শিরোনামঃ-

» লতিফা শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজে পিঠা উৎসব

প্রকাশিত: ০৬. ফেব্রুয়ারি. ২০২৩ | সোমবার

পড়ালেখার পাশাপাশি আবহমান বাংলার ঐতিহ্য লালন করতে হবে : এড. নাসির উদ্দিন খান

স্টাফ রিপোর্টারঃ

যুগের সাথে তাল মিলিয়ে বদলে যাচ্ছে সবকিছু। সর্বত্র এখন আধুনিকতার ছোঁয়া। তাই বলে কি আর আবহমান বাংলার ঐতিহ্য ভুলা যায়? না সেটা আমাদের ভুলে গেলে চলবে না। পূর্ব পুরুষের ঐহিত্য আমাদের অহংকার। নতুন করে সেগুলো আমাদের বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। লতিফা শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজের ছাত্রীরা আবহমান বাংলার ঐতিহ্য পিঠা উৎসবের আয়োজন করে সেটাই জানান দিলো। হরেক রকমের পিঠার বাহারী সমাহার আমাদের মুগ্ধ করেছে। পড়ালেখার পাশাপাশি এসব ঐতিহ্য আমাদের লালন করতে হবে সবসময়।

সোমবার (৬ ফেব্রুয়ারি) লতিফা শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজে শীতের পিঠা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট নাসির উদ্দিন খান উপরোক্ত কথা বলেন।

পিঠা উৎসবে কলেজের ছাত্রীরা গ্রামীন পিঠা, দেশী পিঠা, রসের হাড়ি, শখের পিঠা, নকশী পিঠা, হাতপাকা পিঠা, সন্ধেস সম্ভার, ঐতিহ্য, পিঠাঘর, সাঝের পিঠা এবং পৌষের পিঠা নামে বিভিন্ন স্টল সাজায়। অনুষ্ঠানে প্রধান অতিথি তাদের স্টলসমূহ ঘুরে দেখেন।

এসময় এডভোকেট নাসির উদ্দিন খান আরো বলেন, দক্ষিণ সুরমায় লতিফা শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজ এ অঞ্চলে নারী শিক্ষা প্রসারে অগ্রণী ভূমিকা রাখছে। ভবিষ্যতে এই প্রতিষ্ঠান থেকে দেশের আগামী কর্ণধার তৈরি হবে আমরা এই প্রত্যাশা করি।

কলেজের প্রিন্সিপাল আমিরুল আলম খানের সভাপতিত্বে ও প্রভাষক জুবায়ের আহমদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিশিষ্ট রাজনীতিবিদ কবির উদ্দিন আহমদ, কলেজ গভর্ণিং বডির সদস্য ডা. মো. শামিমুর রহমান, রাজনীতিবিদ রাজ্জাক হোসেন, এডভোকেট শামীম আহমদ, ব্যাংকার ও লেখক মোস্তাক আহমদ চৌধুরী, কলেজ গভর্ণিং বডির সদস্য আব্দুল হাই খসরু, দক্ষিণ সুরমা প্রেসক্লাবের সভাপতি আশরাফুল ইসলাম এমরান, সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম মুশিক, প্রধান শিক্ষক আব্দুল মালেক রাজু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিপল চৌধুরী, এখন টিভির সিলেট প্রধান গুলজার আহমদ, প্রবাসী নূরুল ইসলাম এবং মোগলাবাজার ইউনিয়নের সদস্য রুহুল ইসলাম তালুকদার।

এই সংবাদটি পড়া হয়েছে ৯৯ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930