শিরোনামঃ-

» গ্রাসরুটস’র ৫ম সিলেট জেলা সম্মেলন সম্পন্ন

প্রকাশিত: ০৫. মার্চ. ২০২২ | শনিবার

স্টাফ রিপোর্টারঃ

তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস)’র ৫ম সিলেট জেলা সম্মেলন সম্পন্ন হয়েছে।

শনিবার (৫ মার্চ) বিকাল ৩টায় সৈয়দ হাতিম আলি উচ্চ বিদ্যালয় মাঠে এই সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাসুমা খানম, অন্যতম সদস্য সুমনামগঞ্জ জেলার কনিজ রেহনা রাব্বানী ভাষা সহ করোনায় মৃত্যুবরনকারী সকলের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

সম্মেলনে কাউন্সিলর নাজনীন আক্তার কনা-কে সভাপতি ও সালমা বেগমকে সাধারণ সম্পাদক এবং ফাতেমা আক্তারকে সাংগঠনিক সম্পাদক করে ৩১ সদস্য বিশিষ্ট “গ্রাসরুটস” সিলেট জেলা কমিটি গঠন করা হয়।

সম্মেলন উদ্বোধন করেন তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) এর কেন্দ্রীয় সহ-সভাপতি বিলকিছ নুর।

প্রধান অতিথির বক্তব্যে কাউন্সিলর আজাদুর রহমান আজাদ বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর বিশেষ করে নারী উন্নয়নে দাবী উপস্থাপন করেছে আমি তার সাথে একমত কিন্তু একজন কাউন্সিলর হিসেবে আমারও কাজের সীমাবদ্ধতা থেকে যায়।

করোনা কালীন সময়ে আমি প্রান্তিক নারী উদ্যোক্তাদের পাশে থেকেছি পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আমি গ্রাসরুটসকে সাথে নিয়ে প্রান্তিক নারী উদ্যোক্তারা যাতে ঘুড়ে দাঁড়াতে পারে তার জন্য শিল্প মন্ত্রনালয়ের প্রশিক্ষন অনুষ্ঠিত করেছি।

মাননীয় প্রধানমন্ত্রীর প্রনোদনা প্যাকেজের বিসিক কতৃক প্রদত্ব ঋনের একমাত্র সিলেটেই গ্রুপ ঋন সফলভাবে প্রদান করা হয়েছে। আগামীতে গ্রাসরুটস নারী উদ্যোক্তাদের উন্নয়নের জন্য সকল কার্যক্রম বাস্তবায়নে আমি গ্রাসরুটসকে নিয়ে এগিয়ে যাবো।

সম্মেলনে কেন্দ্রীয় কমিটির পক্ষে সংগঠনের প্রধান নির্বাহী কর্মকর্তা হিমাংশু মিত্র বলেন, প্রান্তিক উদ্যোক্তাদের উন্নয়ন না করে দেশের সার্বিক উন্নয়ন অসম্ভব। কিন্তু দূর্ভাগ্য দেশের প্রধানমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টা থাকলেও এবং বিভিন্ন সুযোগসুবিধা সৃষ্টি হলেও তা প্রান্তিক পর্যায়ে পৌঁছায় না বা নানা বাধার সম্মুখীন হতে হয়।

গত দুই বছর ব্যাবসা বন্ধ অথচ সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্সের বর্ধিত ফী, ট্রেড লাইসেন্স বানিজ্যের কারনে মুখ থুবরে পরেছে প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়ন। সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র প্রয়াত জননেতা বদরুদ্দিন আহমদ কামরান যখন সিটি কর্পোরেশনের মেয়র ছিলেন তখন দেশের বাইরে থেকে জাপান, থাইল্যান্ড, ইউকে এর স্থানীয় সরকারের সদস্যরা দেশে আসলে নারী উদ্যোক্তাদের সাথে বিশেষ করে গ্রাসরুটস প্রতিনিধিদের সাথে আলোচনায় বসাতেন। কাজের সুযোগ করে দিতেন।

১লা বৈশাখ অনুষ্ঠান থেকে শুরু করে সকল অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহনে নারী উদ্যোক্তা সংগঠনগুলির উপস্থিতি নিশ্চিত করতে।

আজ সবই অতীত তিনি সিলেট জেলা প্রান্তিক নারী উদ্যোক্তাদের উন্নয়নেস্থানীয় সরকারের সক্রিয় সহযোগিতা কামনা করেন।

সম্মেলনে শুভেচ্ছা বক্তব্য রাখেন, গ্রাসরুটসের জাতীয় সমন্নয়কারী অনিতা দাশ গুপ্তা, গ্রাসরুটস ঢাকা জেলা সহ-সম্পাদক রোকসানা ডালিয়া, ফরিদপুর জেলা সভাপতি সায়েদা বেগম, মৌলভীবাজার জেলার সাংগঠনিক সম্পাদক মৌ দেব প্রমুখ।

ট্রেড লাইসেন্স ফীর হার কমানো স্থানীয় সরকারের উন্নয়নে প্রান্তিক জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব নিশ্চিত করা এবং নারী উদ্যোক্তাদের জন্য হলি ডে মার্কেটের দাবী নিয়ে শেষ হল “গ্রাসরুটস” এর মে সিলেট জেলা সম্মেলন।

এই সংবাদটি পড়া হয়েছে ১৩৭ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031