শিরোনামঃ-

» হজরত শাহজালাল (রহ.) মাজারের লাকড়ি তোড়া উৎসব অনুষ্ঠিত

প্রকাশিত: ১৭. মে. ২০২৩ | বুধবার

ডেস্ক নিউজঃ

সিলেটে হজরত শাহজালাল (রহ.) মাজারের লাকড়ি তোড়া উৎসবের মাধ্যমে মাজারের বাৎসরিক ওরসের যাত্রা অনুষ্ঠিত হয়েছে। আগামী ৮ ও ৯ জুন হবে ওরস। ওরস সামনে রেখে বুধবার (১৭ মে) পালিত হয়েছে লাকড়ি তোড়া উৎসব। লাকড়ি তোড়া উৎসব সিলেটের আদি সংস্কৃতি। সিলেটের অন্যতম এ উৎসব ৭০৫ বছর ধরে পালন করা হচ্ছে। বর্ণিল এ আয়োজনে সিলেট মেতে উঠে ভিন্ন সাজে।

দরগাহ-ই হযরত শাহজালাল (র.) এর সরেকউম মোতাওয়াল্লী ফতেহ উল্লাহ আল আমানে নেতৃত্বে হযরত শাহজালাল (রহ.) ভক্তবৃন্দ ও আশেকানরা মিছিল সহকারে দরগাহ শরীফে সমবেত হয়ে বাদ জোহর লাকড়ি তোড়া উরুসে মিছিল সহকারে গিয়ে শেষ হয়। সেখানে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হবে। পরবর্তীতে ভক্ত আশেকানগণ লাকড়ি নিয়ে দরগাহ শরীফে ফিরে আসবেন।

বিশেষ করে চায়ের বাগান লাক্কাতোড়া থেকে দলবেঁধে লাকড়ি নিয়ে আসা হয়। আর ওই লাকড়ি স্তুপ করে রাখা হয় ওলিকুল শিরোমণি হযরত শাহজালাল (রহ.) মাজারে। ওরসে শিরনি রান্নার কাজে ব্যবহৃত হয় এই লাকড়ি।

এই দিনকে সিলেট বিজয় দিবস হিসেবে আখ্যায়িত করা হয়। এ দিন হযরত শাহজালাল (রহ.) মারা যান। এ কারণে এ দিনে বিশেষ প্রার্থনাও করা হয়।

এদিকে- লাকড়ি তোড়া উৎসবকে কেন্দ্র করে বুধবার হাজার হাজার ভক্ত ও আশেকানের ঢল নামে সিলেট নগরে। সকাল থেকে ট্রাকযোগে গান বাজিয়ে ভক্তরা মিছিল সহ আসেন মাজার প্রাঙ্গণে। দুপুর গড়াতেই মাজার এলাকা লোকে লোকারণ্য হয়ে উঠে। নেচে গেয়ে সিলেট বিজয়ের এই দিনকে পালন করেন ভক্তরা। তবে মাজার কর্তৃপক্ষ যথাযথভাবে সব কর্মসূচি পালন করেছেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৮৮ বার

Share Button

Callender

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930