শিরোনামঃ-

» ওয়ার্ল্ড হাইপারটেনশন লীগের পুরস্কার পেলেন জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক

প্রকাশিত: ১৭. মে. ২০২১ | সোমবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ
বাংলাদেশে উচ্চ রক্তচাপের ঝুঁকি হ্রাস করতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিককে এক্সিলেন্স অ্যাওয়ার্ডে ভুষিত করেছে। ওয়ার্ল্ড হাইপারটেনশন লীগ (আন্তর্জাতিক সংস্থা)।

দেশে উচ্চ রক্তচাপ সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা তৈরি ও রোগটি নিয়ন্ত্রণে কৃতিত্বপূর্ণ ভুমিকা রাখার স্বীকৃতি স্বরূপ তাঁকে এই পুরস্কার প্রদান করেছে সংস্থাটি।

প্রতিবছর ১৭ মে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবসে এই পুরস্কার ঘোষণা করা হয়। এ বছর জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক ‘ডিপ্লোম্যাসি অ্যান্ড অ্যাডভোকেসি ফর পপুলেশন হাইপারটেনশন রিস্ক রিডাকশন’ ক্যাটাগরিতে এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ লাভ করেছেন, যা বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের একটি বিষয়।

বাংলাদেশের হৃদরোগ চিকিৎসার পথিকৃত ও ন্যাশনালহার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি ব্রিগেডিয়ার মালিক দীর্ঘদিন ধরে বাংলাদেশে উচ্চ রক্তচাপ ও অন্যান্য হৃদরোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে নিরন্তর কাজ করে যাচ্ছেন।

গণমুখী সেমিনার, ফ্রি হাইপারটেনশন ক্লিনিক, সচেতনতামূলক লিফলেট, পোস্টার, ব্যানার প্রদর্শন, আলোচনা অনুষ্ঠান, বৈজ্ঞানিক সেমিনার সহ নানাবিধ উপায়ে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ দেশব্যাপী উচ্চ রক্তচাপ ও অন্যান্য হৃদরোগ বিষয়ে সচেতনতা ও নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে।

বর্তমানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডিসি কন্ট্রোল প্রোগ্রাম এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের যৌথ উদ্যোগে Resolve to Save Lives USA- এর সহযোগিতায় সিলেট বিভাগের এবং কিশোরগঞ্জ ও জামালপুরের ৫৪টি উপজেলায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি পরিচালিত হচ্ছে। পর্যায়ক্রমে দেশের সব কয়টি উপজেলায় এই কার্যক্রম বিস্তৃতি করার পরিকল্পনা রয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৮০ বার

Share Button

Callender

June 2021
M T W T F S S
« May    
 123456
78910111213
14151617181920
21222324252627
282930