শিরোনামঃ-

» একজন সংগ্রামী মহিলা শেলী’র গল্প

প্রকাশিত: ০২. ফেব্রুয়ারি. ২০২১ | মঙ্গলবার

মো. শাহরিয়ার রহমানঃ

দুই সন্তানের জননী তিনি। বড্ড সংগ্রামী গল্প তার। ত্রিরিশ বছরের এ ছোট্টকালেই জীবনের কঠিন রঙই দেখেছেন।

দিনমজুর স্বামী মানুষটি বছর কয়েক আগে এক দুর্ঘটনায় ডান হাতের হাড় ভেঙ্গেছেন। ভাঙা হাতে ভারী পরিশ্রমের কাজ তাকে দিয়ে আজ হয়না।

তবু্ও তো জীবন সংগ্রাম থামে না। নুন আনতে পান্তা ফুরায় যার পরিবারে তার পরিবারে চারটা মুখের অন্ন যোগাতে স্বামীকে ঠিকই প্রতিদিন ভাঙা হাত নিয়েই কাজে যেতে হয়। চালচুলোহীন জননী বাধ্য হন স্বামী সন্তান নিয়ে বাবার বাড়িতে থাকতে।

কয়েক বছর আগে তলপেটে ব্যাথা অনুভব করা শুরু। প্রথম একবছর তো স্থানীয় ফার্মেসি দোকানদারের পরামর্শে গ্যাসটিকের ঔষধ খান।

এভাবেই চলছিলো, কিন্তু বছর দুয়েক আগে ব্যাথা না কমায়, হাসপাতালে চেকআপ করান। তখন তার পিত্ত তলীর পাথর ধরা পড়ে। কিন্তু এ সাধারাণ অপারেশনটাও থমকে ছিলো এতোদিন।

একটি ফ্রি মেডিকেল ক্যাম্প করার সময় সিলেট সিটি কর্পোরেশনের ২৭নং ওয়ার্ডের অন্তর্ভুক্ত লামারগাঁও এর বসবাস করা এ জননীর খবর জানতে পারে মানবতার সেবায় ব্রতী সেচ্ছাসেবী সংগঠন, স্মাইল লার্নিং সেন্টার।

সংগঠনটি তখন দেশ বিদেশে তাদের সেচ্ছাসেবীদের থেকে সহায়তা সংগ্রহ করে এবং সংগঠনের সাথে যুক্ত চিকিৎসকদের পরামর্শ নিয়ে শেলি বেগমকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৩ জানুয়ারিতে ভর্তি করে।

শেলি বেগমের শারীরিক জটিলতার দরুন চিকিৎসকরা প্রায় এক সপ্তাহ নিবিড় পর্যবেক্ষণে রেখে গত ১লা ফেব্রুয়ারি, ২০২১ তারিখে সফল অস্ত্রোপচার করেছেন।

উল্লেখ্য, স্মাইল লার্নিং সেন্টার ২০২০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই নানা সামাজিক কাজের সাথে যুক্ত।

প্রতিষ্ঠানটি মূল উদ্দেশ্য হলো সবার জন্য সুশিক্ষা ও উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করা।

এছাড়া কর্মমুখী প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টি, উদ্যোক্তা তৈরি, দক্ষ জনশক্তি তৈরির জন্যও প্রতিষ্ঠানটি কাজ করে যাচ্ছে।

সংগঠনটির লক্ষ তাদের সেচ্ছাসেবীদের সহায়তায় দেশ বিদেশে ফ্রী টিউশন, চিকিৎসা সেবা, বৃত্তিমূলক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা।

পাশাপাশি তথ্য প্রযুক্তির এ যুগের কথা মাথায় রেখে নিজেদের ওয়েবসাইট (www.smilelearningcentre.org) এর মাধ্যমে নানা অনলাইন কোর্স ও টেলিমেডিসিন সেবা বিনামূল্যে প্রদানের উদ্যোগও সংগঠনটি গ্রহণ করেছে।

শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

এই সংবাদটি পড়া হয়েছে ২৮৩ বার

Share Button

Callender

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930