শিরোনামঃ-

» অর্থনৈতিক উন্নয়নে সহায়তা, নারী সম্মাননা এবং গবাদিপশু পালন ও সবজি চাষ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ৩০. আগস্ট. ২০২২ | মঙ্গলবার

স্টাফ রিপোর্টারঃ

পাত্র সম্প্রদায় কল্যাণ পরিষদ (পাসকপ) এর উদ্যোগে এবং দাতা সংস্থা মিজারিওর/কেজেডই এর সহায়তায় কর্মএলাকার ১৮ জন নারীর অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে ৬১ হাজার ৯’শ ৯২ টাকা টাকা বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) পাসকপ কার্যালয়ে “অর্থনৈতিক উন্নয়নে সহায়তা, নারী সম্মাননা এবং গবাদিপশু পালন ও সবজি চাষ বিষয়ক কর্মশালা” আয়োজন করেন এবং দিনব্যাপি কর্মশালা শেষে এ টাকা বিতরণ করা হয়।

কর্মশালায় সহায়ক হিসেবে সহায়তা দান করেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ গিয়াস উদ্দিন।

দিনব্যাপি কর্মশালায় পাসকপ এর ফিল্ড ফেসিলিটেটর মঙ্গল পাত্র এর পরিচালনায় কর্মশালার উদ্বোধন করেন পাসকপ এর নির্বাহী প্রধান গৌরাঙ্গ পাত্র ও প্রকল্প সমন্বয়কারী লাবনী স্বার্তী।

কর্মশালায় বক্তরা বলেন, বাংলাদেশর অর্থনীতির মূল ক্ষেত্র হচ্ছে কৃষি। দারিদ্র বিমোচন ও উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে উন্নত কৃষি প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে প্রতি ইঞ্চি আবাদি জমি চাষের আওতায় আনা এবং ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করা।

পরিকল্পনা মাফিক আবাদ করলে টাটকা বিষমুক্ত শাক-সবজি, ফলমূল ও অন্যান্য খাদ্যের সহজলভ্য ও উত্তম উৎস হতে পারে বসতবাড়িতেই।

শাক সবজি ও ফলমূল থেকে যে সব পুষ্টি উপাদান অতি সহজে পাওয়া যায় তা দেহের বহু জটিল রোগকে প্রতিরোধ করে। কাজেই বসতবাড়িতে প্রয়োজনীয় পরিমাণে শাক-সবজি ও ফলমূল উৎপাদনের মাধ্যমে আমাদের পুষ্টি সমস্যার সমাধান সম্ভব। পাশাপাশি বাড়ির খালি জায়গায় কিংবা খোলা পদ্ধতিতে পশু পাখি পালনের মাধ্যমে পারিবারিক চাহিদা মেটানো যায় সহজে। এর ফলে পারিবারিক সুস্বাস্থ্যের পাশাপাশি দেশ ও জাতীয় অর্থনীতিতে ভূমিকা পালন করা সম্ভব।

এই সংবাদটি পড়া হয়েছে ১৫০ বার

Share Button

Callender

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031