের ক্ষমতায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত”

প্রকাশিত: ১১. জুলাই. ২০২৩ | মঙ্গলবার

ডেস্ক রিপোর্টঃ
পাত্র সম্প্রদায় কল্যাণ পরিষদ (পাসকপ) ও বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক (বি.আই.ডব্লিউ.এন.) এর আয়োজনে এবং দাতা সংস্থা এফ.আই.এম.আই. এর সহায়তায় অ্যাডভোকেসি এন্ড লবি ফোকাসড ক্যাপাসিটি বিল্ডিং ওয়ার্কশপ (Advocacy and Lobby Focused Capacity Building Workshop) শিরোনামে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১১ জুলাই ২০২৩) সকাল সাড়ে ১০টায় সিলেটের খাদিমনগরের এই ওয়ার্কশপের আয়োজন করা হয়।
বেসরকারী প্রতিষ্ঠান পাসকপ এর হলরুমে সহকারী প্রকল্প

সমন্বয়কারী রিমা পাত্র এর উপস্থাপনায় কর্মশালার শুভ উদ্ভোধন করেন পাসকপ এর নির্বাহী প্রধান গৌরাঙ্গ পাত্র।
দিনব্যাপি অনুষ্ঠিত কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন আক্তার, সহকারী কমিশনার (ভূমি) মোঃ সম্রাট হোসেন, জেলা প্রেস ক্লাব, সিলেট এর সভাপতি হাসিনা বেগম, পাসকপ এর প্রকল্প সমন্বয়কারী লাবনী স্বার্তী, কাপেং ফাউন্ডেশন এর প্রকল্প সমন্বয়কারী ফাল্গুনী ত্রিপুরা।

কর্মশালায় অতিথিবৃন্দ বলেন, দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পাশাপাশি নারী সমাজ ক্ষমতায়ন ও অগ্রগতির ক্ষেত্রে ইতিমধ্যে বিশে^ দৃষ্টান্ত স্থাপন করেছে। কিন্তু থেমে নেই নারীর প্রতি বেষম্য ও নির্যাতন।

এর প্রতিরোধে সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন সবচেয়ে গুরুত্বপূর্ণ। পারিবারিক ও সামাজিকভাবে এই দৃষ্টিভঙ্গির পরিবর্তন না হলে নারীর ক্ষমতায়ন বৃদ্ধি করা সম্ভব নয়।

নারী ক্ষমতায়ন এর অর্থ এই নয় যে নারীরা পুরুষের উপর খবরদারী করতে হবে। নারী ক্ষমতায়ন মানে হলো সকল কার্যক্রমে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা। পারিবারিক ও সামাজিকভাবে সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় নারীর মতামতকে প্রাধান্য দেওয়া। বক্তারা আরো বলেন বর্তমান সরকার নারীবান্ধব তাই নারীর কর্মপরিবেশ তৈরির পাশাপাশি বিভিন্ন উদ্যোগ নেওয়ায় আজ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদ থেকে শুরু করে বিভিন্ন পদে নারীরা নেতৃত্বে আছেন।

এ পরিবর্তন একদিনে হয়নি। এটা ধীরে ধীরে হয়েছে। সেভাবে আদিবাসী নারীদেরও এগিয়ে আসতে হবে। নিজের সন্তানদেরকে সুশিক্ষায় শিক্ষিত করার মাধ্যমে পরিবার ও সমাজ থেকে নারীর প্রতি সহিংসতা বন্ধ করার পদক্ষেপ নিতে হবে।

অংশগ্রহকারীদের মধ্য থেকে আরো বক্তব্য প্রদান করেন- সেনাপতিটিলা-ভুবিরতল নারী সংগঠনের সভানেত্রী রেবতি পাত্র, আদিবাসী নারী উন্নয়ন সংগঠন, কুশিরগুল এর সভাপতি সুমেলা পাত্র, মুন্ডা জাতি উন্নয়ন সংগঠন এর সভানেত্রী মালা মুন্ডা, নারী নেত্রী পান্না পাত্র ও সুসন্তি পাত্র প্রমূখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৮২ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031