শিরোনামঃ-

» সিলেট উইমেন চেম্বারের উদ্যোগে স্বাস্থ্য সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৩০. মার্চ. ২০২৩ | বৃহস্পতিবার

ডেস্ক নিউজঃ

সিলেট উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে স্বাস্থ্য সচেতনতামূলক সভা ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকাল ৪টায় নগরীর জিন্দাবাজারস্থ একটি অভিজাত হোটেলে এই স্বাস্থ্য সচেতনতামূলক সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

সিলেট উইমেন চেম্বারের সভাপতি স্বর্নলতা রায় এর সভাপতিত্বে ও পরিচালক নাসরিন বেগম এর পরিচালনায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন প্রধান অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব স্বপ্নীল।

আলোচনায় ডা. স্বপ্নীল বলেন, অন্য যেকোনো যন্ত্র বা মেশিনের মতো আমাদের দেহযন্ত্রও চলে শক্তির সাহায্যে। এ শক্তি আসে খাদ্য থেকে। আমরা যেভাবে খাবার খাই, তা থেকে সরাসরি শক্তি উৎপন্ন হতে পারে না। জটিল খাবার লিভারে প্রক্রিয়াজাত হয়ে শক্তি উৎপাদনের উপযোগী হয়ে জমা থাকে এবং প্রয়োজনমাফিক শরীরের কোষে কোষে পৌঁছে শক্তি উৎপাদন করে। তাই লিভারকে বলা হয় শরীরের ‘পাওয়ার হাউস’।

তিনি আরো বলেন- শুধু তা-ই নয়, শরীরে উৎপন্ন বিভিন্ন দূষিত পদার্থ লিভার বিশুদ্ধ করে এবং পরবর্তীকালে শরীর থেকে বের করার ব্যবস্থা করে। অনিচ্ছাকৃত বা ইচ্ছাকৃতভাবে শরীরে কোনো বিষাক্ত পদার্থ প্রবেশ করলে লিভার সেটিকে বিষমুক্ত করে। বিভিন্ন ধরনের প্রোটিন জাতীয় পদার্থ তৈরি করে যা শরীরের জন্য অপরিহার্য। তাই আমাদেরকে লিভারের যত্ন নিতে হবে খাদ্য অভ্যাস ঠিক রাখতে হবে।

এসময় আরো অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শামীম আহমদ, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি হাসিনা বেগম চৌধুরী, ইমজার সাধারণ সম্পাদক গোলজার আহমদ, পুলিশ লাইন স্কুলের প্রধান শিক্ষক মো. শাহ আলম।

আরো ছিলেন, সিলেট উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি রাবেয়া আক্তার রিয়া, পরিচালক বিউটি বর্মন, ওয়াহিদা আখলাক, তানজিনা মুমিন আহমদ, তাসমিন আক্তার, তাহেরা জামান, স্বপ্না বেগম, তপতী রানী দাস, রাহিলা জেরিন কানন, সদস্য জলি পুরকায়স্থ, মোছা. আম্বিয়া খাতুন, সানজিদা খানম, সালমা বেগম সুমি, সুলতানা পারভীন, ফাতেমা জান্নাত, রুনা খান, রহিমা খাতুন স্বপ্না, নাসিমা বেগ, হাজেরা বেগম, রোজি ইসলাম, সদস্য সচিব শতাব্দী রায় মম, রিকা প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৯৯ বার

Share Button

Callender

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930