শিরোনামঃ-

» কাব্যগ্রন্থ ‘নিভৃত যতনে’র প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা

প্রকাশিত: ৩০. মে. ২০২১ | রবিবার

নিজস্ব রিপোর্টারঃ

স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান সিলেট সিটি স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল কবি সেনুয়ারা আক্তার চিনু’র প্রথম কাব্যগ্রন্থ ‘নিভৃত যতনে’র প্রকাশনা অনুষ্ঠান শনিবার (২৯ মে) বিকেলে নগরীর পূর্ব শাহী ঈদগাহ এলাকাস্থ আঞ্চলিক জনসংখ্যা প্রশিক্ষণ ইনস্টিটিউট (আরপিটিআই)-মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

বরেণ্য সাংবাদিক, লেখক-গবেষক ও বহুগ্রন্থ প্রণেতা মুহাম্মদ ফয়জুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রোটারি ইন্টারন্যাশনাল-এর ডিস্ট্রিক্ট গভর্ণর আর.আই. ডিস্ট্রিক্ট ৩২৮২ (২০১৯-২০২০), বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও বহুগ্রন্থ প্রণেতা রোটা. প্রিন্সিপাল এম. আতাউর রহমান পীর।

নলেজ হারবার স্কুল এন্ড কলেজ, সিলেট-এর প্রিন্সিপাল কবি ও সংগঠক নাজমুল আনসারীর প্রাণবন্ত উপস্থাপনায় উক্ত প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ, স্বনামধন্য শিক্ষাবিদ প্রফেসর মুহাম্মদ হায়াতুল ইসলাম আকঞ্জি, সিলেট সেন্ট্রাল উইমেন্স কলেজের অধ্যক্ষ, স্বনামধন্য কবি কালাম আজাদ, বিশিষ্ট সাংবাদিক- কলামিস্ট, লেখক ও বহুগ্রন্থ প্রণেতা আফতাব চৌধুরী এবং আঞ্চলিক জনসংখ্যা প্রশিক্ষণ ইনস্টিটিউট (আরপি টিআই)-সিলেট-এর প্রিন্সিপাল মো. এমদাদুল হক খান।

কাব্যগ্রন্থ “নিভৃত যতনে”র উপর আলোচনাকালে অতিথিবৃন্দ বলেন, মানবজীবনে কবিতার রয়েছে সুদূরপ্রসারী প্রভাব। আর এ প্রভাবে মানুষের হৃদয় হয়ে ওঠে স্বচ্ছ ও নির্মল। আরপিটিআই-এর অফিস কর্মচারী সারোয়ার হোসেন কর্তৃক পবিত্র কুরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

প্রথম কাব্যগ্রন্থ রচনার প্রয়াসকে অভিনন্দিত করে লেখালেখিতে কবি সেনুয়ারা আক্তার চিনু’র প্রতিষ্ঠা ও সর্বাঙ্গীণ সাফল্য কামনা করে প্রকাশনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের পদার্থ বিদ্যার সিনিয়র শিক্ষক ও সিল টিভি’র উপস্থাপক ফওজিয়া আক্তার, সিলেট লেখিকা সংঘের সভাপতি কবি রওশন আরা চৌধুরী এবং সিলেট মডেল উইমেন্স কলেজের অধ্যক্ষ আব্দুল ওয়াদুদ তাপাদার।

অনুষ্ঠানের শুরুতে সিলেটে শনিবারের সিরিজ ভূমিকম্প এবং সকল প্রকার প্রাকৃতিক দূর্যোগ ও বিপর্যয় থেকে সিলেট সহ আমাদের প্রিয় স্বদেশকে হেফাজত করার জন্য পরম করুণাময় আল্লাহ পাকের রহমত, অনুগ্রহ এবং করুণা প্রার্থনা করে বিশেষ দুআ’র আয়োজন করা হয়।

মোনাজাত পরিচালনা করেন আইএইচটি জামে মসজিদের পেশ ইমাম মাওলানা শেখ মো. আনোয়ার হোসেন।

কাব্যগ্রন্থ ‘নিভৃত যতনে’র উপর লেখক-প্রকাশক ও সংগঠক বায়েজিদ মাহমুদ ফয়সাল-এর লেখা মূল প্রবন্ধ অনুষ্ঠানে উপস্থাপন করেন কবি-প্রাবন্ধিক জুঁই ইসলাম।

কবি সেনুয়ারা আক্তার চিনু’র পরিচিতি উপস্থাপন করেন, কবি’র জীবনসঙ্গী ও আরপিটিআই- এর কর্মকর্তা মো. জহিরুল হক।

প্রকাশনা অনুষ্ঠানের সভাপতি, প্রধান ও বিশেষ অতিথি এবং সুধীবৃন্দের প্রতি সবিশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে ‘নিভৃত যতনে’র গ্রন্থকার কবি সেনুয়ারা আক্তার চিনু তাঁর অনুভূতি প্রকাশ করেন।

গ্রন্থকার অনুষ্ঠানে সুধীবৃন্দের ঞ্জাতার্থে জানান, ‘নিভৃত যতনে’র দ্বিতীয় সংস্করণ শীঘ্রই প্রকাশিত হবে এবং এর প্রকাশনার ব্যয় নির্বাহে যুক্তরাষ্ট্র প্রবাসী লেখিকা হোসনে আরা ডলি শুভেচ্ছার নিদর্শন স্বরূপ গ্রন্থাকার বরাবরে ১০ হাজার টাকা ইতোমধ্যে প্রেরণ করেছেন।

অনুষ্ঠানে সিলেটের কবি-সাহিত্যিক, শিক্ষক, সাংবাদিক, সংস্কৃতিকর্মী, সমাজসেবী সহ নানা পেশার সূধীজন উপস্থিত ছিলেন।

প্রকাশনা অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথি এবং সুধীবৃন্দকে আপ্যায়িত করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৮০ বার

Share Button

Callender

June 2021
M T W T F S S
« May    
 123456
78910111213
14151617181920
21222324252627
282930