শিরোনামঃ-

» বাংলাদেশ ব্যাংকে দুদিনের কর্মশালা শুরু জালনোট ব্যক্তি ও প্রতিষ্ঠানের ভাবম‚র্তি বিনষ্ট করছে : মোঃ খুরশীদ আলম

প্রকাশিত: ০৯. ডিসেম্বর. ২০২০ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ
সিলেট বিভাগের ব্যাংকিং সেক্টরের অভিভাবক বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ খুরশীদ আলম বলেছেন জালনোট দেশের অর্থনীতির ওপর মারাত্মক বিরূপ প্রভাব সৃষ্টি করছে। ব্যক্তি ও প্রতিষ্ঠানের ইমেজ ক্ষুন্ন করছে।

তিনি বলেন, ইউরোপের নামকরা দেশসমুহ হতে আন্তর্জাতিক মানের কাগজ, কালি ও সিকিউরিটি ব্যবহার করে কেন্দ্রীয় ব্যাংকের তত্বাবধানে সিকিউরিটি প্রিন্টিং প্রেস হতে সর্বোচ্চ মানের কাগুজে নোট প্রচলন করা হয়। তারপরও জালনোট প্রচলনকারিদের অপতৎপরতা থেমে নেই। এসব প্রতিরোধে জালনোট চিহ্নিতকরণের কৌশল জানতে প্রশিক্ষণের কোন বিকল্প নেই।

বাংলাদেশ ব্যাংক প্রশিক্ষণ একাডেমি (বিবিটিএ), ঢাকার ব্যবস্থাপনায় ও সিলেট অফিসের সহযোগিতায় “জাল ও বিকৃত নোট সনাক্তকরণ, নিষ্পত্তি”শীর্ষক দু’দিনব্যাপি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নির্বাহী পরিচালক মোঃ খুরশীদ আলম এ কথা বলেন।

বিবিটিএর মহাব্যবস্থাপক মোঃ মোস্তাফিজুর রহমান সর্দার এর সভাপতিত্বে ও যুগ্ম পরিচালক মোঃ রুহুল আমীন চৌধুরীর পরিচালনায় বুধবার (৯ ডিসেম্বর) সকালে বাংলাদেশ ব্যাংকের প্রশিক্ষণ হলে এ কর্মমালা শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোঃ আবুল কালাম, মোঃ সিরাজুল ইসলাম।

সম্মানিত অতিথি ছিলেন, সোনালী ব্যাংক লিমিটেডের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক বাবুল মোঃ আলম, জনতা ব্যাংক লিমিটেডের মহাব্যবস্থাপক লায়েস আহমদ সদরুল আলম ও অগ্রণী ব্যাংক লিমিটেডের মহাব্যবস্থাপক মোঃ শফিকুর রহমান সাদেক।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক মোঃ আব্দুল হাছিব, আবু ওয়াফা মোঃ মুফতি, খালেদ আহমদ, শামীমা নার্গিস, নৃত্য রঞ্জন দত্ত পুরকায়স্থ, আহমদ ফজলুল­াহ, মোস্তফা আজাদ কামাল, এ টি এম আব্দুল­াহ, মোঃ আতিকুর রহমান, সঞ্জীবন মজুমদার, মোঃ সফিকুল ইসলাম, ডাঃ উম্মে কুলসুম, যুগ্ম পরিচালক মোঃ জাবেদ আহমদ, সমীরন দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

কর্মশালায় আইনশৃঙ্খলা বাহিনীর ৫ জন, বাণিজ্যিক ব্যাকসমুহের ২২ জন ও কেন্দ্রীয় ব্যাংকের ৩ জন মোট ৩০ জন করে দু’দিনে ৬০ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হবে।

নির্বাহী পরিচালক মোঃ খুরশীদ আলম, বিবিটিএর মহাব্যবস্থাপক মোঃ মোস্তাফিজুর রহমান সর্দার, যুগ্ম পরিচালক ও কোর্স কো অর্ডিনেটর মোঃ রুহুল আমীন চৌধুরী, সিলেট অফিসের যুগ্মব্যবস্থাপক (কারেন্সি) হুমায়ুন আহমেদ খান চৌধুরী ও উপব্যবস্থাপক (ক্যাশ) মোঃ আব্দুল হাদী প্রশিক্ষণ প্রদান করবেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৬১ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930