শিরোনামঃ-

» ইতিহাসের ক্ষণজন্মা রাষ্ট্রনায়ক শহীদ জিয়া : নজরুল ইসলাম খান

প্রকাশিত: ১৪. জুন. ২০২১ | সোমবার

স্টাফ রিপোর্টারঃ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, দেশের এক ভয়াবহ রাজনৈতিক সংকটময় মুহূর্তে বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। জাতীয় ইতিহাসের নানা ক্রান্তিলগ্নে নিজের জীবনকে তুচ্ছ জ্ঞান করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বীরদর্পে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার নজির স্থাপন করেছেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

একটি আধুনিক রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে জিয়াউর রহমান যখন অক্লান্ত পরিশ্রম করেছেন, ঠিক তখনই দেশি-বিদেশি চক্রান্তের অংশ হিসেবে মাত্র ৪৫ বছর বয়সে ঘাতকদের তপ্ত বুলেটে প্রাণ হারান বাংলাদেশের ইতিহাসের ক্ষণজন্মা এই রাষ্ট্রনায়ক।

সোমবার (১৪ জুন) সকাল ১০টায় ভাতালিয়াস্থ বিএনপির অস্থায়ী কার্যালয়ে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে যুবদল কেন্দ্র ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে সিলেট জেলা ও মহানগর যুবদলের উদ্যোগে আলোচনা সভায় ভার্চুয়ালের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

প্রধান বক্তার বক্তব্যে যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি সাইফুল আলম নিরব বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান সৈনিক জীবনে যেমন চরম পেশাদারিত্ব দেখিয়েছেন, তেমনি জাতীয় সংকটকালেও শক্ত হাতে হাল ধরেছেন।

তিনি বলেন, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার মুক্তিযুদ্ধের সেই চেতনাকে ধ্বংস করে দেশের গণতন্ত্রকে বাক্সবন্দি করে রেখেছে। এই বাক্সবন্দি গণতন্ত্র ফেরানো আজ আমাদের নৈতিক দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু বলেছেন, জাতির এই দুঃসময়ে মৃত্যুভয় উপেক্ষা করে ১৯৭১ সালে ২৫ মার্চ রাতে কালুরঘাট বেতার কেন্দ্র থেকে তার সেই স্বাধীনতার ঘোষণা ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। সেই মহান নেতার আদর্শের অনুসারী আমরা। তাই এই মুহূর্তে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠায় এখনই আন্দোলনের ঝাঁপিয়ে পরতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট বিভাগের সাংগঠনিক প্রধান সহীদ উল্লাহ তালুকদার বলেছেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বাংলাদেশে উন্নয়ন ও গণতান্ত্রিক রাজনীতির এক নবধারা প্রবর্তন করেছিলেন, যা দেশে বহুদলীয় গণতন্ত্র, আইনের শাসন, সংবাদপত্রের স্বাধীনতা, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা এনে দিয়েছিল। তিনি বলেন, স্বাধীন দেশের উপযোগী একটি আধুনিক সেনাবাহিনী গড়ে তুলতে তার ছিল অসামান্য ভূমিকা। তেমনি দেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করে বাংলাদেশকে পরিণত করেন আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে।

সভাপতির বক্তব্যে সিলেট মহানগর যুবদলের আহ্বায়ক নজিবুর রহমান নজিব বলেন, দেশের বর্তমান সঙ্কটকালে জিয়াউর রহমানের আদর্শ ও রাজনীতি খুবই প্রয়োজন। তিনি বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দিয়ে দেশবাসীকে অনুপ্রাণিত করেছিলেন। দেশের রাজনৈতিক শূন্যতায় জনগণই তাকে ক্ষমতায় বসিয়েছিলেন।

সবাইকে ঐক্যবদ্ধ হয়ে বেগম খালেদা জিয়াকে মুক্ত করে তার নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধার করাটাই হবে আমাদের মূল কাজ। তা না হলে সন্ত্রাসবাদ এবং ফ্যাসিবাদের যে আবির্ভাব ঘটছে তা থেকে কেউ রেহাই পাবেন না।

সিলেট মহানগর যুবদলের আহ্বায়ক নজিবুর রহমান নজিবের সভাপতিত্বে ও সদস্য সচিব শাহ নেওয়াজ বখত চৌধুরী তারেক এবং জেলা যুবদলের সদস্য সচিব মকসুদ আহমদের যৌথ পরিচালনায় আলোচক হিসেবে ছিলেন, জাতীয়তাবাদী পেশাজীবী দলের সভাপতি ডা. শামিমুর রহমান শামিম, বিশেষ বক্তা ছিলেন, যুবদল কেন্দ্রীয় সংসদের সিনিয়র সহ সভাপতি মোরতাজুল করিম বাদরু, যুবদল কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ও কেন্দ্রীয় নির্বাহী কমিটি সিলেট বিভাগের সহ সভাপতি আনছার উদ্দিন, কেন্দ্রীয় যুবদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নরুল ইসলাম নয়ন।

