শিরোনামঃ-

» ফুলের শ্রদ্ধায় তারাপুর গণহত্যার শহিদদের স্মরণ স্বাস্থ্যবিধি মেনে পালিত হলো তারাপুর গণহত্যা দিবস

প্রকাশিত: ১৮. এপ্রিল. ২০২১ | রবিবার

স্টাফ রিপোর্টারঃ

রবিবার (১৮ এপ্রিল) তারাপুর গণহত্যা দিবস উপলক্ষ্যে তারাপুর চা-বাগানে নির্মিত শহিদ ব্যধিতে শহিদ স্মৃতি স্তম্ভে স্বাস্থ্যবিধি মেনে ফুলের শ্রদ্ধায় স্মরণ করা হলো ১৯৭১ সালের ১৮ এপ্রিল পাকহানাদার বাহিনীর গুলিতে নির্মমভাবে নিহত ৩৯ জনকে।

একাত্তরের এই দিনে পাকহানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকারদের সহায়তায় তারাপুর চা-বাগানের সত্ত্বাধিকারী বৈকুণ্ঠ চন্দ্র গুপ্ত পরিবারের ৫ জন প্রাপ্ত বয়স্ক সদস্য সহ চা-বাগানের চিকিৎসক, স্টাফ ও চা-শ্রমিক সহ ৩৯জন সদস্যকে।

সেদিন বেলা ১১টায় কাজের জন্য আইডি কার্ড তৈরির কথা বলে তাদেরকে নিয়ে যাওয়া হয়েছিল তারাপুর চা-বাগান সংলগ্ন মালিচড়া চা-বাগানের পাশে। সবাইকে লাইন ধরে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করা হয় সেদিন। একাত্তরের এই দিনে গণহত্যার শিকার সকলকে স্মরণ করা হয় প্রতি বছরের ১৮ই এপ্রিল।

রবিবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় করোনা ভাইরাসের কারণে সরকারের স্বাস্থ্য বিধি মেনে সীমিত পরিসরে স্মৃতি স্তম্ভে শহিদ পরিবার ও শ্রী শ্রী রাধাকৃষ্ণ জিউ দেবোত্তর সম্পত্তি ব্যবস্থাপনা কমিটি শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিবসটি পালন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে প্রয়াত শহিদদের আত্মার শান্তি কামনা ও করোনা ভাইরাসের কারণে মৃত্যুবরণকারি সকলের আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করা হয়।

ব্যবস্থাপনা কমিটির পক্ষে সম্পাদক সিটি কর্পোরেশনের কাউন্সিলর শান্তনু দত্ত সনতু ও শহিদ গুপ্ত পরিবারের ডা. পংকজ গুপ্তের পক্ষে রজত কান্তি গুপ্ত ও চা শ্রমিক শহিদ পরিবারের ৫ জন সদস্য শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন।

এসময় বাগানের কর্মকর্তা দের মধ্যে উপস্থিত ছিলেন, তারাপুর চা বাগানের সহকারী ব্যবস্থাপক রিংকু চক্রবর্তী, বড়ো বাবু বিজয় কান্তি দে, মাহমুদ রেজা, পিনাক পানি বিশ্বাস, শিপা দেব, জহির চৌধুরী, পঞ্চায়েত কমিটির সভাপতি চৈতন্য মুদি, সাধারণ সম্পাদক সুনিল মুদি,শহিদ পরিবারের সদস্য মন্টু মুদি, যমুনা মুদি, পরিমল হাওলাদার, নিশি রায়, রঞ্জন মুদি প্রমুখ সহ বাগানের শ্রমিক কর্মচারী বৃন্দ।

১৮ এপ্রিল শহীদদের নামের তালিকা: বাগানের সত্ত্বাধিকারী গুপ্ত পরিবারের সদস্য রবীন্দ্রনাথ গুপ্ত, রাজেন্দ্র লাল গুপ্ত, রজত গুপ্ত, জহর লাল গুপ্ত, রঞ্জিত কুমার গুপ্ত, বাগানের চিকিৎসক কৃতিশ চন্দ্র দে, নরেশ দেব, নরেশ চক্রবর্তী, নারায়ন চক্রবর্তী, নবীরাম, মহেন্দ্র পাল, দুরগেশ দাস, মহেন্দ্র কড়ামুদি, লচমন করামুদি, পলেশ কড়ামুদি, হরেন্দ্র কড়ামুদি, পূরণ কড়ামুদি, মথুরা কড়ামুদি, চূনী কড়ামুদি, মিটকু কড়ামুদি, জগন্নাথ কড়ামুদি, রসই কড়ামুদি, নিমাই কড়ামুদি, লক্ষীন্দর ঘাটয়ার, লুবিয়া ঘাটয়ার, সিকিন্দর ঘাটয়ার, গপেশ ঘাটয়ার, দুক্কু ঘাটয়ার, অতুল ঘাটয়ার, সুরেন্দ্র ভূমিজ, দশরত ভূমিজ, ভরত ভূমিজ, ফটিক হালদার, বরদা হালদার, যোগেশ^র হালদার, অমূল্য হালদার, ভরত বল্লব, বলাই ভূমিজ।

এই সংবাদটি পড়া হয়েছে ২১৯ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031