শিরোনামঃ-

» এড. সৈয়দ আশরাফের মৃত্যুতে মওলানা ভাসানী ফাউন্ডেশনের শোক সভা

প্রকাশিত: ০৫. জানুয়ারি. ২০২২ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ
মওলানা ভাসানী ফাউন্ডেশন সিলেটের প্রতিষ্ঠাতা সভাপতি, প্রবীণ আইনজীবী ও সংগ্রামী রাজনীতিবিদ এডভোকেট সৈয়দ আশরাফ হোসেনের মৃত্যুতে গত ৫ জানুয়ারি বুধবার সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের হলরুমে মওলানা ভাসানী ফাউন্ডেশন সিলেটের উদ্যোগে শোকসভা অনুষ্ঠিত হয়।

ফাউন্ডেশনের সহ-সভাপতি এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহিনের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক দিদার ইবনে তাহের লষ্করের পরিচালনায় সভায় এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন ও ফাউন্ডেশনের অন্যতম সদস্য প্রয়াত প্রকৌশলী আশফাক আহমদ এর মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয় এবং দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

শোক সভায় বক্তারা বলেন, সৈয়দ আশরাফ হোসেন ছাত্রজীবন থেকেই বিভিন্ন আন্দোলন সংগ্রামের সাথে জড়িত ছিলেন। তিনি রাষ্ট্রভাষা আন্দোলনের পক্ষে কাজ করেন। কলেজে অধ্যায়নকালে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাথে ছাত্র রাজনীতিতে জড়িয়ে যান এবং ১৯৫৬-৫৭ সালে সিলেট এমসি কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

পরবর্তীতে তিনি ন্যাপ-এ যোগদান করে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর সাথে ঘনিষ্ঠতার সূত্রে ঘন ঘন সন্তোষে যাতায়াত করতেন।

মাওলানা ভাসানীর সাথে খোদায়ী খেদমতগার, ফারাক্কা লং মার্চসহ ঐতিহাসিক বিভিন্ন আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তিনি ন্যাশনাল আওয়ামী পার্টি সিলেট জেলার সভাপতি ছিলেন। মওলানা ভাসানী ফাউন্ডেশন সিলেটের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে আমৃত্য দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি জেলা আইনজীবী সমিতির সাবেক সহ সভাপতি, প্রবীন হিতৈষী সংঘ সিলেট জেলা ও বিভাগীয় কমিটির সাবেক সভাপতি সহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃত্ব দেন এবং ইসলামপুর হযরত শাহজালাল উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথেও জড়িত ছিলেন।

সভায় বক্তারা মাওলানা ভাসানীর একনিষ্ট অনুসারী সৈয়দ আশরাফ হোসেনের কর্মময় জীবনের বিভিন্ন স্মৃতিচারণ করে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

সভায় বক্তব্য রাখেন, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আবুল কাশেম, প্রবীণ হিতৈষী সংঘ সিলেটের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, প্রবীণ রাজনীতিবিদ ও মওলানা ভাসানী ফাউন্ডেশনের উপদেষ্টা এডভোকেট গিয়াস উদ্দিন, শিক্ষাবিদ লে.কর্ণেল (অব:) অধ্যক্ষ এম আতাউর রহমান পীর, অধ্যক্ষ কবি কালাম আজাদ, শিক্ষাবিদ কর্ণেল (অব:) অধ্যক্ষ সৈয়দ আলী আহমদ, প্রবীণ সাংবাদিক আফতাব চৌধুরী, সিলেট মেট্রোপলিটন ল’ কলেজের অধ্যক্ষ এডভোকেট এএইচএম রুহুল হুদা, বাসদ মার্কসবাদী সিলেট জেলার আহ্বায়ক কমরেড উজ্জল রায়, রাজনীতিবিদ মাহবুবুর রহমান চৌধুরী, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলার ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক শাহীন আলম, কবি আব্দুল জলিল চৌধুরী, কেমুসাসের কার্যকরী সদস্য সৈয়দ মো. তাহের, মরহুমের পরিবারের পক্ষে বক্তব্য রাখেন তার নিকটাত্মীয় এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট মহানগরের সহ সভাপতি আলী আক্তার উজ জামান চৌধুরী বাবুল। সভায় মরহুমের জীবনীর উপর আলোকপাত করে লিখিত বক্তব্য পাঠ করেন কেমুসাসের কার্যকরী সদস্য কবি বেলাল আহমদ চৌধুরী। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মুফতি মাওলানা এডভোকেট আব্দুর রহমান চৌধুরী।

এই সংবাদটি পড়া হয়েছে ২৯ বার

Share Button

Callender

January 2022
M T W T F S S
« Dec    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31