বক্তব্য রাখেন, জেলা যুবদলের আহ্বায়ক কমিটির আশরাফ উদ্দিন ফরহাদ, সাঈদ আহমদ, লিটন আহমদ, উপজেলা নেতৃবৃন্দের মধ্যে সদর উপজেলা যুবদলের আহ্বায়ক আবুল হাসনাত, ১১নং ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক ফিরোজ আহমদ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মহানগর যুবদলের আহ্বায়ক কমিটির সদস্য তোফাজ্জল হোসেন বেলাল, জেলা যুবদলের আহ্বায়ক কমিটির সদস্য আখতার আহমদ, মহানগর যুবদলের সদস্য উমেদুর রহমান উমেদ, জেলা যুবদলের সদস্য কয়েছ আহমদ, মহানগর সদস্য এমদাদুল হক স্বপন, এম. এ. মতিন, জেলা সদস্য ফখরুল ইসলাম রুমেল, মাহফুজ চৌধুরী, মহানগর সদস্য মির্জা সম্রাট, জেলার সদস্য আলী আহমদ আলম, মহানগর সদস্য উসমান গণি, জেলার সদস্য মকসুদুল করিম নোহেল, মহানগর সদস্য জয়নুল ইসলাম, জেলার সদস্য মাসুক আহমদ, মহানগর সদস্য নাসির উদ্দিন রহিম, ইছহাক আহমদ, উপজেলা নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, গোয়াইনঘাট উপজেলা যুবদলের আহ্বায়ক এডভোকেট শাহজাহান, দক্ষিণ সুরমা উপজেলা যুবদলের আহ্বায়ক বাবর আহমদ রনি, বালাগঞ্জ উপজেলা যুবদলের আহ্বায়ক ফয়জুল হক মেম্বার, কোম্পানীগঞ্জ উপজেলা যুবদলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু, জৈন্তা উপজেলা যুবদলের আহ্বায়ক বাহা উদ্দিন বাহার, ফেঞ্চুগঞ্জ উপজেলা যুবদলের আহ্বায়ক আব্দুল কাদির জিলা, ওসমানীনগর উপজেলা যুবদলের আহ্বায়ক ফজল আহমদ জনি, সদর উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আইনুল হক, জৈন্তাপুর উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক সোহেল আহমদ, কোম্পানীগঞ্জ উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক গিয়াস আহমদ, ফেঞ্চুগঞ্জ উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক জিলু চেয়ারম্যান, ওসমানীনগর উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আহবাবুল হোসেন আহবাব, বালাগঞ্জ উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক সেলিম আহমদ, জকিগঞ্জ উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মাছুম আহমদ, জকিগঞ্জ পৌর যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মনিরুজ্জামান রাজন, ১৫নং ওয়ার্ড যুবদলের আহ্বায়ক সেলিম আহমদ, ১২নং ওয়ার্ড যুবদলের আহ্বায়ক লাহিন আহমদ, ৩নং ওয়ার্ড যুবদলের আহ্বায়ক এডভোকেট লাহিন, ৯নং ওয়ার্ড যুবদলেরর আহ্বায়ক বশির উদ্দিন, ১১নং ওয়ার্ড যুবদলের আহ্বায়ক খালেদ আহমদ, ৮নং ওয়ার্ড যুবদলের আহ্বায়ক আজাদুর রহমান আজাদ, ৭নং ওয়ার্ড যুবদলের আহ্বায়ক শাহীন আজাদ খোকন, ২৫নং ওয়ার্ড যুবদলেরর আহ্বায়ক রাজু আহমদ, ২৬নং ওয়ার্ড যুবদলেরর আহ্বায়ক বাবলু হোসেন হৃদয়, ১৮নং ওয়ার্ড যুবদলেরর আহ্বায়ক ফজলুল কাদির সিদ্দিকী পারভেজ, ২৪নং ওয়ার্ড যুবদলেরর আহ্বায়ক নাজিম আহমদ, ২নং ওয়ার্ড যুবদলের আহ্বায়ক আদনান আহমদ, ১২নং ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক নাজমুল ইসলাম, ২৩নং ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মিজান আহমদ, যুগ্ম আহ্বায়ক পাপ্পু আহমদ, ৯নং ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক সৈয়দ রুম্মান আহমদ, ৭নং ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক সৈয়দ কাওসার খান, রাহাত আহমদ টিপু, যুবদল নেতা হিফজুর বিশ্বাস রাজু, হুমায়ুন আহমদ, ৮নং ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাছন আহমদ, ২৫নং ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মজনু মিয়া, ২৬নং ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক লায়েক আহমদ, ২৪নং ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক জাকোয়ান হোসেন, ২নং ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রবিন আচার্য্য ও সাইফুল ইসলাম, ৪নং ওয়ার্ড যুবদলের যুগ্ম আহ্বায়ক শরীফ আহমদ ও খালেদ আহমদ, ১নং ওয়ার্ড যুবদলের যুগ্ম আহ্বায়ক আনোয়ার কাদির, হোসেন আহমদ, মিনহাজ হোসেন মিনার, দুলাল আহমদ, বাদশা মিয়া, কামরুজ্জামান টিপু প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৪ বার

Share Button

Callender

October 2021
M T W T F S S
« Sep    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031