শিরোনামঃ-

» বার কাউন্সিল কর্তৃক পরীক্ষা গ্রহণে বিড়ম্বনার শেষ কবে!

প্রকাশিত: ১০. মে. ২০১৯ | শুক্রবার

সম্পাদকীয়ঃ সব আইন ছাত্রদের সনদ না দিলে সারাদেশে এতো পাবলিক কিংবা প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও আইন কলেজে আইন বিষয় চালু করছে কেন?

বার কাউন্সিলের মতো তিন ধাপে পরীক্ষা না নিয়ে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল, ভেটেরিনারী কাউন্সিল, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল, নার্সিং কাউন্সিল, দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি), ইঞ্জিনিয়ারদের জন্য আইইবি ও আইইই যথাক্রমে ফার্মাসিষ্ট, ভেটেরিনারী ডাক্তার, নার্স, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, ইঞ্জিনিয়ারদের সনদ দেয়।

তাছাড়া কম্পিউটার কাউন্সিল ও প্রেস কাউন্সিল আছে। আবার বিএসসি কৃষি পাশ করলে তারা কৃষিবিদ, বিএসএমএম করলে ডাক্তার (হোমিও) সনদ পায় আর আইন পাশ করলে হয় শিক্ষানবিস।

সবার পরিচয় থাকলেও আইন ছাত্রদের পরিচয় নিয়ে এই বৈষম্য কেন? এই প্রতিষ্ঠানগুলো জানে তারা কাউকে বেতনভুক্ত চাকরি দিচ্ছে না বরং তারা ছাত্রদের শুধু সামাজিক পরিচিতির জন্য সনদ দিচ্ছে।

সেভাবে বার কাউন্সিল থেকে আইন ছাত্রদের কোন বেতনভুক্ত চাকরি দেয় না, শুধু সামাজিক পরিচিতির জন্য সনদ দেয় আর দক্ষতা অনুযায়ী কর্ম করবে।

তাই তাদের মতো বার কাউন্সিল থেকে আইন ছাত্রদের সনদ এর ব্যবস্হা করা প্রয়োজন।

তাতে কোর্টে আইনজীবী বেশী হবে না কারণ, এটা প্রতিযোগিতামুলক পেশা। যেমন বিশেষজ্ঞ ডাক্তার ছাড়া সব ডাক্তারের কাছে মানুষ যেতে চায় না তেমনি বিজ্ঞ আইনজীবী ছাড়া মক্কেল সব আইনজীবীর কাছে যাবে না।

বিজ্ঞদের কাছেই মানুষ যাবে আর অন্যদের শুধু পরিচয়টুকু থাকবে।

এই সংবাদটি পড়া হয়েছে ৭৯ বার

Share Button

Callender

September 2019
M T W T F S S
« Aug    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30